ক্যাটেগরিঃ ব্লগার উৎপল চক্রবর্তী স্মরণে, ব্লগালোচনা

 

৩০ এপ্রিল ঢাকাস্থ এলিফ্যান্ট রোডে এসির কম্প্রেসার বিস্ফোরণে দগ্ধ হয়ে প্রথমে আহত ও পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন আমাদের সহকর্মী ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ব্লগার উৎপল চক্রবর্তী। কুয়েট পড়ুয়া মেধাবী প্রকৌশলী হিসাবে নয়, উৎপল চক্রবর্তী ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে লেখালেখিতে  ছিলেন প্রায় অকল্পনীয় প্রতিভার অধিকারি।

কল্পনার কাছে যেখানে সত্য ও যুক্তি হার মেনেছে, উৎপল চক্রবর্তী সেখানেই রয়ে গেলেন। কারণ এখানে ব্লগারদের কাছে তিনি তো শুধু সত্য ছিলেন না। তিনি ছিলেন কল্পনা ও সত্যের সঠিক মেলবন্ধন। ব্লগার হৃদয়ে তার স্থান আর কেউ নিতে পারবে না।

সমাজের অসঙ্গতি, সরকারের সফলতা, ইতিহাস, ঐহিত্য, শিক্ষামূলক, ভ্রমণ, প্রকৃতি, কাহিনি, তথ্যপঞ্জি, আলোকচিত্র, বিজ্ঞান আত্মস্থ করে এই ব্লগে তার শেকড়ের বিস্তৃতি । এই ব্লগে প্রকাশিত অগাধ ডায়নামিক লেখা ও ছবি বাংলাদেশের নানা কোনের সম্ভারের বর্ণনা আমাদের অবাক করে দিয়েছে। মানুষের ক্ষণস্থায়ী জীবনে তার নিরন্তর এক বিন্দু শান্তি -অন্বেষণকে ঘিরেই বস্তুত ঘনবদ্ধ হয়েছে ব্লগার উৎপল চক্রবর্তীর ভাবনায় প্রকাশিত লেখা ও ছবি।
আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্যও তিনি তার লেখায় শিক্ষনীয় নির্ধারক ভূমিকা নিয়েছিলেন। তার অকাল মৃত্যু এই ব্লগ তথা গোটা সমাজে জোর ধাক্কা দিবে। তার ভূমিকা ঐতিহাসিক ভাবেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। দুর্ঘটনা জনিত কারণে উৎপল চক্রবর্তীর মতো ব্যক্তির বিদায় দু:খজনক। সমাজের অনেক অসঙ্গতি তিনি তার লেখনির মাধ্যমে মধ্যস্থতা করছিলেনএকটি গ্রাহ্য মীমাংসা সূত্রের আশায়। তার মধ্যস্থতায় ব্লগার তথা দেশবাসীর আস্থা ছিল।

তিনি বর্তমান সরকারের সফলতা, উন্নয়ন কর্মকান্ড সকল মহলকে মুক্তকণ্ঠে স্বীকার করানোর চেষ্টা করছিলেন তার লেখনিতে। যে কাউকে উৎপল চক্রবর্তীর ভূমিকার অপরিহার্যতা বুঝতে অসুবিধা হয় না। উৎপল চক্রবর্তীর অকাল মৃত্যুতে ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ব্লগারদের মতো আজ শোকস্তব্ধ সকলেই ।