ক্যাটেগরিঃ সেলুলয়েড

আমি চলি আগে আগে সবাই আমার পিছেরে, আমি চলি উড়ি উড়ি আকাশ আমার নিচেরে, আমি নায়ক আমি গায়ক -সবারই জানের জান।” এই গান শুনিয়া আর বলিয়া আর দেখিয়া যদিও আমার তেমন কোন ভাব বের হয় নাই। তবে এ দেশের আপামর জনগোষ্ঠির অনেকটা অংশই সে গানে মাতোয়ারা। শুধু আমাদের নীতি-নির্ধারকগনদেরই মাতোয়ারা করতে পারলেন না শাকিব। তবে ভাই আমি উনারই দলে। আর যাই হোক দেশী পন্য কিনে হও ধন্য।

একসময় আমাদের জাতীয় পোষাক ছিল ধুতি-পাঞ্জাবী। লুঙ্গি পরে শেরাটন হোটেলে ঢুকা যাবে না। সে ভয়ে অনেক অর্থবান মানূষই যাওয়ার সাহস করতেন না বলেই জেনেছি। তাকেই বলতাম আমরা সামাজিকতা!। আর এই সময়ে এসে টাকার জোর থাকলে ন্যাংটো হয়েও বোধহয় সোনারগা এবং শেরাটন( রুপসি বাংলা) হোটেলে ঢুকতে কারও বাধা থাকে না। গরিব লোকেরা মদ খেয়ে পাগলামি করলে তাকে বলে “মাতলামি”। আর অর্থবান আর বিদেশি সংস্কৃতিতে ঠাসা উচু সমাজের বিয়ার পান করাকে বলা হয় ফ্যাশন!

ওয়াইন দিয়ে সেলিব্রেশন আর বাহারি নাট বাদাম মুখে না পুরলে তো মজলিশটাই তেতো হয়ে যায়। সাথে থাকতে হয় অবশ্যই খুল্লাম-খুল্লা নৃত্য তাও আবার ভারতীয়। বিদেশি হলে তা অবশ্য নীল ছবি হয়ে যায়। এ কথা বলতে আর কি মুখে বাধে। অবশ্যই না! না!

একদিন নিউমার্কেটের দোতালায় কার্ডিগান কেনার জন্য দোকানীকে জিজ্ঞেস করলাম। একটূ ভালো কিছু দেন তো। সে লোক আমাকে চকচকে সাজানো কিছু কার্ডিগান দেখিয়ে বললো এগুলো বিদেশী! এমনিতেই মুখ দিয়ে বের হয়ে আসলো- দেশি কিছু দেখান? সে আমাকে তার পায়ের নিচে পড়ে থাকা একটি স্তুপ দেখিয়ে বললো- এগুলো দেশি। পলকেই আগ্রহ নিয়ে দেখলাম আমার দেশের অবস্থা! কৌতুহল হয়ে জিজ্ঞেস করলাম -এগুলো এভাবে ফেলে রেখেছেন যে! উত্তরে দোকানী অবহেলার সুরে বললো- ভাই এগুলো তো আর আপনাগো জন্য না! এগুলোর কাষ্টমার আলাদা! সে কাষ্টমার যে কারা, তা যার যার ভাবনায়ই ভেবে নেন।

সবকিছুর মুলেই আসলে- যারা এ দেশের নিম্নবিত্ত তাদের ভাগ্যে জুটে আসলেই দেশি সব। আর আমরা যারা একটু একটু স্বচ্ছল আর হিসেবি তাদের জন্য বিদেশী! উচ্চবিত্তদের কথাতো বাদই দিলাম!

আমাগো সংস্কৃতিবোদ্ধারা এখন পর্যন্ত দেশী চ্যানেলগুলোকেই কলকাতা পর্যন্ত পৌছুতে পারলো না! নীতিনির্ধারকগনদের কথা অবিবেচকদের কাতারেই ফেললাম। এখন শুরু হয়েছে ভারতীয় চলচ্চিত্র দেশীয় প্রেক্ষাগৃহে প্রদর্শনের ব্যাবস্থা!

এ কথা শুনিয়া মাথাটা ঝিম মারিয়াই মনে হইল- তাহলে আর আমাগো নায়ক শাকিব খান আর আমাগো গ্রামের রাখাল আর খেটে খাওয়া মানূষের কাতারে পড়া ফজলু মিয়ার কি হইবো।

ভারতীয় চলচ্চিত্র কি হইবো ফ্যাশন!
দেশীয় চলচ্চত্রি হইবো গিয়া – মাতলামি?