ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

 

ভূমিকাঃ

পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিশ্বের ভূ-রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ প্লাটফর্ম হিসেবে কাজ করে থাকে। এটি এশিয়া মহাদেশ ও আমেরিকা মহাদেশের সংযোগস্থল বিধায় বিশ্ব রাজনীতির কেন্দ্র হিসেবে বিবেচিত হয়ে থাকে। বিশেষ করে মধ্যপ্রাচ্যের তেল সম্পদের উপর মার্কিন যুক্তরাষ্ট্রের একক আধিপত্যের ক্ষেত্রে এই অঞ্চলের প্রয়োজনীয়তা যুক্তরাষ্ট্রের কাছে অপরিসীম। আবার বিশ্বের সর্ববৃহৎ দ্বীপাঞ্চল হওয়ায় এই অঞ্চলের মেইনল্যান্ডের রাষ্ট্রগুলোর মাঝে সর্বদা দ্বন্দ্ব লেগেই থাকে। বিশেষ করে চীনের বিশ্ব শক্তি হিসেবে উত্থানপর্বে জাপান ও ভারতের সহিত স্বার্থগত দ্বন্দ্ব, তাইওয়ানকে নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতি এবং অন্যান্য রাষ্ট্রগুলোর সহিত ভূ-খন্ড নিয়ে দ্বন্দ্ব, এই অঞ্চলের ভূ-রাজনীতিকে আরো জটিল করে তুলেছে। তাই এই প্রতিবেদনে এই অঞ্চলের রাষ্ট্রগুলোর পরস্পর স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনার পাশাপাশি তাদের মাঝে বিবাদের ক্ষেত্রগুলোও চিত্রায়িত করা হয়েছে। বিশেষ করে দক্ষিণ চীন সাগরকে কেন্দ্র করে চীনের আধিপত্য লাভের প্রচেষ্টার একটি সংক্ষিপ্ত বিবরণ ফুটিয়ে তোলা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সহিত ভারতের নয়া মৈত্রী ও এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের স্বার্থরক্ষায় ভারতের ভূমিকার বিবরণও দেয়া হয়েছে। এসকল বিষয়গুলো নিয়েই নি¤েœ পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভূ-রাজনীতির উপর একটি নাতিদীর্ঘ আলোচনা উপস্থাপন করা হলো।

অঞ্চল পরিচিতিঃ

পূর্ব এশিয়াঃ

পূর্ব এশিয়া হল এশিয়া মহাদেশের একটি অংশ। এর আয়তন ১২,০০০,০০০ বর্গ কি.মি, যা সমগ্র এশিয়া মহাদেশের ২৮ শতাংশ এবং এই অঞ্চলটি ইউরোপ মহাদেশের চেয়ে ১৫ শতাংশ বড়। এখানে প্রায় ১.৫ বিলিয়নের বেশি জনগণ বসবাস করে। যা সমগ্র এশিয়ার জনসংখ্যার ৩৮ শতাংশ এবং সমগ্র পৃথিবীর জনসংখ্যার প্রায় ২২ শতাংশ। এটি পৃথিবীর অন্যতম একটি জনসংখ্যাবহুল অঞ্চল। এখানে প্রতি বর্গকি.মি তে প্রায় ১৩৩ জন মানুষ বসবাস করে। এই অঞ্চলের মধ্যে যেসব দেশ রয়েছে তার মধ্যে মঙ্গোলিয়ার জনসংখ্যার ঘনত্ব সবচেয়ে কম। পূর্ব এশিয়ার অন্তর্ভূক্ত দেশগুলো হলÑ চীন, হংকং(চীনের অধীন), জাপান, ম্যাকাও(চীনের অধীন), মঙ্গোলিয়া, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ান।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলঃ

