ক্যাটেগরিঃ রাজনীতি

 

আগামীকাল ১২ মার্চ ঢাকা চলো শ্লোগান দিয়ে যে রাজনৈতিক প্রক্রিয়া ঘোষণা করা হয়েছে বিএনপির পক্ষ্য থেকে , তা সফল করতে কোটি কোটি টাকা ঢেলে সফল করার প্রক্রিয়া চুড়ান্ত করেছে । সাধারণত এসব প্রোগ্রাম আহবান করা হলে জণগনের যদি সত্যই কোন সমর্থন থাকে তবে এমনি এমনি সফল হবে , যতই বাঁধা আসুক কিন্তু বিএনপি যা শুরু করেছে তা কোন সভ্য রাজনীতির লক্ষণ হতে পারেনা , যদিও এই লোক ভাড়া করার অভ্যাস তাদের অনেক আগের ! আজ দৈনিক করতোয়া পত্রিকা খুলে চোঁখ ছানাবড়া হয়েগেল । শিরোনাম হচ্ছে “মহাসমাবেশ : মাথাপিছু ‘ভাড়া’ ৩শ টাকা [করতোয় ডেস্ক :]

রাজধানীর আগামী ১২ মার্চের সমাবেশকে কেন্দ্র করে মানুষ ‘ভাড়া’ শুরু করেছে প্রধান বিরোধী দল বিএনপি- বলেছেন ‘ভাড়া’য় যাচ্ছেন এমন মানুষেরা। বিএনপির সমাবেশে ‘ভাড়া’য় যাওয়া মানুষজন বলছেন, জনসভার কয়েকদিন আগে থেকেই এই অলিখিত ‘ভাড়া’ শুরু করে দলগুলো। ইতিমধ্যে বিএনপির জনসভার জন্যে রাজধানীর বস্তিগুলোতে লোক ‘বায়না’ করায়ে গেছে। ‘বায়না’ হওয়া এক জন আব্দুল খালেক (৪০) থাকেন মহাখালীতে সাত তলা একটি ভবন সংলগ্ন বস্তিতে যা রাজধানীতে ‘সাত তলা বস্তি’ হিসাবে পরিচিত। খালেক বলেন, এলাকার ‘মঞ্জু ভাই’ তাকে নিয়ে যাবেন। এই বস্তি থেকে এরকম আরো অনেকেই যাবেন।”

পত্রিকাটি বগুড়া থেকে প্রকাশিত , উত্তরবঙ্গের জনপ্রিয় পত্রিকা যার বয়স ৩৭ বছর । এছাড়া “বাংলানিউজ২৪.কম” একই ধরনের খবর ছাপা হয়েছে ।
এমন খবর ছাপা হয়েছে বেশ কিছু পত্রিকাতে । এমন করে লোক ভাড়া করে জনসমাগম দেখানোর উদ্দেশ্য কি ? ? এগুলো কি সভ্য রাজনীতির আলামত ? তাদের দাবি যদি ন্যায্য হবে তবে লোক ভড়া করতে হবে কেন ? তাদের এগুলোকে দেশে অরাযগতা ছাড়া আর কি বলব ?

এভাবে লোক ভাড়া করা তাদের পূরাতন অভ্যাস ! আমরা যদি একটু অতীতের দিকে তাকাই তবে দেখব “বিএনপি তাদের ক্ষমতায় থাকাকালে ঢাকা ১০ আসনের উপনির্বাচন করতে ফালুকে জেতানোর জন্য বেগম জিয়া ঢাকার বাহিরে থেকে লোক ট্রাকে করে ভাড়া করে এনেছিলেন ! বিবিসি এক ভোট দাতা কে প্রশ্ন করলে বলে আমার এলাকা এখানে নয় , আমি ভোট দিতে ফেনী থেকে এসেছি !! ট্রাকে করে আমাদের আনা হয়েছে ।

এবার আরো পূর্বে তাকালে দেখব , মাগুড়া নির্বাচনে তাদে ভাড়াকরা লোকের বরকতে ভোটার সংখ্যার চেয়ে ভোট বেশি পরেছিল ।

আরও পূর্বে তাকালে দেখব , তারা সাবেক প্রসিডেন্ট মেজর জেনারেল জিয়াউর রহমানের জানাযায় লোক সমাগম করতে লাশ চট্রগ্রাম থেকে কবর ট্রান্সফার করে এনে ঢাকঢোল পিটিয়ে দেশের প্রান্তিক এলাকা থেকে ট্রাক বাস ট্রেনে লঞ্ছে করে টাকা বিনিময়ে কয়েক লাখ গণজমায়েত ঘটিয়ে বড় ও রেকর্ডধারী জানাযার লোকসমাগম দেখিয়েছিলেন , যাতে জনগণকে তার জনপ্রিয়তা দেখানো যায় !! আজ বেগম জিয়া বেঁচে থাকতে তার মৃত স্বামীর জানাযার পদ্ধতি অনুস্মরণ করেছেন । এগুলো ফালতু রাজনীতি করে দেশে সর্বনাশ করে কি হবে !?

