ভাল ‘ফল’ করা শিশুরা কি আশেপাশের জগতটা চেনে-জানে?

দীর্ঘদিনের টিউশনির অভিজ্ঞায় দেখেছি, স্কুলপড়ুয়া শিক্ষার্থীদের সামাজিকীকরণে যথেষ্ট ঘাটতি রয়েছে। নতুন পরিবেশে তারা সহজে খাপ খাওয়াতে পারে না। অপরিচিত মানুষকে কীভাবে সম্বোধন করতে হয়, জানে না। নবম শ্রেণিপড়ুয়া এক শিক্ষার্থীকে পড়ানোর সুযোগ পেয়েছিলাম বছরখানেক আগে। তাকে জিজ্ঞেস করেছিলাম, চালের কেজি কত করে এখন? রাজধানীর স্বনামধন্য এক স্কুলে পড়ুয়া সেই শিক্ষার্থী উত্তর দিতে পারেনি। এরপর কৌতুহলবসত… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

বেনোজলে ডুবে মানুষ আর জনপদ

গত শতকের সত্তর দশকে নোবেলজয়ী অর্থনীতিবিদ স্যামুয়েলসন বলেছিলেন, পৃথিবীতে আর কখনোই মন্দা আসবে না। বৃটিশ প্রধানমন্ত্রী জন মেজর ও অর্থমন্ত্রী নরম্যান্ট ল্যামন্টও বলেছিলেন, মন্দা হবে না। তাদের সঙ্গে তৎকালীন প্রায় সব অর্থনীতিবিদই সুর মিলিয়েছিলেন। তাদের যুক্তি ছিল, খাদ্যে উদ্বৃত্তি। একই যুক্তি দিয়ে আমাদের একমাত্র নোবেলজয়ী (শান্তিতে) অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস প্রায়ই বলেন, দারিদ্রকে জাদুঘরে পাঠানো… Read more »

নার্সারি শ্রেণি কি শিশুবান্ধব শিক্ষা পদ্ধতি?

সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রাক-প্রাথমিক শ্রেণির আগে ‘নার্সারি শ্রেণি’ চালু করার পরিকল্পনা হাতে নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণয়। গত জানুয়ারিতে এই ঘোষণা আসে বিভিন্ন গণমাধ্যমে। তিন-চার বছর হলেই আজকাল অনেক অভিভাবক সন্তানদের স্কুলে ভর্তি করাতে চান। সরকারি স্কুলে ভর্তির নূন্যতম বয়স পাঁচ হওয়ার বেসরকারি কিন্ডারগার্টেনকেই বেছে নিতে হয় অভিভাবকদের।   এ ধারায় বদল আনতেই এমন সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

‘এই রাস্তাডাই সর্বনাশ করিছে’

ভ্যানে বসা ভদ্রমহিলা অঝোরে কাঁদছিলেন। মুরইল বাস স্ট্যান্ড থেকে ওই ভ্যানে উঠতে উঠতে জিজ্ঞেস করি,  “কী হয়েছে আপনার? কাঁদছেন কেন?” তিনি কোনো জবাব দেন না। বারবার শুধু চোখ মোছেন। আমি ভ্যানে বসা অপরাপর যাত্রীদের দিকে তাকালাম। ইতোমধ্যে তিনজন যাত্রী উঠে বসে আছেন। আর একজনের জন্য অপেক্ষা করছিলেন ভ্যানচালক। আমি উঠে বসাতে ভ্যানের চাকা গড়াতে শুরু… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

বইমেলার ‘অম্ল-মধুর’ অভিজ্ঞতা

বাড়তি দুই দিনসহ এবারের বইমেলায় সব মিলিয়ে সতেরো দিন গিয়েছি। তাতে যে অভিজ্ঞতা হলো তাকে একশব্দে বলা যেতে পারে ‘অম্ল-মধুর’। অম্লের কথা থাক, মধুর কথাই আগে বলি। এবারের মেলার স্টলবিন্যাস বিস্তৃত পরিসরে ছড়ানো ছিল, ফলে গা ঘেঁষাঘেঁষি ভিড় ছিল না। মানুষ স্বস্তি নিয়ে হাঁটতে পেরেছে। হাঁটতে হাঁটতে ক্লান্ত হয়ে খানিক বিশ্রামের জন্য লেকের পাশের বেঞ্চগুলোতে… Read more »

