ক্যাটেগরিঃ রাজনীতি

 

সাপের খোলস ছাড়ার ব্যাপারটা তো মনে হয় আমরা সবাই জানি। আচ্ছা … এটা বাদ । মানব শরীরের কথাই ধরা যাক। একটি মানুষের শরীর ছোট থেকে বড় হতে অনেকগুলো ধাপ পারি দেয়া লাগে । নারী হোক পুরুষ হোক সবার বেলা একই কথা। শরীরের এমন কিছু পরিবর্তনের ধাপ পাড়ি দিতে হয় যা সে মানুষটি কল্পনাও করতে পারে না। এ পরিবর্তনগুলো একদিকে যেমন যন্ত্রনাদায়ক আনন্দের তেমনি আনন্দদায়ক যন্ত্রনারও। মোটকথা মানব শরীরের পরিবর্তন এবং পরিবর্ধনের মাঝে কিছু আচিন্তনীয় ঝড় থাকে যা মানুষকে পূর্বেরচে‌’ অধিক চিন্তাশীল, সাবধানী এবং দূরদৃষ্টিসম্পন্ন করে গরে তোলে।

আজ আমার দেশের স্বাধীনতার ৪০ বছর পূর্তির কথা মনে হলো। তখন মাথায় একটা কথা আসল যে আমাদের দেশের বয়স মাত্র ৪০ বছর। বয়সের দিক থেকে একটি রাষ্ট্র হিসেবে আমাদের দেশ শৈশব পেরিয়ে মাত্র কৈশোরে উপনিত হয়েছে।

জানালা খুলে বাইরে তাকালাম। দেখলাম আমার দেশের বিগত শৈশব, বর্তমান কৈশোর। বিদেশীদের গোলামী আর স্বদেশের সাথে দুর্নিতির সুমহান রাজনীতি। শিক্ষাব্যবস্থার হ য ব র ল আবস্থা। ধনীরা আরো ধনী হতে হতে ক্লান্ত পরিশ্রান্ত কিন্তু তারপরও লোভী। আর দরীদ্ররা শেষ হতে হতে নি:শ্বেষ। আর ধর্ম …! ৯০% ভাগ মুসলমানের এই দেশে … শাহজালাল শাহপরান রহ. এর দেশে … পীর আউলীয়াদের ঘাম ঝড়ানো রক্ত বাহানো এই ভূমিতে আজ বলতে লজ্জা লাগে .. বরং বলা নিষেধ যে আমরা একটি “মুসলিম রাষ্ট্রে” বাস করি। বলতে হবে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র।
তারপর আরো আছে …..।

তাবলীগের কিছু মানুষ আছে যারা জামাতে ইসলামকে দেখতে পারে না। আর জামাতের কিছু আছে তাবলীগ দেখতে পারে না। দূর থেকে সবাই সবাইকে আঙ্গুল দেখাচ্ছে। কেউ কাছে আসতে রাজি নাই। কেউ কারো হাত ধরতে চায় না। কেউ আয়নার সামনে দাঁড়াতে চায় না। এর মধ্যে আবার আছে ভন্ডদের জ্বালা। ওরা যে কত মানুষকে বিপথে নিয়ে যাচ্ছে তার হিসেব কে রাখে ..? এদিকে খৃস্টান মিশনারীগুলো আমাদের দারিদ্রের দুর্বলতাকে কাজে লাগিয়ে দলে দলে খৃষ্টান বানাচ্ছে। আর আমরা বলছি “তাবলীগ ওয়ালারা কাপুরুষ” এবং “জামাতে ইসলাম সন্ত্রাসী”। ঐদিকে শত্রুরা দূর থেকে তালি দিচ্ছে আর বলছে “আহা বেশ বেশ বেশ ..।”

জানালাটা বন্ধ করে দিলাম। কেন জানি এই জানালাটা বেশিক্ষণ খোলা থাকলে মাথা ব্যাথা করে। তারপর ভাবলাম আমার দেশের কথা। একটি প্রাপ্ত বয়ষ্ক এবং পূর্ণ বয়ষ্ক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হতে এখনও দীর্ঘ দিবস দীর্ঘ রজনী দীর্ঘ বরষ ও মাস বাকি। আর বাকি প্রচন্ড কিছু ঝড়ের। যেগুলো আমাদের সমস্ত অপ্রয়োজনীয় আবর্জনা দূরে কোথাও নিয়ে ফেলে দেবে।আমি সেই ঝড়ের অপেক্ষায় প্রস্তুত হচ্ছি।

আমি বাংলায় ভালবাসি … আমি বাংলাকে ভালবাসি … আমি তারি হাত ধরে সারা পৃথিবীর মানুষের কাছে আসি।