ক্যাটেগরিঃ পাঠাগার

 

Collocation

সাহিত্য বলুন আর সাদামাটা গদ্যই বলুন। বাংলাতে বলুন আর ইংরেজিতে বলুন। ভালো ইংরেজি শিখতে হলে আপনাকে অবশ্যই “কলোকেশন” বা “collocation” সম্পর্কে জানতে হবে। আর আপনি যদি বলেন, “না তো, এই শব্দটা কখনও শুনিনি।” আমি ধরেই নেব, আপনার ইংরেজি নড়বড়ে। সঠিক বা ইংরেজিতে বলে “standard” ইংরেজি শিখতে হলে কলোকেশন না জানলে হবে না। আমি মনে করি, আপনি ইংরেজিতে মাস্টার্স শেষ করেন আর পিএইচডিই করেন এতে কিছুই আসে যায় না, যদি আপনি বলেন, “কলোকশন জিনিসটা কী?”

এখন কথা হচ্ছে কলোকেশন জিনিসটা আসলেই কী? নামটা না জানলেও আমরা প্রায় প্রতিদিনই কলোকেশন ব্যবহার করি। সোজা কথা হলো, কলোকেশন হলো দুই থেকে তিনটি শব্দ একসঙ্গে ব্যবহার করার দীর্ঘদিনের রীতি। এটা নতুন না। এটা দীর্ঘদিন থেকে চলে আসছে। যেমন: “বেড়াতে যাওয়া”, “চা খাওয়া”, “গান গাওয়া” এই শব্দগুলো দীর্ঘদিন থেকে একসঙ্গে বলা এবং লেখা হয়।  আমরা যখন শব্দগুলো একসঙ্গে কাউকে বলতে শুনি, এটা আমাদের কাছে স্বাভাবিক মনে হবে। আর যদি কাউকে বলতে শুনি, “যদি কাছের বন্ধু মিথুনকে বলি, “চলো মিথুন, চা পান করি” এটা শুনলে হয় হয় হাসি পাবে, না হয় মনে করবে লোকটা ভোদাই। এইযে দীর্ঘদিন থেকে একসঙ্গে শব্দগুলোকে বসানোই হলো কলোকেশন। আরেকটা উদাহরণ মনে এলো, ধরুণ, আপনাকে আমার সামনে কেউ বললো, “বাবু, একটা গান গাও তো।” এটা আমার কাছে নতুন না। যে কেউ গান গাইতে পারে। আর যদি বলে, “বাবু, একটা গান করতো।” তাহলে সঙ্গে সঙ্গে আমার মনে হবে, এই বাবুটি হয়তো গান শেখে।

ইংরেজিতেও একই অবস্থা। আপনি যদি একজন ইংরেজকে বলেন, “Please lift the flag”. সে বুঝতে পারবে আপনি কী বোঝাতে চাচ্ছেন। কিন্তু কথাটা ঠিক মতো হইলো না। পতাকা তোলার কলোকেশন হলো “hoist the flag”. আবার আপনি যদি বলেন, “ব্যাগটা উঠাও” এর ইংরেজি “hoist the bag” তাহলেও হইলো না।

দেখা হওয়ার সঙ্গে সঙ্গে আপনাকে জিগ্যেস করলাম। কেমন আছেন? আপনি বললেন, “সুস্থ আছি।” প্রথমেই আমার মনে হবে  আপনি একটা প্যাঁচ মারলেন। কারণ, আমি আশা করেছিলাম আপনি বলবেন, “ভালো”। এই যে “ভালো” না বলে “সুস্থ” বললেন। এই বলাটাই একটা নতুন অর্থ তৈরি করলো। অর্থাৎ এটা আমার কানের কাছে স্বাভাবিক মনে হলো না। সাহিত্যে এটা হয়। কবি সাহিত্যিকরা কলোকেশনের বাইরে যায়। চেনা শব্দের নতুন অর্থ তৈরি করতে। হতেই পারে এমন যে; শীতে ছেলেটি ঠোঁটে ভ্যাজলিন দেয়, আর মেয়েটি শীতে ভ্যাজলিন লাগায়। কোনো অর্থই ফেলনা নয়।

এখন কলোকেশন কোথায় কিভাবে পাবেন? অক্সফোর্ড বা ক্যামবব্রিজ, কোলিনসসহ প্রায় সব মনোলিংগুয়াল ডিকশোনারিতে বোল্ড অক্ষরে কলোকেশন দেয়া থাকে।