ক্যাটেগরিঃ মতামত-বিশ্লেষণ

একদা ফ্রান্স এ মানুষ তার নিজ জাতিকেই হত্যা করেছে একের পর এক। ভিডিও ডকুমেন্টারিতে দেখেছি, সে সময় জায়গার অভাবে মৃত মানুষের কংকাল বিশাল ভূগর্ভস্থ কামরায় থরে থরে সাজিয়ে রাখা হতো। বর্তমানে তা এখন দর্শনীয় স্থান! সভ্য এবং উন্নত রাষ্ট্রের মধ্যে ফ্রান্স এখন উদাহরণ!

অস্ট্রেলিয়ায় একসময় সাজাপ্রাপ্ত কয়েদিদের নির্বাসন এ পাঠানো হতো। দুর্গম অঞ্চল অথবা বনজঙ্গল, প্রতিকূল পরিবেশে বাঁচা-মড়ার লড়াইয়ে সেখানে জমায়েত হতো আমেরিকার যত অসভ্য অথবা ভয়ংকর অপরাধী লোকজন এরই বেশি পদচারণা ছিল সেখানে। সবচেয়ে ভয়ংকর খুনি, চোর, ডাকাত সহ ঘৃণ্যতম কাজ করার অপরাধের শাস্তি আদায়ের জায়গা ছিল অস্ট্রেলিয়া! একসময়ের জার্মানিকে টপকে অস্ট্রেলিয়া এখন একটি ‘নাক উঁচু’ জাতির দেশ। যাদের কে এখন সভ্য এবং নিয়মানুবর্তিতার দেশ হিসেবে ‘রোল মডেল’ ধরা হয় বলে শুনেছি!

সাম্প্রতিক বৃটিশ প্রধানমন্ত্রী তার সরকারী অধীনস্থদের নিয়ে একটি হাসপাতালে গিয়েছিলেন। অনুমতি ছাড়া রোগীর কক্ষে( যেখানে লোকজনের প্রবেশ নিষেধ অনুমতি ব্যতিরেকে) প্রবেশ করার অপরাধে কর্তব্যরত ডাক্তার তিরস্কার করেছিলেন তখন। প্রধানমন্ত্রী অবগত হওয়ার পর, ডাক্তার এর কর্তব্যপরায়ণতাকে সাধুবাদ জানিয়েছিলেন! এই ইংল্যান্ড এক সময় এই উপমহাদেশের মানুষকে কি জ্বালানটাই না জ্বালিয়েছিল! ভদ্র, মার্জিত এবং অভিজাত জাতি হিসেবে ব্রিটিশদের কথা বললে কি ভুল হবে এখনও? অবশ্যই না।

এ ব্যাপারে আরেকটি কথা না বললেই না- দক্ষিণ কোরিয়ার কথা। হঠাৎ করে চরম আর্থিক মন্দার কারণে দেশটির যখন কেন্দ্রীয় ব্যাংক এরও বারোটা বেজে গিয়েছিল। ব্যাংক রিজার্ভের হার যখন শঙ্কার জায়গায় উপস্থিত। তখন শুধুমাত্র রাষ্ট্রপ্রধানের একটি ভাষণ এবং আবেদনে। সে দেশের জনগণ ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকে, কষ্ট করে নিজের যত স্বর্ণালংকার তা জমা দিয়েছে রাষ্ট্রীয় কোষাগারে! সমৃদ্ধশালী করেছেন তাদের রাষ্ট্রীয় কেন্দ্রীয় ব্যাংক! জাতিগত ঐক্যের কারণে তাদেরকে টলাতে পারেনি বিশ্বের কেউ!

দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর অর্থনৈতিকভাবে জাপান যখন চরমভাবে বিপর্যস্ত। তখন জাপানিরা কোন উপায় না দেখে তাদের চিরশত্রু। যে আমেরিকা পারমানবিক বোমা ফেলে লাখ লাখ জাপানিকে অন্যায়ভাবে জ্বলন্ত পুড়িয়ে মারার মত করে মেরেছে। যার কুফল এখনও জাপানীদের গায়ে লেগে রয়েছে। তারা সে যুদ্ধের পর আমেরিকার কাছ থেকেই বিশ বছর মেয়াদে রাষ্ট্রীয়ভাবে ঋণ নিয়েছে। পৃথিবীতে তা মনে হয় এখনও ইতিহাস এবং দৃষ্টান্ত যে, জাপানিরা তাদের শত্রু থেকে নেয়া ঋণ বিশ বছর এর আগেই ফেরৎ দিতে সক্ষম হয়েছিল। আজ জাপান ধনী রাষ্ট্রের মধ্যে অন্যতম, জাপানিরা আজ ধনীর কাতারেই থাকেন!

আর আমরা! আমরা বাংলাদেশিরা?