ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

 
10921

নারী নির্যাতন প্রতিবাদে রুখে দাঁড়াও কন্যা , তোমার সহায়ক ১০৯২১ নম্বরটি।

কাল থেকে ফেসবুকে ইনবক্স ভরে মেসেজ আসছেই। সাইবার ক্রাইমে পড়েছে এমনও না, নানারকম হয়রানি, পুরানো সম্পর্কের জের ধরে কোন হয়রানি, বিভিন্ন ইস্যু। মেয়েরা যে ডেইলি কি পরিমাণ মানসিক এবং শারীরিক নির্যাতন হচ্ছে, এই মেসেজগুলো না পেলে বুঝতামই না। যাই হোক খুঁজতে খুঁজতে লিগ্যাল সেবাগুলো কোন সংস্থা দেয় খুঁজছিলাম। এর মধ্যেই পেলাম নারী ও শিশু নির্যাতন রোধে নারী ও শিশু মন্ত্রালয় একটা হেল্প লাইন জারি করেছে। যে কোনো টেলিফোন থেকে টিএনটি, ল্যান্ড ফোন কিংবা সেলফোন ( যেকোনো অপারেটর) থেকে ১০৯২১ নম্বরে ফোন করলেই হবে।

আমি করেছিলাম, একটা মেসেজ পড়ে জানতে চেয়েছিলাম, মেয়েদের কী লিগ্যাল সাহায্য দেওয়া যায়। কারণ নিজেও আমি অনেক কিছু জানি না।

১০৯২১ আপনাকে সবধরনের লিগ্যাল সাহায্য দিবে। হোক সে অনলাইন-অফলাইন ক্রাইম।

সবচেয়ে মজার বিষয় এই ফোন করতে আপনাকে কোন টাকা খরচ করতে হবে না। কল চার্জ ফ্রি। যার সাথে কথা হল, তিনি বললেন এই বিষয়টা সবাইকে ছড়িয়ে দিতে।

কিছু বিষয়ঃ
১। আপনি  শারীরিক, মানসিক, হয়রানিমূলক, যেকোনো রকম নির্যাতনে ফোন করুন ১০৯২১ নং এ। হোক সে সাইবার কিংবা রিয়েল লাইফ নির্যাতন।
২। আপনার পাশের বাসায় বউ পিটানো হচ্ছে, এবং কাজের মেয়েকে ছেঁকা দিচ্ছে আগুনের, মানবিকতার তাগিদে ফোন দিন ১০৯২১। আপনার পরিচয় গোপন করা হবে।
৩। আপনি মেয়ে একজন, মামলা করতে গেছেন। পুলিশ নিচ্ছে না মামলা, উল্টা হ্যারাস করছে। সোজা ফোন করুন ১০৯২১। তারা ব্যবস্থা করবে আপনার মামলা নিতে।
৪। কার কাছ থেকে কিভাবে কী লিগ্যাল হেল্প পাবেন, কোন লিংক নাই। নো প্রব্লেম কল ১০৯২১।
৫। ২৪ ঘণ্টা সেবা প্রদান করবে।
৬। নতুন ব্যবস্থা তাই অনেক বেশি কার্যকরি।
৭। চার্জ ফ্রি আগেই বললাম, নিশ্চিন্তে মনে যতক্ষণ লাগুক, আপনার সমস্যা জানান।

চারপাশে অনেক অনেক মেয়ে নির্যাতন হচ্ছে, প্রতিবাদ করতে চায় তারা, কষ্টের বিষয় তারা জানেই না কিভাবে আগাবে প্রতিবাদ করতে। পরিবার থাকে না পাশে, থাকে না কোন নির্ভরযোগ্য মানুষ । তখন ভরসা এই ১০৯২১ ফোন নং। আমি ফোন দিয়ে এতো ভালো ব্যবহার পেয়েছি ( এতো বকবক করা সত্ত্বেও কিছু মনে করেনি )।

তবে এই যে, কারও বিরুদ্ধে ইচ্ছা করে মামলা করলে মানে এই সুবিধার অপব্যবহার করা হলে, তার বিরুদ্ধে কঠোর শাস্তি নেওয়া হবে। অনেক মেয়েদের বিরুদ্ধে পুরুষদের ফাঁসানো টাইপ কথা উঠে। তারা যদি এই সুযোগের অপব্যবহার করতে চায়, নিজেরাই মারা খাবে নিশ্চিত।

তো আর কী? হাতের মুঠোয় সেলফোন। জাস্ট ফোন দাও ১০৯২১ এ। প্রতিবাদের শুরু এই একটি নাম্বার থেকে।

জেগে উঠ নারী। চল প্রতিবাদ করি, এতদিন হয়ে আসা সমস্ত নির্যাতনের বিরুদ্ধে।

 

***
যখন মেয়ে তুমি সাইবার হয়রানির শিকার, তখন লড়বে কিভাবে?

যখন মেয়ে তুমি সাইবার হয়রানির শিকার, তখন লড়বে কিভাবে? – See more at: http://blog.bdnews24.com/marziaprova1993/172272#sthash.hy92IBqb.dpuf