আপনার তো দেশে পড়ারই যোগ্যতা নেই, বিদেশে গিয়ে কি করবেন?

বাংলাদেশ ইমিগ্রেশন পুলিশের কাজ কি? উচ্চশিক্ষার্থে বিদেশে গমনেচ্ছু অধিকাংশ শিক্ষার্থীর ঢাকার শাহজালাল (র) বিমানবন্দর এসে এমনই প্রশ্নের উদ্রেক হয়। বিমানবন্দরে ইমিগ্রেশন পুলিশ এবং এয়ারলাইনসে কর্মরত কর্মকর্তা কর্মচারীদের নানা রকম অবান্তর প্রশ্নে জর্জরিত হতে হয় তাদের। গা শিউরে ওটা প্রশ্নও করে বসেন তাদের মধ্যে কেউ কেউ। এটাকে অনেকটা অনধিকার চর্চা বলা যেতে পারে। গত কয়েক বছর… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে

ইতিহাসের নিরেট বাস্তবতায় নভেম্বর ১৯৭৫: একজন জিয়ার লিডারশীপ কোয়ালিটি এবং গত হয়ে যাওয়া কুটকৌশল ও বিশ্বাসঘাতকতায় পরিপূর্ণ সেই সব দিনগুলি

১৯৭৫ সালের নভেম্বর মাসের প্রথম কয়েকটি দিন বাংলাদেশের স্বার্বভৌমত্বের জন্য অত্যন্ত গুরুত্পূর্ন। এর মধ্যে ৭ নভেম্বর বিশেষভাবে উল্লেখযোগ্য। কেননা এই দিনেই সিপাহী জনতার দুর্বার আন্দোলনের মধ্যে দিয়ে তৎকালীন সেনাপ্রধান জেনারেল জিয়াউর রহমানকে বন্দীদশা থেকে মুক্ত করা হয় যা জাতীয় বিপ্লব ও সংহতি দিবস হিসেবে এ দেশের ইতিহাসে উজ্জ্বল হয়ে আছে। সিপাহী এবং সর্বস্তরের জনসাধরনের সচেতনতা… Read more »

আরেকটি নোবেল পুরষ্কার ও এক আদম সন্তানের অমর হওয়ার গল্প

বেশ কয়েক বছর আগে মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যয়নকালে আমার এক ফুফাতো ভাই বলছিলেন, “মিনহাজ, আমি অমর হতে চাই”। দুজনের মাঝে ১৭-১৮ বছর বয়সের তফাৎ থাকা সত্ত্বেও অনেকটা সমবয়সী আমার বড় ভাইকে না বলে আমার মত পুচকে একটা স্কুল পড়ূয়া ছেলেকে কথাটা বলার হেতু আমার বুঝে আসে নি। যাইহোক আমি ফুফাতো ভাইয়ের কাছে তার অমর হতে চাওয়ার… Read more »

পবিত্র কুরআন পরিবর্তন করতে চেয়েছিল গাদ্দাফি!

মুয়াম্মার গদ্দাফিকে যদি কেউ লোহ মানব বলে তাতে আমি কেন কারোরই আপত্তির কিছু থাকার কথা নয়। মাত্র সাতাশ বছর বয়সে রাষ্ট্রক্ষমতা ছিনিয়ে নিয়ে পরবর্তী বিয়াল্লিশ বছর ক্ষমতা ব্যবহার করেছেন খেয়াল খুশিমত। বলা যায় রাষ্ট্রক্ষমতা নিয়ে খেলায় মত্ত ছিলেন ঠিক যেভাবে ছোটবেলায় বাচ্চারা বেলুন নিয়ে খেলা করে। আমেরিকা থেকে শুরু করে ইসরাইল আর আল কায়েদা থেকে… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

নিজের চরকায় তেল দিন (প্রসঙ্গ আট শিরশ্ছেদ: সেক্যুলার ও নব্য ইসলামিস্টদের মানবতা ও ভ্রাতৃত্ববোধ)

সৌদী আরবে হত্যা এবং ডাকাতির অভিযোগে আট বাংলাদেশীর শিরশ্ছেদের ঘটনা অনেকটা পুরনো। তবে বাংলাদেশে এবং বাংলাদেশীদের মধ্যে ঘটনার রেশ এখনও পুরোপুরি বিদ্যমান। ব্যাপারটি নিয়ে প্রতিটি সংবাদ মাধ্যম বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো আলোচলায় সরগরম। সুপ্রীম কোর্টের একজন আইনজীবির মানবতাবোধের (?) বদৌলতে বিষয়টি আদালত পর্যন্তও গড়িয়েছে। আট বাংলাদেশীর জন্য মানবাধিকার সচেতন আমাদের দেশের সেক্যুলার হিসেবে পরিচিত… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

পারসোনার গোপন ক্যামেরা: রাষ্ট্রযন্ত্রের ভগ্নরূপ ও সুশীলদের নগ্নরূপ

বেশ কিছুদিন ধরে বাংলাদেশে গোপন ক্যামেরার ফাদে আটকা পড়ছে উঠতি বয়সী তরুনী থেকে শুরু করে মধ্যবয়সী মহিলারা পর্যন্ত। এক শ্রেণীর উশৃঙ্খল এবং বেহায়া নারী পুরুষ এক্ষেত্রে নেপথ্যে থেকে কুকর্মগুলো অনবরত ঘটিয়ে যাচ্ছে। আনকোরা ছলিমুদ্দি, কলিমুদ্দি থেকে আরম্ভ করে সমাজের নামিদামি সাধক (!) শ্রেণীর বিশেষ কিছু লোকও নিজেদের নষ্ট খায়েশ পূরণের ঘৃন্য খেলায় মেতে উঠেছে। আর… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

ছবি কথা বলে: বিপন্ন মানবতা ও আমরা

বিশদ বর্ণনার চেয়ে মূল উদ্দেশ্যটা বুঝানোর জন্য একটি ছবিই যথেষ্ট। লিওনার্দো দ্য ভিঞ্চির আকা “মোনালিসা” ছবিটা এতই রোমান্টিক যা বাস্তবতাকেও হার মানায়। ছবির মাধ্যমে প্রকৃতি এমনকি সমাজের নিদারুন বাস্তবতাগুলোও ফুটিয়ে তোলা যায় মনের মত করে। সমাজে ঘঠিত এমন কিছু সত্য আছে যা ছবির মাধ্যমে যতটা ফুটিয়ে তোলা যায়, অন্য কোনভাবে ততটা যায় না। আর এই… Read more »

অন্যদের জন্য লীলাখেলা, সব দোষ শুধু মুসলমানদের বেলা

বরাবরের মতই নিশ্চুপ বনে গেছে বিশ্ব মিডিয়া। বিশ্ব নেতৃবৃন্দ কিংবা জাদরেল গোয়েন্দা সংস্থা থেকেও তেমন কোন সাড়া শব্দ নেই। শুধুমাত্র হামলার পরপরই সিআইএ কর্তৃক ঘটনাটিকে ভিন্নখাতে তথা আল কায়েদার উপর চাপানোর চেষ্টা চালানো হলেও সেটা সফল হয় নি। একজন মাত্র ইহুদি চর ও খ্রিষ্টান মৌলবাদীর দ্বারা এতগুলো নিরীহ মানুষ হত্যার পরও বিশ্ব নেতৃবৃন্দ এবং বিশ্ব… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

স্বাধীনতার পক্ষের শক্তি ও স্বাধীনতা রক্ষার শক্তি

স্বাধীনতা আন্দোলন এবং মুক্তিযুদ্ধের একক কৃতিত্ব দাবিদার বাংলাদেশের একটি বৃহৎ রাজনৈতিক দলের নেতা কর্মীরা গত ৪০ বছর ধরে স্বাধীনতার পক্ষের শক্তি আর বিপক্ষের শক্তির ধুয়া তুলে ভোটের রাজনীতিতে জনগনের সমর্থন আদায়ের চেষ্টায় লিপ্ত। স্রেফ ক্ষমতায় আরোহন করতে এবং কখনও কখনও ক্ষমতা পাকাপোক্ত করতে জনসাধারণকে ধোঁকায় ফেলতেই তাদের এই অপচেষ্টা। আশ্চর্য এবং বড়ই পরিতাপের বিষয় হচ্ছে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

শিক্ষক সমাজ: জাতির প্রত্যাশা

সেই স্কুল জীবন থেকেই পড়ে আসছি শিক্ষা জাতির মেরুদন্ড, শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতি করতে পারে না, শিক্ষক সমাজ দেশ গড়ার কারিগর, আরও কত কি। এগুলো নিয়ে রচনা, সারাংশ, ভাব সম্প্রসারন, অনুবাদসহ কত কিছু যে পড়েছি তা বলে শেষ করা যাবে না। কথাগুলো অত্যন্ত সত্য কোন সন্দেহ নেই। অত্যন্ত পরিতাপের বিষয় এই কথাগুলো এখন শুধু… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস