ক্যাটেগরিঃ খেলাধূলা

 

যেদিন পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশ ওয়ানডে দল ঘোষণা করে সেদিন তামিম ইকবালকে দলে দেখে একটি স্টাটাস লিখেছিলাম “তামিম ইকবালকে কি দল থেকে বাদ দেওয়া যায় না ” এই শিরোনামে । এটা কি শুধুই আমার চাওয়া ছিল ? অবশ্যই নয়।

বাংলাদেশের অধিকাংশ ক্রিকেটপ্রেমির চাওয়া ছিল তামিম কে দল থেকে বাদ দেওয়া হউক । কিন্তু তামিম ইকবাল তারপরও দলে থেকেছেন এবং এই থাকার প্রতিদান দু’হাত ভরে দিয়েছেন । টানা দুই সেঞ্চুরি করে । অল্পের জন্য তৃতীয় সেঞ্চুরি মিস করেছেন। তখন আবারো গর্বে বুকটা ভরে গিয়েছিল যে আমাদের একজন তামিমের মত ব্যাটসম্যানও আছেন! ফলাফল কি তা আমাদের সবারই জানা যে, পাকিস্তানকে বিগত ১৬ বছরে একবারও হারাতে পারেনি সেই পাকিস্তান হোয়াইটওয়াশ! কিসের হোয়াইটওয়াস বাংলাওয়াশ!

দল ভালো খেললে অবস্থানের উন্নতি হবে এটাই স্বাভাবিক । কিন্ত এত উন্নতি হবে তা কি কখনো কেউ ভেবেছিল? বাংলাদেশ বিশ্বকাপের কোয়াটার ফাইনালে খেলার পর পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে এখন বিশ্বের আট নম্বর ওয়ানডে দল আর হেরে গিয়ে পাকিস্তান নয় নম্বর। ভাবতেই খুব ভালো লাগছে ৩০ সেপ্টেম্বর ২০১৫ পর্যন্ত এই জায়গা ধরে রাখতে পারলেই বাংলাদেশ ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফি খেলার যোগ্যতা অর্জন করবে । যা বাংলাদেশ কখনোই খেলেনি । আর এই অবস্থান ৩০ সেপ্টেম্বর ২০১৭ সাল পর্যন্ত ধরে থাকতে পারলেই সরাসরি ২০১৯ বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করবে বাংলাদেশ । এখন শুধুই এগিয়ে যাওয়ার সময় । যাও বাংলাদেশ যাও আমরা আছি সবসময় । খেলবে ওরা ১১ জন পেছনে আমরা ১৬ কোটি ।