আমি এগুলোকে দেশের সর্বনাশ এইজন্য বলব কারন , যেভাবে তিনি টাকা খরচ করছেন তার উঁৎস শুধুই চাঁদাবাজি , আর অবৈধ উৎস । এগুলো টাকা তারা খরচ করে যদি ক্ষমতায় আসে তবে ক্ষমতায় এসে কি করতে পারে ! তারা কি আবার বিদেশে টাকা পাঠিয়ে নিজের ভবিশ্যত উজ্জল করবেন আর দেশের বারটা বাজাবেন ? খালেদা দেশের বিভিন্ন এলাকা সফর করেছেন লংমার্চের নামে , কিন্তু তিনি ত লংমার্চ করেন-নি , করেছেন গাড়ির শো-ডাউন । ৫০০০ গাড়ি নিয়ে ১০০ গজ পর পর তোড়ন নির্মান করে রাস্তা পর্যন্ত ধুয়ে শতকোটি টাকা খরচ করে যা করলেন , তাতে দেশের কি লাভ হল ? আর উনার দ্বারা ভবিশ্যতেই বা কি হবে ? আবার কি এই টাকার রাজনীতি করার জন্য ক্ষমতায় আসতে চাইছেন ? তার এই ব্যয় দেখে মনেহয় রাণী ভিক্টরিয়া পর্যন্ত হতাশ হতেন !! তিনি নিজেকে ত কখনই জণগনের নেত্রী হতে পারেন-নি । তিনি কান্টর্ণমেন্টের আলিশান বাসায় বাস করেছেন , জনগণের মাথায় কাঁঠাল ভেঙ্গে থাকা খাওযার ব্যয় নিচ্ছেন , জণগন এখনও তাকে পুশছেন আর তিনি এসি বুলেটপ্রুফ ৫ কোটি টাকা দামের গাড়িতে চড়ে নাকি লংমার্চের নামে তামাশা করছেন । তার বিলাশিতা দেখে মনেহয় তিনি নিজেকে রাজরাণী ছাড়া কিছু্ই ভাবেন না , এত সুবিধা নিয়েও জনগনের জন্য কি করেছেন ? একটা একটা করে কি বেগম জিয়া বলতে পারবেন ? সারের দাবিতে মানুষ মরেছে , বিদ্যুতের দাবিতে মানুষ গোলি খেয়েছে , পানির দাবিতে মরেছে , কয়লাখুনিতে গুলি করে মেরেছেন , সর্বহারা দিয়ে মেরেছেন , জেএমবি দিয়ে মেরেছেন , দলীয় ক্যাডার দিয়ে মেরেছেন , বিদেশে আপনার গুনধর ছেলেরা টাকা পাচার আর দূর্নীতি করে টাকার পাহাড় গড়েছে, তার সাক্ষ্য কানাডার আদালতে সেইদেশের কর্মকর্তারা দিচ্ছে , ইউএসএ তে তারেকের নামে ম্যানি লন্ডারিংএর মামলা চলছে , বিদেশ থেকে এফবিঅআই থেকে কর্মকর্তারা এসে সাক্ষ্য দিচ্ছে !

এগুলো কেন হয় , কারণ আপনি বেগম জিয়া এই সভাবের , তাই আপনার গূণথর ছেলেরা শিখেছৈ । আজ আপনার নামে আপনারই প্রিয় দেশ পাকিস্তানের আইএসআই-এর বিরুদ্ধে মামলা হয়েছে আপনাকে টাকা দেবার অভিযোগে । আপনি কি টাকা নিয়ে তাদের সাথে অপরাধ করেন-নি ?

বেগম জিয়া এসব টাকার খেলা দেখিয়ে কেন অপরাজনীতি করছেন ?? আপনারা কি দিতে পারবেন যদি আপনাদের চরিত্র এট্ই হয় !!?

দেশ বাঁচাও মানুষ বাঁচাও নামে কোন দেশ বাঁচাতে চান , বাংলাদেশ নাকি পাকিস্তান ?? দেশের তিন বছরের ইতিহাসে তো আপনি শুধু সংসদে ৫ দিন উপস্থিত ছিলেন মাত্র !! কেন ? আপনার উপর কোন গ্রেনেড হামলা হয়েছে ??? এসব নোংরামি ছেড়ে আসুন দেশ নিয়ে কাজ করি আমরা জনগণ সাথে থাকব ..। তাছাড়া এমন হাজারো নোংড়া রাজনীতি করে অপরের দোষ খুজবেন তা তো হয়না । নিজেকে বদলান , দেশে শান্তি দিন ।