ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

স্বপ্ন নিয়ে আমাদের ধারনায় ভিন্নতা রয়েছে। অনেকেই স্বপ্ন বলতে মানুষ যা ঘুমের মাঝে দেখে তাকেই বুঝিয়ে থাকে। এবিষয় ভারতের সাবেক রাষ্ট্রপ্রধান ও বিজ্ঞানী এ পি জে আবদুল কালামের এক বিখ্যাত উক্তি হল “স্বপ্ন সেটা নয় যেটা তুমি ঘুমিয়ে দেখ, স্বপ্ন হল সেটাই যেটা পুরণের প্রত্যাশা তোমাকে ঘুমাতে দেয় না।”

স্বপ্ন একটি প্রত্যাশা যা প্রতিনিয়ত পরিবর্তিত হয়, একটি প্রত্যাশা পূরণ হয় তো আরেকটি প্রত্যাশা শুরু হয়। তাই স্বপ্ন এক মরীচিকা যাকে ছোঁয়া যায় না। সে সমসময় হাতের নাগালের বাহিরে থাকে যদিও মানুষ সবসময় চেষ্টা করে স্বপ্ন কে ছুঁতে।

স্বপ্ন কোন কাল্পনিক বিষয় নয়, স্বপ্ন বাস্তব। তাই মানুষ স্বপ্ন দেখে তার সাধ্যের ভিতরে। যেমন, একজন ছাত্র এসএসসি পাস করার পর আইএসসি পাশ করার স্বপ্ন দেখে। একজন ব্যবসায়ী আজ ২০,০০০ টাকা লাভ করলে আগামীকাল ৩০,০০০ টাকা লাভ করার স্বপ্ন দেখে। একটি স্বপ্ন পূরণ হয় তো আর একটি এসে হাজির হয়। তাই আমরা বলতে পারি মানুষ স্বপ্নের সমান বড়। আবার আমরা এও বলতে পারি মানুষ স্বপ্নের চেয়ে ছোট। কারণ বর্তমানের স্বপ্ন পূরণ হলেই তো নতুন স্বপ্ন এসে যোগ হয় তাই মানুষ তো কখনো স্বপ্নকে ছুঁতে পারে না। আবার স্বপ্নই মানুষ কে বড় করে তুলে। তাই দুটো বাক্যই সত্য।

স্বপ্ন দেখতে কোন বাঁধা নাই। ধনী-গরীব সবাই স্বপ্ন দেখতে পারে। কারো কারো স্বপ্ন পৃথিবীকে পাল্টে দেয়, যেমন কম্পিউটার আবিষ্কার। এ ছিল এক বিস্ময়কর স্বপ্ন। আজকের আধুনিক বিশ্ব যাকে ছাড়া কল্পনাও করা যায় না। অন্যদিকে কারো কারো স্বপ্ন পৃথিবীকে ধ্বংসের দিকে নিয়ে যায়, যেমন হিটলার এর স্বপ্ন, যার পূর্ণ নাম অ্যাডলফ হিটলার। অস্ট্রীয় বংশোদ্ভূত জার্মান রাজনীতিবিদ যিনি ন্যাশনাল সোশ্যালিস্ট জার্মান ওয়ার্কার্স পার্টির নেতৃত্ব দিয়েছিলেন। হিটলার ১৯৩৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত জার্মানির চ্যান্সেলর এবং ১৯৩৪ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত সে দেশের ফিউরার ছিলেন। নারী-পুরুষ-শিশু-বৃদ্ধ মিলিয়ে লাখো মানুষের রক্ত লেগে আছে যার নিষ্ঠুর হাতে।

আমরাও স্বপ্ন দেখতে পারি। পৃথিবীতে কোন যুদ্ধ থাকবে না, মানুষে মানুষে সাম্য ও ভ্রাতৃত্বের বন্ধন অটুট হবে, ধনি দরিদ্রের বৈষম্য কমে যাবে, কার্বন নিঃসরণ সহনীয় পর্যায় আসবে। আমাদের বাংলাদেশে রাজনৈতিক সহনশীলতা বিরাজ করবে, সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে সরকার পরিবর্তিত হবে এবং একটি সম্মানজনক ব্যবসায়ী বাংলাদেশের আত্মপ্রকাশ ঘটবে। এভাবে একই শান্তিময় পৃথিবী এবং সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন আমরা দেকতেই পাই। আমরা পারি এ স্বপ্ন বাস্তবায়নের জন্য কাজও করতে।

স্বপ্ন কোন অলিক কল্পনা নয়, তাইতো মানুষ স্বপ্নের সমান বড়।

.

মোঃ মাশিউর রহমান, ব্যাংকার