ময়মনসিংহে বিপন্ন গুই সাপ

মনোনেশ দাসমনোনেশ দাস
Published : 4 Oct 2016, 07:39 PM
Updated : 4 Oct 2016, 07:39 PM

এক সময় ময়মনসিংহে তথা দেশের সর্বত্র গৃহস্থের বাড়ির আঙিনায়, কৃষি ক্ষেতে, বনে – জঙ্গল ও জলাভূমিতে বিচরণ করতে দেখা যেতো পরিচিত প্রাণী গুই সাপ ।


ক্রমশ: নগরায়নের বিস্তার, অন্য দিকে চোরাশিকার, দু'পায়ের দাপটে এই প্রাণীটি বিপন্ন হয়ে পড়েছে।

জানা যায়, এই প্রাণী গিরগিটি প্রজাতির । লম্বায় সর্বাধিক ১০ ফুট পর্যন্ত হয়ে থাকলেও দেখা বেশি মেলে ২-৪ ফুট এবং প্রস্থে ১১ ইঞ্চির মতো আকার ধারীদের স্থলে জলে বসবাসকারী এদের সাঁতার কাটতে ও গাছে চড়তেও দেখা যায়।


গাঢ় বাদামি বা কালচে, তাতে হলুদ রঙের রিং বিদ্যমান। পা ও নখ লম্বাটে। লেজ চ্যাপ্টা ও শিরযুক্ত। কাঁকড়া, শামুক, ইঁদুর, হাঁস-মুরগির ডিম, পচা-গলা প্রাণীদেহ ,বড়রা মাছ, সাপ, ব্যাঙ ছোট কুমির, কুমিরের ডিম ও কচ্ছপসহ নানান পশু-পাখি ও উচ্ছিষ্ট খেয়ে এরা জীবন ধারন করে থাকে ।


গ্রামাঞ্চলে এদের এখনও দেখা মেলে । মানুষের রোষানলে বেঘোরে প্রাণ হারায় । কারো ক্ষতি সাধণের দৃষ্টান্ত না করলেও সমাজে এদেরকে ক্ষতিকারক ভাবা হয়। আমাদের দেশে এদের তিনটি জাত রয়েছে বলে প্রাণী গবেষকরা জানিয়েছেন। দুই হাজারের দশকে ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব কনজারভেশন অব ন্যাচার (আইইউসিএন) এদেরকে বিলুপ্তি ঝুঁকিপূর্ণ প্রাণী হিসেবে তালিকাভূক্ত করেছে।

বাংলাদেশ এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর তথ্য দিয়েছে, ১৯৭৮-১৯৭৯ সালে বাংলাদেশ থেকে প্রায় ৫১ লাখ ৪৩ হাজার টাকার চামড়া রপ্তানি হয়। গুই সাপের চামড়া রপ্তানির কারণে পরিবেশের ওপর তিকর প্রভাবের বিবেচনায় ১৯৯০ সালে সরকারের পক্ষ থেকে এদের হত্যায় নিষেধাজ্ঞা জারি করা হয় ।

প্রকৃতি , পরিবেশের ও কৃষকের বন্ধু এই গুইসাপ ফসলের খেতের পোকাপতঙ্গ ও ধেনো ইঁদুর খেয়ে উপকার সাধিত করে।


অথচ প্রাণী সংরক্ষণ আইন উপেক্ষা করে অবাধে এদের হত্যা করা হচ্ছে | পরিবেশের স্বার্থে এদের সংরক্ষণ জরুরী ।