ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

একটা টগবগে যুবকের লাশ হবার কাহিনী বলছি । সময়টা বিএনপি জামায়াতের শাসন আমল । যখন বাংলা ভাই আর জিএমবির দাপট , ঠিক তখন আমাদের এলাকায় এমন কিছু ঘটনা ঘটে যা ৭১ কেও হার মানায় ! যারা ৭১ দেখেননি তারা বিএনপি জামাত শাসন দেখেছেন ২০০১ সালের পর , কি পরিমাণ নির্যাতন হয়েছে সংখ্যালঘু আর আওয়ামীলীগের সমর্থকদের উপরে ! এমনি হাজার হাজার কাহিনীর মধ্যে থেকে একটি কাহিনী লিখছি । যা হূদয় বিদারক , মর্মান্তিক ..।

ঘটনাটা ২০০৩ সাল , নওগাঁ জেলার রাণীনগর থানার কালীগ্রাম ইউনিয়নের আবাদপুকুর নামক এক প্রসিদ্ধ জায়গাতে । ছেলেটির নাম জিয়া , যার সাথে আমার পরিচয় ২০০১ সালে । যদিও আমার বড় তবে আমি বন্ধুর মত আপন করে নিয়েছিলাম । আমার কথা আমার রাজনৈতিক আলাপ তাকে আকর্ষিত করে । সে বন্ধুত্বের হাত বাড়িয়ে দেয় । …। এভাবে চলে বন্ধুত্ব অনেকদিন । সে আমাকে কিছু বইও দিয়েছিল । বইয়ের লেখক বর্তমানে এমপি এবং মহানগর শ্রমিক লীগের সভাপতি জনাব ইসরাফীল আলম । তার লেখা বেগম জিয়ার ৫ বছর (১৯৯১-৯৬) , এবং বঙ্গবন্ধু স্বাধীনতার জনক । । আমি বইগুলো পড়ি , তাকে ধন্যবাদ দিই । ..। মাঝে মাঝে দেখা হয় , কথা হয় । চা পানের মাঝে আলাপ হয় । ছেলেটা যুবলীগের ইউনিয়ন সভাপতি । এভাবে চলে বেশ কিছুদিন ।

একদিন আমার মামার সাথেও তার পরিচয় করিয়ে দিই । মামা ও সেই ছেলে জিয়া দুজনেই জনাব ইসরাফীল আলম (বর্তমান এমপি নওগাঁ-৬) এর খুবই ঘনিষ্ট । তবে এটাও বলে রাখি ঐ এলাকাতে সেই সময় এমপি এবং মন্ত্রী ছিল বিএনপি নেতা আলমগীর কবির । যার নামে শত সহস্র অভিযোগ । তিনি মন্ত্রী থাকা অবস্থায় তার এলাকাতে বাংলা ভাইয়ের বাহিনীর তান্ডব কি করে হয় , তা আজও উত্তর পাওয়া গেলনা । শুধু তার এলাকাতেই নয় ! বৃহত্তম রাজশাহী বিভাগের প্রায় সব এলাকায় জিএমবি নামক জঙ্গিগোষ্ঠীর তান্ডব । দীর্ঘ ৬ মাস …। কোন প্রতিকার ছিলনা । হাজার হাজার মানুষ হত্যা আর ঘরবাড়ি ভেঙ্গে দেয় এই জেএমবি গোষ্ঠী । ..।

