ক্যাটেগরিঃ প্রতিবন্ধী বিষয়ক, ফিচার পোস্ট আর্কাইভ

 
IMG_2434

স্বপ্ন সেটা না যা তুমি ঘুমিয়ে দেখ, স্বপ্ন হল সেটাই যা তোমাকে ঘুমাতে বাঁধা দেয়- এ পি জে আব্দুল কালাম এর এই উক্তিটির মতনই, একজন মানুষকে দেখলাম। যে মানুষটি ঘুমিয়ে স্বপ্ন দেখেননি। নিজেই স্বপ্নের ভিত রচনা করে চলেছেন প্রতিনিয়ত। একজন সুস্থ স্বাভাবিক মানুষও যা করতে পারছেন না অথবা করতে পারেন না। ৪৮ বছর বয়সী আব্দুল জলিল হতে পারেন আমাদের সমাজের একজন দৃষ্টান্ত। যাকে কিনা প্রতিবন্ধীত্ব এতটুকুনও দমিয়ে রাখতে পারে নি। দেখা হয়েছিল এই অসাধারণ মানসিকতা সম্পন্ন একজন মানুষের সাথে। যার বিত্ত-বৈভব নেই। কিন্তু আছে প্রচণ্ড মনের শক্তি। উনার সাথে আলাপচারিতার কিছু অংশ তুলে ধরছি।

নাম: মোঃ আব্দুল জলিল

বয়সঃ ৪৮

শিক্ষাগত যোগ্যতা: প্রাথমিক

পেশা: ভ্রাম্যমাণ হুইল চেয়ার সমৃদ্ধ মুদি দোকানি

কতদিন যাবত করছেন: প্রায় ৮বছর

কোথায় আপনার এই ভ্রাম্যমাণ দোকান: ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার বিভিন্ন জায়গায়

কেন হুইল চেয়ার এ থেকেও এরকম পেশায়: জীবিকার জন্য

পরিবারে কতজন সদস্য: ৭জন

আপনার আয় দিয়েই সংসার চলে: জ্বি

কিভাবে আপনি প্রতিবন্ধী হলেন: চাকুরী করতাম ঠিকাদার প্রতিষ্ঠানে। একদিন বড় লোহার পাইপ আমার পায়ের উপর এসে পড়ে। এরপর……… দু পা’ই আমার কেটে ফেলতে হয়েছে।

খারাপ লাগে না এভাবে সংগ্রাম করছেন: না। আমি গর্ববোধ করি

স্বপ্ন: জীবনে সম্মান নিয়ে বেচে থাকা আর সমাজে যারাই আমার মতন প্রতিবন্ধী আছে তাদের কর্মসংস্থান এর সুযোগ যেন সৃষ্টি হয়। সেরকম একটি অবস্থা দেখতে চাই।

আমার বাংলাদেশ: আমাদের দেশ যেন বিশ্বের মধ্যে সবচেয়ে উন্নত হয়। তা দেখে যেতে চাই।

আমাদের সমাজ ব্যবস্থায় প্রতিবন্ধী বিশেষ করে হুইল চেয়ার ব্যাবহার কারী মানুষ দের মানসিক শক্তি যোগানোর মতন দৃষ্টান্ত তো আব্দুল জলিলের মতন মানুষরাই।