প্রশান্ত মহাসাগর হল পৃথিবীর বৃহত্তম মহাসাগর। এই অঞ্চলটি উত্তরে আর্কটিক সাগর পর্যন্ত এবং দক্ষিণে এন্টার্কটিকা পর্যন্ত বিস্তৃত। অঞ্চলটি পশ্চিমে এশিয়া ও অস্ট্রেলিয়া দ্বারা আবদ্ধ এবং পূর্বে আমেরিকা দ্বারা আবদ্ধ। এর আয়তন প্রায় ১৬৫.২ মিলিয়ন বর্গকি.মি। যেটি জলভাগ দ্বরা আবদ্ধ পৃথিবীর মোট আয়তনের ৪৬ ভাগ। এই মহাসাগরটি উত্তর এবং দক্ষিণ প্রশান্ত মহাসাগর এই দুই ভাগে বিভক্ত। এটি পৃথিবীর সবচেয়ে বড় দ¦ীপাঞ্চল। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সবচেয়ে বড় দ্বীপরাষ্ট্র হল নিউগিনি। এছাড়াও এই অঞ্চলের অন্যান্য দ্বীপপুঞ্জগুলো হলÑহাওয়াই, নিউজিল্যান্ড, ক্যারোলিন, মার্শাল, মারিয়ানা, সলোমন, ভানুয়াটু,কুক, মারকুয়েশাস, সামোয়া, টোকিলো, টোঙ্গা, টুয়ামোটু, ট্রুভ্যালু দ্বীপপুঞ্জ ইত্যাদি। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সার্বভৌম রাষ্ট্রগুলো হল- অস্ট্রেলিয়া, ব্রুনেই, কম্বোডিয়া, কানাডা, চিলি, চীন, তাইওয়ান, কলাম্বিয়া, কোষ্টারিকা, পূর্ব তিমুর, এলসালভেদর, ইকুয়েডর, ফিজি, গুয়েতেমালা, হন্ডুরাস, ইন্দোনেশিয়া, জাপান, কিরিবাতি, উত্তর ও দক্ষিণ কোরিয়া, মার্শাল দ্বীপপুঞ্জ, মেক্সিকো, মাইক্রোনেশিয়া, নাউরু, নিউজিল্যান্ড, নিকারাগুয়া, পালাউ, পেরু, ফিলিপাইন, রাশিয়া, সামোয়া, সিংগাপুর, সলোমান দ্বীপপুঞ্জ, থাইল্যান্ড, টোঙ্গা, ট্রুভ্যালু, যুক্তরাষ্ট্র, ভানুয়াটু, ভিয়েতনাম এবং পাপুয়া নিউগিনি।

গুরুত্বপূর্ণ কতিপয় রাষ্ট্রের ভৌগোলিক অবস্থানঃ

চীনঃ

চীন পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ। আয়তনের দিক থেকে এটি পৃথিবীর তৃতীয় বৃহত্তম রাষ্ট্র। এর জনসংখ্যা প্রায় ১.৩ বিলিয়ন। এটি পূর্ব এশিয়ার একটি রাষ্ট্র। এর উত্তরে রয়েছে মঙ্গোলিয়া, রাশিয়া। উত্তর-পশ্চিমে কাজাখস্তান, কিরগিজস্তান। পশ্চিমে তাজিকিস্তান, পাকিস্তান। দক্ষিণ-পশ্চিমে ভারত। দক্ষিণে নেপাল, ভুটান, মায়ানমার, লাওস ও ভিয়েতনাম। পূর্বে উত্তর ও দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ান অবস্থিত। চীনের সাথে মোট ১৪টি রাষ্ট্রের সীমান্ত রয়েছে। এর কয়েকটি অধিকৃত অঞ্চল হল- তিব্বত, তাইওয়ান, হংকং এবং ম্যাকাও।

জাপানঃ

জাপান হল পূর্ব এশিয়ার একটি দ্বীপরাষ্ট্র। এটি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অবস্থিত। এটি জাপান সাগর, চীন, উত্তর ও দক্ষিণ কোরিয়া এবং রাশিয়ার পূর্বে অবস্থিত। জাপানের উত্তর-পূর্বে চীন সাগর এবং দক্ষিণে তাইওয়ান অবস্থিত। জাপানের বৃহৎ চারটি দ্বীপ হল হনসু, হোক্কাইডো, কিনসু এবং শিকোকো। জাপানের জনসংখ্যা প্রায় ১৩০ মিলিয়ন এবং জাপান বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ।

কোরিয়াঃ

কোরিয়া দ্বীপ রাষ্ট্রটি উত্তর ও দক্ষিণ এই দুটি ভাগে বিভক্ত। এই দুটি রাষ্ট্র পূর্ব এশিয়ায় অবস্থিত। কোরিয়া দ্বীপটি উত্তর-পশ্চিমে চীন দ্বারা আবদ্ধ। উত্তর-পূর্বে রাশিয়া দ্বারা আবদ্ধ এবং কোরিয়া প্রণালী দ্বারা জাপান থেকে পৃথক। দক্ষিণে-পূর্ব চীন সাগর দ্বারা তাইওয়ান থেকে বিভক্ত। এই দুটি রাষ্ট্রের মধ্যে উত্তর কোরিয়া পারামাণবিক ক্ষমতাধর দেশ এবং এই দেশটির উপর চীনের প্রভাব বেশি।

চলবে…….