‘দ্বন্দ্ব ও পথের খেলা’ একটি বুলেট

ঢাকার ঠাসাঠাসি এক লোকাল বাস। মাথার ওপরের রড ধরে বাদুড়ের মতো ঝুলছে মানুষ। তার নিচে এক সিটে বসে আছেন দুই ভদ্রলোক। একজনের হাতে দৈনিক পত্রিকা আর আরেক জনের হাতে বই। দুজনেই পড়ছেন নিবিষ্ট মনে। এ দৃশ্য বিরল হলেও ডুমুরের ফুল নয়। মাঝে মাঝে ইদানিং অফিস যাওয়ার পথে এমন দৃশ্য তো দেখা যায়ই। শুরুতে যে দুজনের… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

অনলাইনে পাঠক মন্তব্য কতটা জরুরি?

ঘরোয়া আড্ডায় বেশ কজন বন্ধু জানালেন তারা বিভিন্ন সংবাদ পোর্টালে প্রবেশ করেন মূলত সংবাদের পাদদেশের মন্তব্য পড়ার জন্য। হাস্যমুখে তারা বললেন: মানুষ যে কী পরিমাণ অদ্ভুত, হাস্যকর, যুক্তিহীন এবং একইসঙ্গে অশালীন ও অরুচিকর বাক্যালাপ করতে পারে তা এইসব মন্তব্য না পড়লে জানা হতো না। দেশের কয়েকটি জনপ্রিয় পত্রিকার অনলাইন ভার্সনে চোখ বুলালে বন্ধুদের কথার সত্যাসত্য… Read more »

একটি আন্দোলন, অনেক শিক্ষা

কে যেন একবার আক্ষেপ করে বলেছিলেন, আমরা অতীত থেকে শিক্ষা নিই না। এখন দেখা যাচ্ছে, আমরা বর্তমান থেকেও শিক্ষা নিই না। এবং সেইসঙ্গে এটা বললে সম্ভবত অত্যুক্তি হবে না যে, এই বঙ্গদেশের হোমোসেপিয়েন্সরা আসলে কোনো কিছু থেকেই শিক্ষা নেয় না। তা না হলে, ভারতের মুম্বাই শহর দখল করে সম্প্রতি কৃষকরা যে অভূতপূর্ব আন্দোলনের জন্ম দিলেন… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

তিনি ছিলেন কবিতার মানচিত্রী

জীবন হয়ত সত্যিই নিরর্থক। তাকে অর্থবহ করে তোলায় সাধনায় নিরন্তর নিমজ্জিত রয় মানুষ। ‘অর্থবহ’ শব্দটি একেক জনের কাছে একেক ‘অর্থ’ নিয়ে হাজির হয় বলেই কেউ কেউ জীবনকে ফুলের মতো সুন্দর করতে সারাজীবন সাধনা করেন, কেউ বিহগের মতো বাঙময় হতে বিদ্রোহের আগুন জ্বালেন জীবনজুড়ে। কবি রফিক আজাদ চেয়েছিলেন জীবনকে কবিতার মতো করে গড়ে তুলতে। তাই বলেছেন,… Read more »

রয়্যালটির কথাও বলুন

বই বিক্রি হয় না বলে প্রকাশকদের পক্ষে থেকে দীর্ঘদিন ধরে যে বিতর্ক জিয়ল মাছের মতো জিইয়ে রাখা হয়েছে, সে বিতর্কের অবসান হয়ে গেছে বলে মনে করি। কারণ যার ঘটে বিন্দুমাত্র বুদ্ধি রয়েছে তিনি বুঝবেন, বই বিক্রি না হলে ফি বছর লাখ টাকা খরচ করে বইমেলায় বেসাতি সাজিয়ে বসতেন না মহামতি প্রকাশকগণ। তাছাড়া তথ্য প্রমাণাদিও এহেন… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার