নিজেকে পরিবর্তন

আল্লাহ মানব এবং জিন জাতীকে শুধুমাত্র তার ইবাদাতের জন্য সৃষ্টি করেছেন। পবিত্র কোরআন শরীফের এই আয়াতকে ভিত্তি করেই আমরা আল্লাহর ইবাদাতে মশগুল থাকি। কিন্তু হঠাৎ করেই মনে প্রশ্ন আসল যে আল্লাহর কি কোন দরকার আছে আমাদের ইবাদাতের। এমনটা তো নয় যে আমরা ইবাদাত করলে আল্লহার শান ও মান বৃদ্ধি পাবে। তবে আমাদের ইবাদাতের আল্লাহর কি… Read more »

মুসলিম মনিষীগন: ইমাম আল গাজ্জালির জীবন নিয়ে আলোচনা

ইমাম আল গাজ্জালি ১০৫৮ সালে ( ৪৫০ হিজরি) মধ্য এশিয়ার সবচেয়ে উর্বর ভূমি যেখানে অনেক মুসলিম মনিষী জন্মেছেন সেই খোরাসানের তুস শহরে অথবা তা পাশে জন্মগ্রহন করেন। তিনি এমন এক পরিবারে জন্ম নিয়েছিলেন যার পূর্বসূরি ইরানের এবং সূফী আকিদার প্রতি তাদের অগাধ শ্রদ্ধা ছিল। ইমাম আল গাজ্জালির পিতা নিজে একজন পণ্ডিত ব্যক্তিত্ব না হলেও উনি… Read more »

আশুরা (১০ মহাররম) মুসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন

আরবিমাসগুলোরমধ্যঅন্যতমগুরুত্বপূর্ণমাসহলমহাররমমাসএবংএইমাসেরমধ্যশ্রেস্টতমদিনহচ্ছেএইমাসের১০তারিখ।বহুবিধ কারনে এই দিনের শ্রেস্টত্ব আমাদের সামনেপরিলক্ষিত হয়। এই দিনে আকাশ , ভূমি এবং লাউয়ে কালাম নিজের অস্তিত্ব পায়। এই দিনে আল্লাহ পাক আমাদের আদি পিতা হযরত আদম (আঃ) এবং আদি মাতা বিবি হাওয়া (আঃ) কে পৃথিবীতে পাঠানোর উদ্দেশ্য সৃষ্টি করেন। এই পবিত্র দিনে আল্লাহ আদম (আঃ) শয়তানের প্ররোচনায় পরে যে ভুল করেছিলেন তার জন্য… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক