ক্যাটেগরিঃ ক্যাম্পাস

আলোকিত মানুষ বলতে তাদেরই আমরা বুঝি, যাদের জ্ঞানের আলোয় আলোকিত আমাদের সমাজ। যে মানুষদের মহৎ চিন্তার বাস্তবায়নে সমাজের উন্নয়ন হচ্ছে, মানুষের চিন্তাধারার পরিবর্তন আসছে, সর্বোপরি উন্নয়ন হচ্ছে। আমরা জানি আলোকিত মানুষ তৈরির জন্য সুশিক্ষার খুব প্রয়োজন। কিন্তু সুশিক্ষার আজ বড্ড অভাব। আলোকিত মানুষ নয়, বরং সার্টিফিকেট অর্জন করাই যেন শিক্ষার মূল উদ্দেশ্য হয়ে দাঁড়িয়েছে। ফলে ইতিবাচক ধারায় তারুণ্যের যে বিকশিত হওয়ার কথা ছিল তা আর তেমন হচ্ছে না।

 

 

আমাদের শিক্ষাব্যবস্থায় আজ গড় পাসের হার আর প্রাপ্ত গ্রেডিং পয়েন্টের দিকে যতটা নজর দেয়া হচ্ছে, ঠিক ততটাই ভাবা হচ্ছে না তার মান উন্নীতকরণ নিয়ে। কোচিং সেন্টারের দৌরাত্ম্য দিনকে দিন বাড়ছে। সৃজনশীল শিক্ষাপদ্ধতিও আজ কোচিং বাণিজ্যের কাছে রীতিমতো মার খেয়ে যাচ্ছে। প্রশ্নপত্র ফাঁস যেন দুধ-ভাতের মতো ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। অবশ্য বর্তমানে এর পরিমাণ কমছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এবং সরকারের সচেতন উদ্যোগের ফলে। তবুও খুব জানতে ইচ্ছা করে এমন জঘন্য কাজটা হচ্ছে কিভাবে? এমনতর কাজে জড়িত সমাজবিরোধী অপরাধীদের উদ্দেশ্যটাই বা কি? কেনই বা তারা ধরা পড়ছে না?

আমরা সহজেই বুঝতে পারি যে ফাঁস করা প্রশ্নে পরীক্ষা দিয়ে আর যাই হোক নৈতিকতাবোধ সম্পন্ন মানুষ তৈরি করা যায় না। সমাজবিরোধী শক্তি তো এমনটাই চায়। কারণ নৈতিকতাবোধ হীন একটা প্রজন্ম গড়ে তুলতে পারা মানেই হচ্ছে দেশপ্রেম হীন মানুষ তৈরি করা। আর তা করতে পারলেই কেল্লা ফতে। সমাজ ও রাষ্ট্রবিরোধী কার্যকলাপ সহজেই করা সম্ভবপর হয়ে উঠবে। এভাবে আসলে আমরা আমাদের নিজেদের পায়েই কুড়াল মারছি। এমন শিক্ষাব্যবস্থার পরিবর্তন না হলে একসময় আমরা হয়তো নৈতিকতা বিবর্জিত, অথর্ব ও পঙ্গু জাতিতে পরিণত হব। তাহলে সঙ্গত কারণেই প্রশ্ন জাগে, এমন শিক্ষাব্যবস্থার মানেটা কী? কী চাইছি আমরা? এভাবে কতদূর আমরা যেতে চাই? আমাদের লক্ষ্যটাই বা কী? এটা সত্যিই আমাদের জন্য হতাশার।

তবুও বলতে হবে ‘সত্য যে কঠিন, কঠিনেরে ভালোবাসিলাম’। একটি সমাজ বিকশিত হওয়ার জন্য সৎ ও নীতিবান মানুষের প্রয়োজন অনেক বেশি। রাজনীতি, সমাজনীতি, ধর্মনীতি সব কিছুতেই এমন মানুষের আধিক্য যত বেশি হবে ততই দেশের জন্য মঙ্গল। কিন্তু আমরা সত্যিই দুর্ভাগা যে আমাদের সমাজে এমন মানুষের সংখ্যা দিনে দিনে লোপ পেয়ে অনুর্বর এক সমাজ তৈরি হচ্ছে। সুকুমারবৃত্তিগুলো তাই আজ অনেকটাই নির্বাসনে। সমাজ ও রাষ্ট্র বিরোধীদের তৎপরতা বেড়েই চলেছে। এখান থেকে যত দ্রুত সম্ভব আমাদের বের হয়ে আসতে হবে। আসুন, সুশিক্ষার আলোয় আলোকিত হয়ে সুন্দর দেশ গড়ার জন্য অঙ্গিকার করি সবাই।