জামাতি গুজব দুই- বেহেশতের চাবি তাদের কাছে!

ব্যাপারটি আমার কাছে সবসময়ই সাধারণ, যে যেমন সে সেরকমই আচরণ করবে। জামাত-শিবির তাদের অস্তিস্ত্ব রক্ষার জন্য সবদিকই চেষ্টা করবে, তা এক্কেবারে স্বাভাবিক। ধর্ম আমাদের দিক নির্দেশনা এবং দৃষ্টান্ত সামনে আনে সবসময় ভালো কিছুর। কিন্তু ধর্মকে পুঁজি করে খেলা একাত্তরের রাজাকার চক্র চেষ্টা করছে তা থেকে সুবিধা আদায় করতে। ধর্ম মানুষের সেনসিটিভ জায়গা, সে সেনসিটিভ জায়গাটির… Read more »

দেশে এত সাউন্ড পলিউশন! কেউ কিছু বলছে না কেন!

শিরোনামের লাইনটি একটি টিভি চ্যানেলের নিজস্ব প্রচারনামুলক বিজ্ঞাপন। দেশে যে হারে ককটেল, গুলি আর ভাংচুরের আওয়াজ হচ্ছে। বিজ্ঞাপনের লাইনটি আমি অধমের আপাতত মনে ধরেছে। পড়াশুনায় কাচা আমি, বিজ্ঞানের একটি সূত্রও মনে পড়ছে- যে কোন ক্রিয়ারই একটি প্রতিক্রিয়া আছে। শাহবাগের ক্রিয়ায়ও স্বাভাবিক ভাবেই প্রতিক্রিয়া হয়েছে। তবে শাহবাগের ক্রিয়া হচ্ছে অহিংস আর তার বিপক্ষের প্রতিক্রিয়া সহিংস। নিন্দুকেরা… Read more »

আবুল হোসেনের ‘আবুলনামা’

স্বপ্ন-হীন জীবন পার করেছেন এমন মানুষ খুঁজেই পাওয়া যাবে না, সে যে শ্রেণীরই মানুষ হোক। মানুষের আবার শ্রেণী আছে প্রথম, দ্বিতীয়, তৃতীয় শ্রেণী, কিছু কিছু ক্ষেত্রে চতুর্থ শ্রেণীও। আমি অধম নিজেকে শেষের পর্যায়েই রাখি। এবার আসুন প্রথম শ্রেণীর মানুষ কারা তা জেনে নেই। কেউ কেউ হয়ত বলে ফেলবেন এরই মধ্যে- প্রথম শ্রেণীর মানুষ থুক্কু নাগরিক… Read more »

পুলিশের হাতে চুড়ি পরিধান এবং আপনাগো মুখের বাণীর বলিদান

গ্রাম দেশের গ্রাম্য মোড়ল অথবা শয়তান ধর্মী লোকের দ্বারা নিয়ন্ত্রিত বিচার যদি কেউ দেখে থাকেন অথবা জেনে থাকেন কোণ ঘটনা। তাহলে আপনি ভালোই বলতে পারবেন তাদের মুল উদ্দেশ্য কি থাকে। আর যদি সে বিচার হয় অথবা হতো কোণ মেয়ে মানুষের বিপক্ষে। তাহলে তাকে ভদ্র ভাষায় ‘বেশ্যা’ রুপি বানাতে তৎপর লোকজনের অভাব হতো না। এতে অন্যায়… Read more »

বুদ্ধিজীবীদের হত্যা করে দেশকে পিছিয়ে দিয়েছে যারা তাদের ক্ষমা করা যায় না

আজ ১৪ ডিসেম্বর। ডিসেম্বর মাসে মুক্তিযুদ্ধে চূড়ান্ত বিজয়ের ঠিক দুদিন আগেই গভীর বেদনা নিয়ে আসে এই দিনটি—শহীদ বুদ্ধিজীবী দিবস। শোকার্ত হূদয়ে আমরা স্মরণ করি জাতির সেই শ্রেষ্ঠ সন্তানদের, স্বাধীনতাসংগ্রামের সূচনা থেকে শুরু করে চূড়ান্ত বিজয়ের ঠিক আগের মুহূর্ত পর্যন্ত যাঁদের আমরা হারিয়েছি: অধ্যাপক মুনীর চৌধুরী, জহির রায়হান, ড. মোফাজ্জল হায়দার চৌধুরী, রাশেদুল হাসান, ড. আনোয়ার… Read more »

