ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

 

দু:খিত ছোট থেকেই বানান এ দুর্বল – শুরু টা করতে চাই কথাসাহিত্যিক আনিসুল হক এর একটা কথা দিয়ে তিনি লিখেছিলেন জনগণের অবস্থান হচ্ছে পাটা আর পুতার মাঝখানে লাল মরিচের ন্যায়। দুই সম্মানিত ব্যাক্তির ইচ্ছা আর অনিচ্ছার উপর নির্ভর করে আমার মত অভাগা ১৬ কোটি মানুষের ভাগ্য। দুই জনেই দুই গ্রুপ অব কোম্পানির মালিক , এক জনের বাবা রেখে গিয়েছেন আরেক জনের স্বামী।

তৃতীয় জন স্বৈরশাসক চতুর্থ জন স্বাধীনতা বিরোধী। তাই সংগত কারণেই ফেসবুকের প্রোফাইল লিখি আই হেট পলিটিক্স। অপর শক্তি – সুশিল সমাজ, মিডিয়া তাও আবার পক্ষপাত দুষ্ট। সবাই লাল মরিচকে নিয়ে খেলে , লাল মরিচের কিন্তু অনেক পাওয়ার (জন সিনার মত!), তবে লাল মরিচ কি সব সময় দুই বালিকার(দু:খিত) খেলার পুতুল হয়ে থাকবে?

পাকহানাদের বিরুদ্ধে যুদ্ধ করে স্বাধীনতা এনেছিল বাংলার শ্রেষ্ঠ সন্তানেরা, আজ শ্রেষ্ঠ সন্তানদের অনুপস্থিতিতে দেশ আবার পরাধীনতার দিকে ধাবিত হচ্ছে। মানুষ এখনো পায়নি অর্থনৈতক মুক্তি, সামাজিক নিরাপত্তা, বন্ধ হয়নি সিমান্তে মানুষ হত্যা, শিক্ষা প্রতিষ্ঠানে অস্থিতিশীলতা, বেড রুমে সাংবাদিক দম্পতি হত্যা, বিদেশ অর্থ পাচার অত:পর অর্থ ফিরিয়ে আনা, মা কে গুলি করে সন্তানকে তার কাছ থেকে কেড়ে নেওয়া পরে মুক্তিপণ আদায় করা।

উপর্যুক্ত সবরটনার একাধিক কারণ রয়েছে সব চেয়ে বড় কারণ: প্রতিহিংসার রাজনীতির চর্চা,পারিবারিক ভাবে রাজনৈতিক বড় দুটি দল নিয়ন্ত্রিত হওয়া এবং বড় দুই দলের অভ্যন্তরে অগণতান্ত্রিক ভাবে নেতা নির্বাচিত হওয়ার প্রভাব। সর্বোপরি দেশ প্রেমের অভাব।