ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

রেডিকেল বামপন্থিদের বেশ কয়েকটি নমুনা এখন স্পষ্ট। এরকম কিছু হল- এনভাইরনমেন্টাল এক্সট্রিমিস্ট গ্রুপ, এন্টি-এন্টি টেররিস্ট গ্রুপ, ইসলামিক গ্রুপ, রেডিকেল লিগ্যাল গ্রুপ, ভোটার ফ্রড গ্রুপ, ফোর্ড ফাউন্ডেশন ও রকফেলার ফাউন্ডেশন। আমরা আজ এই কয়েকটি গ্রুপের পরিচিত তুলে ধরব।

এনভাইরনমেন্টাল এক্সট্রিমিস্ট গ্রুপ:

রুকুস সোসাইটি নামে যুক্তরাষ্ট্রের একটি গ্রুপ যুক্তরাষ্ট্রে পরিবেশ নৈরাজ্যবাদী হিসেবে কাজ করে। তাদের প্রকল্পগুলোর একটি হচ্ছে মানুষকে প্রশিক্ষণ করা । যেখানেই পরিবেশ বিধ্বংসী কিছু হবে সেখানেই রাস্তা অবরোধ ও ভাংচুর করা। তাদের বিবৃতি মতে, কৌশল হিসেবে ভাংচুর তোমাকে করতে হবে।

এরকম আরও কিছু পরিবেশবাদী গ্রুপ হল- ক্যালিফোর্নিয়া ওয়াইল্ড ল্যান্ড, নেচারাল রিসোর্স ডিফেন্স কাউন্সিল বা সংক্ষেপে এনআরডিসি । এদের মূল কাজগুলো হলো- উদ্ভিদ ও প্রাণীর উপর মানুষের অধিকার আদায় করা।

এন্টি এন্টি টেররিস্ট গ্রুপ :

ইরাক পিচ ফান্ড ও পিচ স্ট্র্যাটেজি ফান্ড মূলত যুদ্ধ বিরোধী আন্দোলনে কাজ করে থাকে। তারা বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের বৈদেশিক নীতি বিরোধী আন্দোলন করে থাকে।

ইসলামিক গ্রুপ :

কাউন্সিল ফর আমেরিকান ইসলামিক রিলেসন্স যুক্তরাষ্ট্রের একটি বড় ইসলামিক রেডিকেল গ্রুপ। এমনকি এখানকার পরিচালক গ্রেফতারও হয়েছিলেন। এরাও ফান্ড পেয়ে থাকে টাইডস ফাউন্ডেশন থেকে।

যুক্তরাষ্ট্রে নেশনাল লইয়ার্স গিল্ড কমিউনিস্ট পার্টি প্রথম অস্ত্র ব্যবহার শুরু করে ।