ক্যাটেগরিঃ পাঠাগার

bdnews24.com ব্লগে একটা বিশেষ সুবিধা সংযোজন করা হয়েছে-তা হলো অডিও ফাইল আপলোড ও অনলাইনে শোনার সুবিধা। ধন্যবাদ কর্তৃপক্ষকে। এই ব্লগে আমার প্রথম পোষ্টটি ছিল জাষ্ট আবেগাপ্লুত কিছু কথা। অত:পর 2য় পোষ্টটি নিজের কষ্ঠে আবৃত্তি করা একটা চিঠি। নজরুলের চিঠি- যা মোতাহার হোসেনকে উদ্যেশ্য করে নজরুল লিখেছিল। এই আবৃত্তিটা আপলোড করেছিলাম- 30 জুলাই রাত 11:35 এর সময়। সেই হিসাবে আজ পর্যন্ত 5 দিনের ও কিছু কম সময়ে শিরোনামহীন এই আবৃত্তির হিট সংখ্যা 570 এর ও বেশী। আমি খুশী হলাম এর শ্রোতা আছে দেখে। যদিও আমি প্রফেশনাল কোন আবৃত্তিকার নই। আবৃত্তিটি আপলোড করে – এর নিচে নিজেই একটা মন্তব্য লিখে ছিলাম। পাঠকদেরকে মন্তব্য করার অনুরোধ করে। কিন্তু কেহই কোন মন্তব্য করল না। কিন্তু এই আবৃত্তিটা কেমন করে রেকর্ড করলাম?
সে কথাই বলছি:

মাত্র কদিন আগেও মনে করতাম কবিতা আবৃত্তি রেকর্ড করার সময় সকল বাদ্যযন্ত্র এবং সেই বাদ্যযন্ত্রের চালক, আবৃত্তিকার সবাই একসাথে স্টুডিওতে বসে.. মহা-কসরতের সাথে রেকর্ড করে আমাদের প্রিয় কবিতাটি- তারপর বাজারে আসে। কিন্তু কম্পিউটার এবং কয়েকটি সফটওয়ারের সাথে পরিচিত হবার পর আমার এই ভুলটা ভাঙলো। … আরে … এতো দেখছি সহজ একটি কাজ! তারপর থেকেই শুরু .. এবং এ পর্যন্ত অবসর সময়ে মোট ছয়টি কবিতা আবৃত্তি ও রেকর্ড সেই সাথে মিউজিকও সংযোজন করলাম।

আমার আবৃত্তি করা এই কবিতাগুলির আবৃত্তি শুনতে আমন্ত্রন। ভাল লাগলে সমালোচনা করুন.. খারাপ লাগলে গালি দিতে পারেন। এটা অবশ্য একজন কট্টরপন্থী মৌলবাদীর কন্ঠ এবং হাতের কাজ.. অতএব হেডফোন লাগিয়ে শুনলে ভাল হয়। সবগুলি কবিতার সাউন্ড WAVPAD ও ইউলিড ভিডিও ষ্টুডিও সফটওয়ার দুটির সাহায্যে সম্পাদনা করা হয়েছে..

একটু চেষ্টা করলে আপনারা নিজেরাও পারবেন এভাবে কবিতা আবৃত্তি করে মিউজিক সংযোজন ও সম্পাদনা করতে..

নিচের এটি নজরুলের সাম্যবাদী কবিতার ডাউনলোড লিঙ্ক: মাত্র ৬৮২ কি: বাইট কবিতাটির ডাউনলোড লিঙ্ক

(ডাউনলোড করার সময় এডফ্লাই যদি বিরক্তি লাগে- স্কিপ করতে পারেন)

তাছাড়া আমার আবৃত্তি করা আরো কয়টি কবিতা:
[link|http://adf.ly/1E4fJ|বাংলা ছাড়ো” কবিতার ডাউনলোড অথবা শোনার লিঙ্ক: ৪৮২ কে:বি: ]
(ডাউনলোড করার সময় এড ফ্লাই যদি বিরক্তি লাগে- স্কিপ করতে পারেন)

কবর: জসিম উদ্দিন এর বিখ্যাত কবিতাটির ডাউনলোড লিঙ্ক

(ডাউনলোড করার সময় এডফ্লাই যদি বিরক্তি লাগে- স্কিপ করতে পারেন)

এই কবিতাটির ‘আমার রেকর্ড’ অরিজিনাল সাউন্ড অবশ্য ৯ মেগাবাইটের মত- কিন্তু বড় ফাইল ডাউনলোড করতে সমস্য তাই কনভার্ট করে দিলাম এতে অবশ্য সাউন্ড কিছুটা নিম্ন মানের হয়েছে। তবু আশা করি ভাল লাগবে। যা মাত্র ১৭৪৪ কি: বাইট।

সুকান্ত ভট্টাচার্যের “ছাড়পত্র” কবিতাটির লিন্ক: মাত্র ২৮৫ কিলোবাইট

(ডাউনলোড করার সময় এডফ্লাই যদি বিরক্তি লাগে- স্কিপ করতে পারেন)

কাজী নজরুল ইসলামের-বিদ্রোহী-কবিতাটির আবৃত্তিকে কনভার্ট করে ২১০৪ কি: বাইটের ডাউনলোড অথবা শোনার লিঙ্ক

সবগুলি কবিতা-ই মুল রেকর্ডকে কনভার্ট করে ৮ এবং ১৬ বিটে আপলোড করা হয়েছে- ডাউনলোড করার সুবিধার্থে। প্লে হতে সমস্যা হলে প্লেয়ার পরিবর্তন করুন।

ফান করে রেকর্ড করা কবিতাগুলোর সমালোচনা করার আমন্ত্রন: শ্রোতা বন্ধুরা আপনাদের ভাল লাগলে/খারাপ লাগলে মন্তব্য করে জানান প্লিজ.. এটা অন্তত আশা করতে পারি আপনাদের কাছে।

ধন্যবাদ .. সবাইকে।