জিয়া ভাই চাকুরি করত একটি বেসরকারী এনজিও তে । সে ঢাকা থেকে ফিরছিল । বাড়ি পৌঁছতে রাত হয় । তবে সন্ধ্যারাত , এলাকায় নসিমন গাড়ি চলাচল আছে । সে নসিমন গাড়িতে করে আসছে এলাকায় । পথের মধ্যে এলাকার জামায়াত নেতারা তাকে গাড়ি থেকে জোড় করে নামিয়ে নিল । ছেলেটা বাড়ি আর পৌছাল না !! তাকে নেয়া হয় ভেটি নামক এক গ্রামের মাদ্রাসায় । মাদ্রাসাটা খুব পুরানো ও বড় । সেখানকার প্রিন্সিপালের ভাই নাম সিমার , যার নাম শুনলে এখনও মানুষ আৎকে উঠে, সেই ত্রাস জামাত নেতা বিএনপির আশ্রয়ে বেড়ে উঠা ব্যক্তি। সিমারের নির্দেশেই জিয়াকে ধরে আনা হয় সেই ভেটি গ্রামের মাদ্রাসা প্রাঙ্গনে । যেখানে আগে থেকেই বাংলাভাই বাহিনী আস্তানা গেড়ে ছিল । অপকর্ম করছিল ….। পাশের এলাকা থেকে দিনের পর দিন শত শত গরু ছাগল টেনে এনে জবাই করে খাচ্ছে আর মানুষ ধরে এনে শাস্তির নামে হত্যা নির্যাতন চলছে । ভয়ে ত সবাই এলাকা ছাড়া , রাতে কেউ ঘরে শুতে পারেনি । অত্র এলাকায় নাটর নওগাঁ রাজশাহীতে সবাই দিশেহারা । এই ভেটি ছিল একটি ক্যাম্প । এখানে কয়েক শত মহিলাকে এনে ঘরে বন্দি করে রাখা হয় । আর এখনও সেখানে মাটি খুঁড়লে কঙ্কাল বেড় হবে ! খেজুর বাদশা মজিবর সহ কয়েক শত লোক কে এখানেই হত্যা করে এই শিমারের নির্দেশে জেএমবি ও বাংলাভাই বাহিনী ।

যাহোক , জিয়া ভাইকে নিয়ে এই ভেটি মাদ্রাসায় আসা হল । সারা রাত তাকে বেঁধে রাখল দাঁড় করে গাছের সাথে দুই দিক থেকে রশি দিয়ে । আর জিয়া ভাইয়ের মা বাবাকে খবর দেয়া হল পুত্রের হত্যার দৃশ্য স্বচক্ষে দেখতে । মা বাবা পাগল হয়ে ছুটে এল !! সাড়া রাত কান্নাকাটি করে সিমার ও জেএমবি নেতাদের হাত পা ধরল , কিন্তু তাদের মন গলেনি। মা বলল আমার সন্তানকে ছেড়ে দাও যা চাও দিব, আমার সন্তান আর রাজনীতি করবেনা ছেড়ে দাও বাবারা …। চোখের জলে কাপড় ভিজে গেল কিন্তু তাদের মন গলল না ।! .। সকাল দশটায় মা বাবার চোখে সামনে জিয়া ভাইকে মাথা থেকে শুরু করে পা পর্যন্ত লোহার রড়ের সাবল দিয়ে পিটিয়ে হাড় ভেঙ্গে মেরে ফেলা হল !! ছেলেটির মেরুদণ্ডের হাড় বেড় হয়ে এসেছিল । হত্যার পর প্রকাশ্যে আবাদপুকুর বাজারের চৌরাস্তায় ফেলে রাখা হয় । ..। !!! কয়েক ঘন্টা লাশ পড়ে থাকে । কেউ ছুঁতেও পারেনি ।

ছেলেটি বাবা মার এক সন্তান ছিল .। ছেলেটির স্ত্রীর গর্ভে সন্তান ছিল । জিয়া ভাইয়ের মা সেই সন্তানের দোহায় দিল যে বাবারা আমার সন্তানের স্ত্রী সন্তান সম্ভবা । তার বাচ্চাকে এতিম করনা । তবুও তারা কোন কথা শোনেনি!! হত্যা করল জিয়া ভাইকে হাজার জনতার সামনে ! কেউ কিছুই করতে পারেনি । আজও কেউ রানীনগর থানা থেকে আবাদপুকুর গেলে দেখবেন তার বাড়ি আর পাশেই কবর রাস্তা থেকে দেখা যায় । সেই সৎসাহস যুবলীগ কর্মী জিয়া ভাইয়ের ইয়াতিম একটা ছেলে হয়েছে । যাকে দেখার ভাগ্য হয়নি । এই শিশুটি আজ এতিম । কি অপরাধ যে তাকে এতিম করা হল ?? কি অপরাধ মা বাবার যাদের সন্তান হারা করা হল ?? কি অপরাধ সেই ২০ বছরের মেয়ে যে সেদিন বিধবা হল ?? এদের বিচার হয়নি ..। । একটা নয় দুটা নয় এমন ঘটনা হাজার হাজার ..। সেদিন দেশে কি সরকার ছিলনা ? দেশে সরকার থাকতে কেন এমন হত্যাকাণ্ড হল জেএমবি দিয়ে আর বাংলাভাই দিয়ে ??

আজ সেই দিন নেই , ঐ এলাকা শান্ত ..। কিন্তু জিয়া ভাই তোমায় আজ মনে পড়ে ….