ক্যাটেগরিঃ গণমাধ্যম

সঠিক সময়ে সঠিক মুহূর্তের ছবি তোলাটা একজন ফটোসাংবাদিকের জন্য যেমন গুরুত্বপূর্ণ ঠিক তেমনি সেই ছবিটি সঠিক সম্পাদনা হয়ে সংবাদ মাধ্যমে প্রকাশ হওয়াটাও গুরুত্বপূর্ণ । কিন্তু যারা এই ছবি সম্পাদনার দায়িত্বে থাকেন, তারা কেউ কেউ ফটোগ্রাফি বিষয়ে সংশ্লিষ্ট নয়। বিশেষ করে ফটোগ্রাফি কৌশল এবং নান্দনিকতা নিয়ে তাদের অভিজ্ঞতা তথৈবচ।

ছবি সম্পাদনার সময় ছবিটির মধ্য নিউজ কনটেন্ট, টেকনিকস, এসথেটিক এবং চুড়ান্ত মুহূর্ত বা ডিসিসিভ মোমেন্ট খোঁজাটা গুরুত্বপূর্ণ | পাশাপাশি একজন ফটোগ্রাফার  বা ফটোসাংবাদিককে  অবশ্যই ভালো ফটোগ্রাফার বা ফটোগ্রাফি নিয়ে সম্যক জ্ঞান থাকাটা জরুরি বলে মনে হয়। বিশেষ করে ফটোসাংবাদিকতার ক্ষেত্রে।

আন্তর্জাতিক নিউজমিডিয়াগুলোতে এসবে গুরুত্ব দেওয়া হয় ফলে সংবাদ প্রতিবেদনের সঙ্গে ছবি ব্যবহারের একটা সামঞ্জস্য থাকে।  এতে সংবাদ প্রতিবেদনটির উপস্থাপন পাঠকের কাছে অনেক বেশি আকর্ষণীয় হয়ে ওঠে ।

এমন কথা প্রচলিত আছে- একটা ছবি হাজার শব্দের সমতুল্য।  একজন দক্ষ ফটোএডিটর তার মেধা, মনন এবং সংবাদের সঙ্গে সামঞ্জস্য রেখে অনেক অনেক ছবি থেকে বাছাই করে প্রকৃত ছবিটি বাছাই করেন। এটাকে পেশাদারিত্বের মধ্যে দিয়েই যেতে হয় ।

আমাদের এখানে ভালো ছবি বাছাই করার নিয়মগুলো না জানার ফলে ফটোসাংবাদিকের তোলা ভালো ছবিটি ছাপা হওয়ার সম্ভবনা কমে যায়, গুরুত্বহীন হয়ে পরে। ক্ষেত্র বিশেষে ফটোসাংবাদিকরা তাদের তোলা ছবিটি কেন ছাপা হবে তা বোঝাতে বা যুক্তি দিতে ব্যর্থ হন; বিশেষ করে নিউজ ফটোগ্রাফির ক্ষেত্রে।

এক্ষেত্রে একজন অভিজ্ঞতা সম্পন্ন ফটোএডিটর এ বিষয়ে সঠিক সিদ্বান্ত দিতে পারেন । তবে বাংলাদেশের সংবাদমাধ্যমে ভালো নিউজ-এডিটর থাকলেও ভালো ফটো-এডিটরের শূন্যতা রয়েছে।

 

slide

রাজধানীর স্বামীবাগের লোকনাথ আশ্রমে সন্ধ্যা প্রদীপ জ্বেলে লোকনাথ ভক্তরা রাখের উপবাস বা কার্তিক ব্রত পূজা পালন করছেন । নভেম্বর ২০১৮ ছবি: মনিরুল আলম