রাজনীতি এখন নষ্টভ্রষ্টদের ভাগ্য বদলের হাতিয়ার

১৯৭৫ সালের ১৫ই আগস্ট ও ৩রা নভেম্বর জঘন্য হত্যাকাণ্ডের মাধ্যমে জাতি হয়েছে জাতীয় নেতৃত্ব শূন্য। ক্ষমতায় আসে সামরিক স্বৈরাচার জিয়াউর রহমান। ব্যক্তি জিয়া সৎ এবং সাধারন জীবনের অধিকারী হলেও ক্ষমতায় টিকে থাকতে রাজাকার, ৭৫-এর খুনি সহ সকল রাজনৈতিক উচ্ছিষ্টের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা দেয়, যা পরবর্তী সামরিক স্বৈরাচার হো মোঃ এরশাদ ক্ষমতায় টিকে থাকতে বাকি রাজনীতি জীবী… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

এবার নয় ১/১১, চাই ২/২২

এই দেশটা শেখ হাসিনা আর খালেদা জিয়ার বাবা আর স্বামীর । আমরা তাদের তাঁবেদার প্রজা মাত্র । এই দুই নারী নেত্রী যোগ্যতায় দলের বা দেশের রাষ্ট্রীয় ক্ষমতায় আসেননি , এসেছেন উত্তরাধিকারের ধারাবাহিকতায়। স্বাধীনতার পরে অল্প সময় যেতে না যেতেই এক দলীয় শাসনের মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতাকে ব্যক্তিকেন্দ্রিক করে তুলে বঙ্গবন্ধু শেখ মুজিবের বাকশাল । যেখানে মানুষের… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

রাজনৈতিক দূর্বৃত্তায়নে রাজনৈতিক দলের ভূমিকা

আমাদের বাংলাদেশের রাজনীতি আজ দুর্বৃত্তদের দখলে, যা একদিনে হয়নি. ‘৭৫ পরবর্তী সামরিক শাসকদের ক্ষমতা কে স্থায়ী করতে রাজনৈতিক পতিত, দুর্নীতিবাজ আমলা, কালোবাজারি ব্যবসায়ী এবং স্বাধীনতা বিরোধীদের রাষ্ট্রীয় ক্ষমতায় অংশীদারিত্ব শুরু যা আজ তাদেরই দখলী সম্পত্তিতে পরিণত। রাজনীতি আজ আর ভাল মানুষের কাজ নয়; এমনকি ভাল মানুষ আজ সমাজচ্যুতও। বাম দলগুলোতে কিছু ভাল মানুষের রাজনৈতিক অবস্থান… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

রাষ্ট্রীয় ক্ষমতায় দুর্নীতিবাজ সিন্ডিকেট

বাংলাদেশে আজ জাতীয় নেতা শূন্য, রাষ্ট্রীয় ক্ষমতায় দুর্নীতিবাজ সিন্ডিকেট । দুই বড়দলের আশ্রিত কতিপয় দুর্নীতিবাজ আমলা, জালিয়াত ব্যবসায়ী, বাটপার রাজনীতিজীবি পালাবদলে রাষ্ট্রীয় ক্ষমতায় গত ২০ বৎসর যাবৎ । অথচ ১৯৯০সালের স্বৈরাচার বিরোধী আন্দোলনে এদেশের গন মানুষ অংশ নিয়েছিল কিছু লক্ষ্য উদ্দেশ্য নিয়ে । তার মধ্যে অন্যতম ছিল – যোগ্যতার ভিত্তিতে নাগরিক অধিকার পাবার নিশ্চয়তা ,… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

এই গণতন্ত্র চাই না!

আজ এক চরম রাজনৈতিক সংকটে, কেননা দুই বড় দলের উত্তরাধিকারী নেতৃত্ব এবং তাদের আশ্রয় প্রশ্রয়ে থাকা কিছু দুর্নীতিবাজ দুর্বৃত্ত রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা এবং যাবার জন্য যার যা খুশী করে যাচ্ছে । যেখানে ৯০ পূর্ব বাংলাদেশে ছিল স্বৈরশাসক –সেখানে আজ দেশে নির্বাচিত গণতান্ত্রিক সরকার , কিন্তু দেশের জনগণের ভাগ্য বা তাদের অর্থনৈতিক সামাজিক অবস্থানের কোন পরিবর্তনই… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

বাংলাদেশের রাজনৈতিক পরিবর্তনের ওপর দেশের উন্নয়ন নির্ভরশীলঃ জনগণ কতটা সচেতন?

