ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

 

‘আবাসন র্পুনগঠন সমাজ সুদৃঢ়করণ’ এই শ্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের উদ্দ্যোগে পালন করা হয়েছে বিশ্ব নগর পরিকল্পনা দিবস -২০১৫।

 

দিবসটি উপলক্ষে সোমবার সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে থেকে বিশ^বিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ শেষে জহির রায়হান মিলনায়তনে এসে শেষ হয়।

 

Capture

 

শোভাযাত্রা শেষে সকাল এগারোটায় জহির রায়হান মিলনায়তনে ‘আবাসন পুনর্গঠন: সমাজ সুদৃঢ়করণ’ শিরোনামে একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

 

সেমিনার উদ্বোধন করে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, “নগর পরিকল্পনা এমন হওয়া উচিত যাতে যে কোন বস্তিতে নির্বিঘ্নে অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসের গাড়ি সেবা দিতে পারে।”

 

এসময় নগর পরিকল্পনায় সীমিত পরিসরে অধিক সুবিধা লাভের উপর গুরুত্ব আরোপ করেন তিনি।

 

CaptureFG ১

 

দিবস পালনের উদ্দেশ্য সম্পর্কে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যার্নাসের সাধারণ সম্পাদক নগরপরিকল্পাবিদ অধ্যাপক ড. মো. আকতার মাহমুদ বলেন, “দেশের মানুষ সরকার ও বেসরকারি বিভিন্ন পর্যাযে নগর পরিকল্পনা বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং জনগনকে সম্পৃক্ত করার উদ্দেশ্যে প্রতি বছর ৮ নভেম্বর পৃথিবীর বিভিন্ন স্থানে নগর পরিকল্পনা দিবস পালন করা হয়।”

 

world town planning day rally

 

নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ শফিক-উর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন উপ-উপাচার্য অধ্যাপক আবুল হোসেন, অধ্যাপক আমির হোসেন, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. এ কে এম আবুল কালম প্রমুখ।