আমি রিকশা বের করবো না যদি আপনারা গাড়ি বের না করেন

যারাই আন্দোলনের সময় গাড়ি ভাংচুর করেছেন, তারাই ভালো করে জানেন অন্যের গাড়ি ভাংচুর করা কত্ত মজা! এ মজা থেকে বঞ্চিত হতে চায় না এখন কোন আন্দোলনকারীই। আমার জানার ভুলও হতে পারে, তবে এখন পর্যন্ত দেখলাম না যারা আন্দোলন করেন তাদের গাড়ি ভাংচুর হয়েছে কোথাও! অবরোধ কর্মসূচি চলাকালে রাস্তায় রিকশা নামাতেও নিষেধ করেছে বিএনপির নেতৃত্বাধীন ১৮… Read more »

বিজয় থেকে বিজয়ে এবং একজন চা বিক্রেতা এবং আমার ভবিষ্যদ্বাণী

‘বিজয় থেকে বিজয়ে’ এই কথাটি কি ঠিক আছে কি না, আমাকে প্রশ্ন করেছিল দুদিন আগে আমাদের এলাকার এক চায়ের দোকানদার। স্বল্প শিক্ষিত সে মানুষটি কেন আমাকে সে প্রশ্নটি করেছিল তা ভেবে পাচ্ছিলাম না তখন। উত্তরে আমি বলেছিলাম-হ্যাঁ ঠিক আছে বাক্যটি। এরপর আর উনি এর বেশি কিছু জানতে চাননি। আমারও বেশ আগ্রহ হল বাক্যটি নিয়ে, মনে… Read more »

ভারতের জল আর ক্ষমতার ঘোল

গাধা জল ঘোলা করে পানি খায়। সবাই শুধু গাধাকেই দোষ দেয় যে কোন ব্যাপারে। পরীক্ষায় কেউ ফেল মেরেছে তো- গাধা বলে গালি দিতেও কারও বাধা নেই। মোদ্দা কথা বুদ্ধিহীন যত কাজ,যত দোষ ঐ ব্যাটা গাধারই! কথিত আছে গাধার সামনে একটি গাজর ঝুলিয়ে দিলে নাকি গাধা তা সামনে আছে ভেবে, তা ভক্ষণের প্রচেষ্টায় মাইলের পর মাইল… Read more »

নোবেল লরিয়েট ডঃ ইউনূস বনাম গ্রামীণ ব্যাংকের ডঃ ইউনূস

মানুষের দ্বৈত সত্তা থাকতেই পারে। বলা হয়ে থাকে একজন সাধারণ মানুষ যখন খুন করে অথবা যখন সে খুনি হয়েই যায়। তার আর বোধ শক্তি থাকে না! ধরে নিন আপনি অনেক অনেক ধনী একজন মানুষ এবং আপনার অনেক অনেক সম্মান সমাজে। আপনি আপনার অবস্থান ধরে রাখতে চেষ্টা করবেন বৈ তা কমিয়ে ফেলতে চাইবেন না। এর বাইরেও… Read more »

লিমন, রাষ্ট্র, সরকার নাকি তৃতীয় পক্ষ

বিশ্বের যে কোন চলচ্চিত্রের নায়কের সাথে ভিলেনের মারামারিতে দেখা যায় সাধারণত, নায়ক এর শরীরের কোন অংশে আঘাত থাকলে ভিলেন সে জায়গাটিতেই বেশি মারতে থাকে। এ এক স্বাভাবিক দৃশ্য। ছবি উপভোগ করতে থাকা দর্শক-গন তখন ভিলেনের প্রতি ক্ষিপ্ত হয়ে নায়ক যেন তাকে তুমুল তুলোধোনা করে, সে প্রতীক্ষায় অপেক্ষা করতে থাকে। আমাদের লিমন অথবা লিমনের পা হারানোর… Read more »