স্বাধীনতার ৪১/৪২ বৎসর পার হয়েও দেশের গণতান্ত্রিক রাজনৈতিক বাস্তবতা এখনো এমন অস্থিতিশীল যা সকল দেশপ্রেমিক নাগরিকের ভাবনার বিষয় হয়ে দাঁড়ড়িয়েছে। স্বাধীন দেশ হওয়া স্বত্তেও কেন এই নিষ্ঠুর বাস্তবতা? শাসকদের ভুমিকা, জনগণের সচেতনতা ইত্যাদি এর কারণ বলেই অনেকে মনে করেন! কিন্তু শাসকদের মানসিকতা নিয়ে কেঊ তেমন কিছু বলেন না। কারণ ঘুরে ফিরে দুটি দল এবং ঐ… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

বিরোধী দলীয় প্রধানের ভারত সফরঃ সরকারী দলের বক্তব্য, জনগণের প্রতি আস্থাহীনতার রাজনীতি

বাংলাদেশ স্বাধীন হয়েছিল বহুদলীয় গণতান্ত্রিক রাজনৈতিক প্রত্যাশাকে সামনে রেখে, কিন্তু স্বাধীনতার অল্প সময় পরে শাসক দল আওয়ামী লীগ এবং বঙ্গবন্ধু একদলীয় শাসন- বাকশাল (সকল শ্রেণী পেশার প্রতিনিধিত্বে) প্রতিষ্ঠার চেষ্টা করলে দেশীয় এবং আন্তর্জাতিক ষড়যন্ত্রের মাধ্যমে স্বপরিবারে নিহত হন ১৯৭৫সালের ১৫ই আগস্ট। ক্ষমতায় আসে বঙ্গবন্ধুর শেষ দিকের বিশ্বস্থ খন্দকার মোশতাক। ক্ষমতা গ্রহণের পর ক্ষমতাকে নিষ্কণ্টক করতে… Read more »

দুর্নীতির জাতীয়করণ এবং আমাদের গণতান্ত্রিক সরকার

১৯৮২ সালের ২৪সে মার্চ দুর্নীতি সন্ত্রাস অনিয়মের অভিযোগে বিচারপতি ছাত্তার সরকারকে বিদায় করে এদেশের ক্ষমতা গ্রহণ করেন সামরিক বাহিনী প্রধান হোসেন মোঃ এরশাদ। যুব প্রতিমন্ত্রী কাসেম সাহেবের বাসভবন থেকে গ্রেফতার করা হয় তৎকালীন সরকারের পৃষ্ঠ পোষকতায় থাকা সন্ত্রাসী ইমদু, গালকাটা কামাল সহ অনেক সন্ত্রাসীদের। এদেশের জনগণ তখন কিছুটা সস্তির নিঃশ্বাস ফেলে দেশে সুশাসন আসবে ভেবে… Read more »

শিক্ষকতাঃ পেশা নাকি ব্রত? (পর্ব-১)

শিক্ষকতা আসলে কি, পেশা না ব্রত? আজ এ প্রশ্নের উত্তর খোঁজা আমাদের বিবেকবানদের দায় বলে আমি মনে করি। কেননা আমরা সবাই এ পর্যায়ে আসতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং শিক্ষকদের সাথ ে পরিচিত হয়েছি এবং যা কিছু আমাদের আজকের প্রতিষ্ঠা বা অর্জন তার মধ্যে বিগত দিনের শিক্ষা প্রতিষ্ঠান এবং শিক্ষকদের অবদান অনস্বীকার্য। প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াও আমাদের… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

জাতীয় রাজনীতি আজ জাতীয় নেতা শূন্যতায় ভুগছে

স্বাধীনতার সাড়ে তিন বৎসরের মাথায় আমাদের জাতির জনক বঙ্গবন্ধু এবং জাতীয় চার নেতা হত্যাকাণ্ডের মাধ্যমে জাতি জাতীয় নেতা শূন্য হয়েছে ১৯৭৫ সালে যা আজও পূরণ হয়নি। জাতীয় নেতার যে সকল বৈশিষ্ট থাকা দরকার তার অনেক কিছুই আজ আমাদের দেশের বর্তমান নেতাদের মধ্যে অনুপস্থিত। এর মধ্যে যেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ তা হচ্ছে বিশ্বাস। এমনকি দলীয় প্রধানের প্রতি… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ রাজনীতি ১৬