ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 
DSC_0959

আনন্দলোকে মঙ্গালালোকে বিরাজ সত্য সুন্দর।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মহাসমারোহে শুরু হল দুই দিনব্যাপী বর্ষবরণ ও পহেলা বৈশাখ উদযাপন অনুষ্ঠান। পহেলা বৈশাখ উপলক্ষে দুইদিনের কর্মসূচির প্রথম দিন সকালে ক্যাম্পাসবাসীর সঙ্গে নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

সকাল দশটায় ছাত্র-শিক্ষক কেন্দ্র আয়োজিত বৈশাখী মেলার উদ্বোধন করেন তিনি। মেলা উদ্বোধনকালে উপাচার্য তাঁর ভাষণে বলেন, পহেলা বৈশাখ বাঙালির সর্বজনীন উৎসব। সকলের অংশগ্রহণের মধ্যদিয়ে এ উৎসবের সর্বজনীনতার বহি:প্রকাশ ঘটে। উপাচার্য সুখী, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে সকলকে একযোগে কাজ করার আহবান জানান।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের প্রমুখ। সকাল দশটায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগে বিভিন্ন অনুষদ, বিভাগ, অফিস, হল, বিশ্ববিদ্যালয়ের স্কুল ও কলেজ, মহিলা ক্লাব পরিচালিত স্কুল এর শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি, ছাত্র-ছাত্রী এবং ক্যাম্পাসবাসীর অংশগ্রহণে ছাত্র-শিক্ষক কেন্দ্র থেকে বের হয় এক বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। এ মঙ্গল শোভাযাত্রার  নেতৃত্ব দেন জাবি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম ।

মঙ্গল শোভাযাত্রাটি পুরাতন কলাভবনে এসে শেষ হয়। এরপর সকাল সাড়ে এগারোটায় মহুয়াতলায় বাংলা বিভাগের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। পুরাতন কলা ভবনের সামনে মৃত্তিকা মঞ্চে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে বৈশাখের অনুষ্ঠান পরিবেশন করা হয়। বিকেল পাঁচটায় থেকে সন্ধ্যে সাড়ে ছয়টা পর্যন্ত সেলিম আল দীন মুক্তমঞ্চে ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে লোকগান ও বাউল সঙ্গীত পরিবেশন করা হয়। এরপর অনুষ্ঠিত হয় নৃত্যানুষ্ঠান।

এছাড়াও পহেলা বৈশাখ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, হল, বিভাগ, অফিস পৃথক পৃথকভাবে নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করেছে। উৎসবের দ্বিতীয় দিন ২রা বৈশাখ বিকেল পাঁচটায় সেলিম আল দীন মুক্তমঞ্চে ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যে সাড়ে ছয়টা থেকে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে।

 

***

আমি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সদস্য। রিপোর্টটি প্রেসক্লাবের কম্পিউটারের রেখে আসায় বেশ কয়েকজন তাদের পত্রিকায় পাঠিয়েছেন। সবার আগে রিপোর্টটি আমার নিজস্ব ওয়ার্ডপ্রেসে প্রকাশ করেছি। www.udayon.wordpress.com  -এ।