ঘুরে এলাম ময়মনসিংহ

মো: শাহিন রেজা
Published : 9 Sept 2019, 12:35 PM
Updated : 9 Sept 2019, 12:35 PM

আমার দুই রুমমেটের কাছে ময়মনসিংহ শহরের অনেক গল্প শুনেছি। তাই এবার বেড়াবো বলে নির্ধারণ করলাম ময়মনসিংহ।

দুপুর সোয়া একটায় আমি মহাখালি বাসস্ট্যান্ড থেকে এনা বাসে করে রওনা হলাম। রাস্তায় কোনো জ্যাম না থাকায় আড়াই ঘন্টা পর আমি ময়মনসিংহ শহরে পৌঁছালাম। এরপর গেলাম ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজে। কলেজের ভূগোল বিভাগের শিক্ষক ফারহানা জেরিন আমার বিভাগের বড় আপু।

দুপুরের খাবার বিকালে খেয়ে আমি, আপু, আপুর বর খালেদ ভাই ও আমার একমাত্র ভাগনেকে নিয়ে বেড়িয়ে পড়লাম শহর দেখতে। ক্যাডেট কলেজের সামনে থেকে ইজি বাইকে করে আমরা প্রথমে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে গেলাম। তখন সন্ধ্যা হব হব ভাব।

ক্রমান্বয়ে দিনের আলো বিলিন হতে থাকলো আর আকাশে  লাল রংয়ের আভা ছড়িয়ে ঘনিয়ে আসতে থাকল অন্ধকার। আমরা হাঁটছি, ঘুরে ঘুরে বিশ্ববিদ্যালয় দেখছি।

এরই মাঝে ভাগ্নে বললো মামা পাশে নদী আছে চলো আমরা পাল তোলা নৌকায় উঠবো। আমরা বিশ্ববিদ্যালয়ের পাশে ব্রহ্মপুত্র নদের হিমেল বাতাসের ছোঁয়া নিলাম। সন্ধ্যা হওয়ায় আমাদের আর নৌকায় ওঠা হলো না।

এরপর আসলাম বিশ্ববিদ্যালয়ের ভেতর দিয়ে চলে যাওয়া রেল লাইনের কাছে। এখানে আবার শুরু হল গল্প । খালেদ ভাইয়া ও জেরিন আপু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী হওয়ায় আমাকে বিশ্ববিদ্যালয় জীবনের গল্প শোনালেন।

আকাশে তখন মেঘের ঘোরাঘুরি। গল্প দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। সাথে ধোঁওয়া ওড়া রং চা। আর এর মধ্যেই হঠাৎ বৃষ্টি।

বৃষ্টির প্রতিটি বিন্দুর পতনের শব্দ, রিমঝিম আওয়াজ এক অন্য রকম অনুভূতি তৈরি করলো আমাদের মনে। আমরা আবার বৃষ্টির মধ্যেই ক্যাম্পাস ঘুরতে শুরু করলাম। বৃষ্টির ঝম ঝম শব্দ মনটা উদাস করে দিচ্ছিল। চারিদিকে অদ্ভূত শূন্যতা। বর্ষার বারিধারা যেন রূপের মোহনীয়তায় অপূর্ব।

খালেদ ভাইয়া কবিগুরুর লেখা দুই লাইন কবিতা শোনালেন;  "এমন দিনে তারে বলা যায়/ এমন ঘন ঘোর বরিষায়।"

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘোরা শেষে আমরা আবার ক্যাডেট কলেজে আসলাম। রাতের খাবার খেয়ে এক প্রশান্তির ঘুম দিলাম। পরদিন দুপুরের পর আবার বেরিয়ে পড়লাম শহর দেখতে।

সৈয়দ নজরুল কলেজ, মেডিকেল কলেজ, সার্কিট হাউস, রেল স্টেশনসহ সারা শহর ঘুরলাম। বিকালে দেখা হল জেলা আনসার বাহিনীর প্রধান জাহিদ ভাইয়ার সাথে। ভাইয়া আমার বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন।

সন্ধ্যার পর রওনা হলাম ঢাকার উদ্দেশ্যে। আসতে এবার বেশ সময় লাগলো। রাস্তায় তখন জ্যাম ছিল। ময়মনসিংহ শহরেও জ্যামের মুখে পড়তে হয়েছিল। রাত প্রায় ১২টার সময় ঢাকা পৌঁছালাম। ততক্ষণে ময়মনসিংহ শহরের স্মৃতি আঁকা হয়েছে মনের গভীরে।