ময়মনসিংহে বিলে পদ্মফুল অভিষিক্তা দুর্গাদেবী

মনোনেশ দাসমনোনেশ দাস
Published : 10 Oct 2016, 05:33 PM
Updated : 10 Oct 2016, 05:33 PM

ময়মনসিংহে ফুলবাড়িয়ায় উপজেলার লাল মাটির পাহাড় এলাকার পাহাড় অনন্তপুর গ্রামের বড়বিলা বিলে ফোঁটে পদ্মফুল ।


সরেজিমেন দেখা গেলো এখানে পদ্মপাতা জলে টলমল। স্থানীয়রা যত্নে তুলেন পদ্মবাগানের ফুল। কিছু ফুল নষ্ট হয় বটে। তার পরেও যত দূর চোখ যায় শুধু পদ্মপাতার সারি। তারই মধ্যে ফুটছে নতুন কুঁড়ি। পদ্মের সদ্য ফোটা কুঁড়ি প্রতিবার দুর্গাপূজা এলে পাড়ি জমায় বৃহত্তর ময়মনসিংহের জেলা উপজেলাগুলিতে এমনকি রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানের পূজারি । দুর্গাপূজায় স্থানীয়রা এই বিলের পদ্মফুল তুলতে পেরেই খুশি। আর তার জন্য ভালো দামও পান তারা।

এ গ্রামের সবাই ফুল ফোটতে ভালোবাসেন। তাই কাজের ফাঁকেও পদ্মবাগানের খেয়াল রাখেন সকলেই। বিলের বিস্তীর্ণ অংশ জুড়ে থাকা পদ্মবাগান দেখভাল করেন স্থানীয়রা । পর্যটকরা চাইলে তারা পদ্মফুল উপহার দেন। দুর্গা পূজায় প্রতিবারই পদ্মের আকাল হয়, সে ময়মনসিংহ হোক বা ঢাকা । অথচ বড়বিলা বিলে ভরা শুধু পদ্ম আর পদ্ম। এখানের বাসিন্দাদের আছে পদ্মফুল ফোটানোর আনন্দ, ভালবাসার আনন্দ।

জানা যায়, অসুরের অত্যাচারে অতিষ্ঠ দেবতারা নিজেদের মধ্যে আলোচনা করেন, তারা ব্রহ্মার দেওয়া কঠিন বরের ভেতরেই আলো দেখতে পান। ব্রহ্মা বর দেওয়ার সময় বলেছিলেন, কোনো পুরুষের হাতে মহিষাসুরের মৃত্যু হবে না, এখানে নারীর কথা উহ্য রাখা হয়েছে। তার মানে নারীর হাতে মহিষাসুরের পরাস্ত হওয়ায় কোনো বাধা নেই।

তখন 'ব্রহ্মা-বিষ্ণু-শিব'র আহ্বানে দশভুজা যে নারী মূর্তির আবির্ভাব হলো, তিনিই দেবী দুর্গা। যেহেতু মহাপরাক্রমশালী মহিষাসুরের সঙ্গে লড়তে হবে, দুই হাতে লড়াই করা সম্ভব নয় বলেই দেবী দুর্গাকে দশ ভুজারূপে কল্পনা করা হয়েছে। দুর্গা আবির্ভূত হওয়ার পর দুর্গার দশ হাত মারণাস্ত্র দিয়ে সুসজ্জিত করে দেওয়া হলো। শিব দিলেন ত্রিশূল, বিষ্ণু দিলেন চক্র, ইন্দ্র দিলেন তীর ধনুক, তরবারি, ঢাল, বিষধর সর্প, তীক্ষ্ন কাঁটাওয়ালা শঙ্খ, বিদ্যুৎবাহী বজ্র শক্তি এবং একটি পদ্মফুল।

পদ্ম ফুল সংকটে রামচন্দ্রের অকালবোধন পূজা একসময় অসমাপ্ত হতে বসেছিল। নিজের চোখ দিয়েই তখন পূজা করতে গিয়েছিলেন তিনি। সেই থেকে মহাষ্টমীর সন্ধিপূজায় আর কিছু থাকুক বা না থাকুক, ১০৮ টি পদ্ম লাগবেই।


আর এই মহাপূজার মহালগ্নে পূজায় প্রচুর পদ্মফুল প্রয়োজন , বৃহত্তর ময়মনসিংহসহ দেশের বিভিন্নস্থানে যার বৃহদাংশে জোগান দেয় ময়মনসিংহে ফুলবাড়িয়ায় উপজেলার লাল মাটির পাহাড় এলাকার পাহাড় অনন্তপুর গ্রামের বড়বিলা বিলে ফোঁটা পদ্মফুল । পদ্মফুলে অভিষিক্তা হন দুর্গাদেবী ।