ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

প্রিয় বন্ধুরা শুভেচ্ছা নিন।
আমাদের যান্ত্রিক জীবনের ছকে বাঁধা বলয়ের একঘেয়ে ছন্দের আবর্ত থেকে কিছু সময় আনন্দ আড্ডায় কাটিয়ে স্মরণীয় করে রাখার উদ্দেশে আগামী ২৮/১০/২০১১ ইং রোজ শুক্রবার বিকেল ৪ ঘটিকায় ব্লগারস ফোরাম এর আয়োজনে ঘরোয়া গানের আসর ও ব্লগারস আড্ডা’র অনুষ্ঠান হতে যাচ্ছে।

বাংলা সাহিত্যাকাশে ধূমকেতুর মতোই আবির্ভাব ঘটেছিল বাংলা ভাষার অন্যতম সাহিত্যিক, কবি, সঙ্গীতজ্ঞ, দার্শনিক, দেশপ্রেমী এবং বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। বাংলা সাহিত্য এবং কবিতায় যিনি একাধারে প্রেম, দ্রোহ ও আধ্যাত্মিকতার অনুপম সমন্বয় ঘটিয়েছেন। তাঁর রচিত কিছু গান এবং তাঁর জীবনের জানা অজানা ঘটনার আলোচনা নিয়েই আয়োজন এই ঘরোয়া নজরুল গানের আসর ও ব্লগারস আড্ডা‘র।

মাধুর্যের কবি, সুষমার কবি, আর্তির কবি, উচ্ছ্বাসের কবি, নান্দনিকতার কবি; সর্বোপরি বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে বহু অভিধায় অভিষিক্ত করেছেন যুগ যুগ ধরে বোদ্ধা ও পতিজন। তার রচনাসমগ্র তাঁকে বাংলা কবিতা, সংগীত ও সাহিত্যে করে তুলেছে বিপুল ঐশ্বর্যময়। একথা অনস্বীকার্য যে, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম যে কালের জন্ম দিয়েছেন, যে যশস্বীময়তা অর্জন করেছে তাঁর সৃষ্টি এবং তাঁর রচনা বাংলা সাহিত্য অঙ্গনে সে এক বিরল বৈশিষ্ট্যপূর্ণ অধ্যায়। রবীন্দ্র যুগে একটা নিজস্ব পথ, মত এবং বলয় রচনা করে কাজী নজরুল ইসলাম শুধু যে কবিতা, সংগীত, সাহিত্য বোধের ভেতর অফুরন্ত আলোক পুঞ্জ প্রজ্বলিত করেছেন তা নয়; তিনি তার সৃষ্টি ও সৃজনশীলতার ঘেরাটোপে আবৃত করেছেন প্রসন্ন বরিষণমুখতা দিয়ে একটি স্বতন্ত্র সাহিত্য যুগ ও কালকে। কবি ও ব্যক্তি নজরুল দুটি একই সত্তায়, একই আবহে আবর্তিত হয়ে ঝরিয়েছেন অনাদি কালীন বৃষ্টির মতো রচনার পঙ্ক্তিমালা। ভাববাদ থেকে বাস্তববাদ। আবেগ থেকে অগ্নিস্ফুলিঙ্গ। হৃদয়জ ব্যাকুলতা থেকে বৈপ্লবিক চেতনাকে। নজরুল এমনভাবে নিজের মধ্যে ধারণ করতেন যার পরিপ্রেক্ষিতে, তার একেকটি সৃষ্টি তার সমকালীন যুগ অতিক্রম করে হয়ে উঠেছে কালাতিক্রমকারী নিপুণ স্নিগ্ধতাসিক্ত সৃষ্টি। অনুকরণীয়, নিয়ত স্মরণীয় এবং বরণীয় বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জীবনধারণ ও ধারায় যেন মিশে আছে এক তুখোড় আর মুখর প্রহরের মায়াবী নির্ঝরিণী।

আয়োজনে উপস্থিত থাকবেন বিশিষ্ট নজরুল সঙ্গীত শিল্পী ও গবেষকঃ মোঃ সামছুল হুদা। মাস্টারস অফ মিউজিক (সঙ্গীত নিপুন) ভাতখন্ডে সঙ্গীত বিদ্যাপিঠ, লখনৌ। সঙ্গীত পরিচালক বাংলাদেশ টেলিভিশন সঙ্গীত প্রশিক্ষক বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

তাঁর কাছ থেকে আমরা শুনবো নজরুলের অমর এবং জনপ্রিয় সঙ্গীত গুলো, সাথে জানবো নজরুল’কে নিয়ে তাঁর গবেষণায় উঠে আসা অনেক জানা অজানা তথ্য।

আপনাদের উপস্থিতি উক্ত আয়োজনকে করবে আরও সুন্দর এবং মহিমান্বিত। এই পোষ্টের মাধ্যমে সকল বন্ধু শুভানুধ্যায়ী ব্লগারদের সবান্ধবে আমন্ত্রণ জানাচ্ছে ব্লগারস ফোরাম । আপনার উপস্থিতি নিশ্চিত করুন।

ঘরোয়া গানের আসর ও ব্লগারস আড্ডা
তারিখ: ২৮/১০/২০১১ ইং
রোজ শুক্রবার
সময়: বিকেল ৪ ঘটিকায়
স্থান: প্রবর্তনা আড্ডা (চতুর্থ তলা) ২/৮, স্যার সৈয়দ রোড মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ (আসাদ গেট সংলগ্ন এবং গন ভবনের বিপরীতে)

প্রয়োজনে যোগাযোগঃ
০১৭৩৭ ৫১০ ৮১৫ / ০১১৯০ ০৬৯ ৪৬৯ / ০১৯১২ ৩৫৭ ১২৭