ক্যাটেগরিঃ ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বারটায় বিভাগের শ্রেণীকক্ষে নবীনবরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠানের উদ্বোধন করেন বিভাগীয় শিক্ষক অধ্যাপক মো: এমদাদুল হক।

অনুষ্ঠানের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক মো: এমদাদুল হক বলেন, ‘বর্তমান যুগের সাথে সংগতিপূর্ণ আধুনিক বিশ্বমানের শিক্ষা ও জ্ঞান প্রযুক্তিতে দক্ষ, নৈতিক মূল্যবোধ ও দেশপ্রেমে উদ্বুদ্ধ পরিপূর্ণ মানুষ তৈরি করতে আমাদের বিভাগের শিক্ষকরা নিরলস করে যাচ্ছেন। এই বিভাগের সঙ্গে আপনাদের যে নাড়ির সম্পর্ক স্থাপিত হয়েছে তা কোনো দিন ছেদ হবার নয়। আপনারা এই বিভাগের শুভেচ্ছাদূত। আপনাদের সাফল্যে বিভাগের ভাবমূর্তি উজ্জ্বল হবে এবং পরিচয় বিকশিত হবে।’ এ সময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরো বলেন বলেন, ‘অন্যায় ও অসত্যের কাছে কখনো মাথা নত করবে না। সমাজের বিদ্যমান অসুন্দর দূর করতে তোমরা হবে আলোকবর্তিকা। তোমাদের এ পর্যায়ে নিয়ে আসতে রাষ্ট্রের খেটে খাওয়া মানুষের অবদান রয়েছে। তোমাদের অর্জিত জ্ঞান ও মেধাকে মানবতার কল্যাণে কাজে লাগাতে পারলে সে ঋণ কিছুটা হলেও শোধ হবে।’ বিভাগের ৪১ তম ব্যাচের শিক্ষার্থী সেঁজুতি ওয়াহিদার সঞ্চালনায় অনুষ্ঠানে স্মৃতিচারণ করেন বিভাগের ৩৯ তম ব্যাচের শিক্ষার্থীরা। স্মৃতিচারণ শেষে ৪৫ তম ব্যাচের নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেয়া হয়। পরে সদ্য স্নাতকোত্তর শেষ হওয়া ৩৯তম ব্যাচের শিক্ষার্থীদের হাতে সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।

এ সময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভাগের লেকচারার মো: সাখাওয়াত হোসেন, মাহমুদা খাতুন প্রমুখ। এরপর বিকেলে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহনে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।