ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

 

স্বাধীনতা। শব্দটি মাথায় এলেই মনে হয়তো উঁকি দেয় নীলিমাতে উড়ে বেড়ানো একগুচ্ছ শুভ্র পাখির দল। অথবা ক্ষেতের আলের উপর দিয়ে দৌঁড়ানোরত একদল দস্যি ছেলের হাসি।

৭১-এ আমরাও হয়তো এই স্বাধীনতাটি পাওয়ার জন্যই যুদ্ধে লড়েছিলাম, অথবা শুধু অস্তিত্বের তাগিদে। বর্তমান প্রেক্ষাপটে আমার প্রথমটির থেকে দ্বিতীয়টিই বেশি সত্য বলে মনে হচ্ছে ! হয়ত এটাই সত্য। আমরা যুদ্ধ করে আমাদের অস্তিত্ব ঠিকই রক্ষা করতে পেরেছি, কিন্তু স্বাধীনতা এখনো আমাদের ধরা ছোঁয়ার বাইরেই রয়ে গেছে। ৪৭-এর পর আমাদের ধর্ম ভায়েরা আমাদের অস্তিত্বকেই অস্বীকার করেছিল, তো স্বাধীনতা এখানে কিছুই নয়। কিন্তু স্বাধীন দেশেও এখনো আমাদের স্বাধীনতাকে আমরা প্রতিষ্ঠা করতে পারিনি।

এই অস্তিত্ব আর স্বাধীনতা শব্দ দুটো আরেকটু পরিষ্কার করা যাক। মায়ের গর্ভে যখন একটি সন্তান থাকে তখন তার শুধু অস্তিত্বই বিদ্যমান, স্বধীনতা নয়। তার যতই যত্ন বা পুষ্টি নিশ্চিত করা হোক না কেন তাতে তার অস্তিত্বই রক্ষা হয়, একে স্বাধীনতা বলে না। শিশুটি স্বাধীনতা তখনই পায় যখন যে মুক্ত আলোয় ইচ্ছা মতো হাসতে পারে, কাঁদতে পারে।

দেশ মুক্ত করে আমরা শুধু খেয়ে পরেই বেঁচে আছি, স্বাধীনভাবে নই। অস্তিত্ব রক্ষা করেই আমাদের সব কর্তব্য যেন শেষ হয়ে গেছে। আমরা যেন ভুলেই গেছি বিশ্ববিদ্যালয়ে কোন ছোট ক্লাসরুমে পোস্টার লেখা নির্ঘুম রাতগুলোর কথা। রাঙা স্বপ্নে উজ্জ্বল মুখগুলোতে ভাষার দাবি। অথবা কিশোর যোদ্ধার চোখে নতুন বাংলাদেশের ঝিলিক। সব ভুলে গেছি আমরা ! ভুলে গেছি প্রেরণা যোগানো সব ঘটনাগুলোকে। এখন আর আমরা স্বপ্ন দেখিনা, নতুন বাংলাদেশের স্বপ্ন। যে স্বপ্ন আমাদের স্বাধীনতার স্পর্শ এনে দেয়, সেই স্বপ্ন। এখন আমাদের মন ক্ষমার আদর্শে ভরে গেছে ! আমাদের সামনে দিয়ে নর ঘাতকেরা হেঁটে গেলেও কোনো ভাবান্তর হয়না আমাদের ভিতর ! না ফেরা কোনো তরুণ যোদ্ধা তাঁর মাকে হয়তো বিশেষ একটি স্বাধীনতা দিয়ে গিয়েছিলেন, অঝোরে কাঁদার স্বাধীনতা। অস্তিত্বের দায়ে সেই স্বাধীনতাও আজ বিসর্জন দিয়েছেন হতভাগী মা। আজ আর তার চোখে অশ্রু বিন্দু উঁকি দেয় না। বরং তার অসার হাতটি হয়তো এগিয়ে যায় কোনো পদস্থ অফিসারের নিকট, জীর্ন পাকস্থলী পূর্ণের আশায়। বড় অদ্ভূত এই অস্তিত্ব ! যা রক্ষা করতে গিয়ে কারোর স্বর্বস্ব শেষ হয়ে যাচ্ছে, আবার কারোর মনের আশাই মিটছে না ! আমাদের স্বাধীনতা নিয়ে ভাবার সময় কোথায় !

আমরা এখন আর ভাবতেও পারিনা- স্বাধীন মুক্ত বিহঙ্গের কথা । কিংবা কলঙ্কহীন, দীপ্ত, ভোরের আলোমাখা এক দেশের কথা । বাংলাদেশ।