ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

আমার নিজ বিশ্ববিদ্যালয় তথা কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকদের উদ্দেশ্যে বলছি:

 

গত ১৬ আগষ্ট কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবস্থান ধর্মঘট ও কর্মবিরতি

 

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেল প্রদানের দাবিসহ বিভিন্ন দাবিতে আপনাদের চলমান আন্দোলনের সাথে শুরু থেকেই আমি নৈতিক ও প্রত্যক্ষ সমর্থন দিয়ে আসছি এবং শেষ পর্যন্ত দিয়ে যাব। আমি হলফ করে বলতে পারি অল্প সময়ের মধ্যেই আপনারা আপনাদের ন্যায্য পাওনা পেয়ে যাবেন। একটা বিষয় বলছি, আমরা বাঙালি জাতি কিন্তু আন্দোলন সংগ্রামের মধ্য দিয়েই জন্ম লাভ করেছিলাম। আর এটা কখনো সহজ ভাবে হয়নি। বরাবরের মতই শক্ত প্রদক্ষেপ নিতে হয়েছে। যা আমরা ইতিহাসের পাতা থেকে জানতে পারি।

আপনারা আমাদের উচ্চ শিক্ষাগুরু। বাবা-মা। আপনাদের নিজেদের স্বার্থে আমরা কঠিন ত্যাগটিও করতে চাই। এজন্য আমার মনে হয় আপনারা লাগাতার কর্মসূচীতে যাওয়াটাই উচিত হবে। কর্মসূচীর মধ্যে থাকতে পারে, ক্লাস পরীক্ষা বর্জন, একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ করে দেয়া। মোট কথা এক দফা এক দাবি আদায় করার জন্য যতটুকু কঠোর হওয়া যায় তত টুকুই হয়ে যাওয়া বা তার যথাযথ বাস্তবায়ন করা। দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়েই কম বেশি, কারনে অকারনে ক্লাস পরীক্ষা বন্ধ থাকে। এমন অনেক সময় হয় আমরা শিক্ষার্থীরাই অঝুহাত দেখিয়ে ক্লাস করিনা বা পরীক্ষাও দেই না। এতে আপনাদেরও অনেক মূল্যবান সময় আমরা নষ্ট করি।

আমার মনে হয় আমার সাথে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এক হবেন এই মর্মে যে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ন্যায্য দাবি অাদায়ের জন্য আমরা কিছু দিন ক্লাস পরীক্ষার বিষয়টি ত্যাগ করব। এ সময়টি আপনারা লাগাতার কর্মসূচী দিন। যার মাধ্যমে আপনাদের কাংখিত সাফল্য আসবে বলে আমি বিশ্বাস করি। আমার পরম শ্রদ্ধেয় শিক্ষকদের অনেকেই হয়ত বলবেন, আমরা শিক্ষক, আমরা ছাত্রদের মত রাজপথে নেমে মিছিল মিটিং করতে পারিনা। বিষয়টা ভালো দেখায় না। আমি সে সকল সম্মানিত শিক্ষকদের উদ্দেশ্যে বলতে চাই, আপনারা তো অনেক সম্মান দেখিয়েছেন। নিজেদের পক্ষ থেকে সব সময় ফরমাল কর্মসূচী দিয়েই এ পর্যন্ত কর্মসূচী পরিচালনা করেছেন। তাতে কি কিছু হলো?? কাজের কাজ কিছুই হল না।

তাই আমার আপনাদেরকে একটি পরামর্শ দেয়ার আছে সেটা হল : এক দফা এক দাবি ঘোষনা করুন ও কঠোর কর্মসূচী দিন। দু’এক দিন কর্মসূচীর চিন্তা বাদ দিন। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন কর্তৃক ঘোষিত কর্মসূচী যথাযথ ভাবে পালন করুন। আশা করছি আপনাদের সাফল্য অল্প দিনের মধ্যেই অর্জিত হবে।

 

আপনাদের সাফল্য ও দাবি পূরণ হবে এ কামনায়…।

 

মো. আরিফুর রহমান
এম.এস.এস. সেশন : ২০১২-২০১৩
লোক প্রশাসন বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়।