ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

“উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি” এই প্রতিপাদ্যকে ধারণ করে প্রতিবারের মত এবারও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রজাপতি মেলা-২০১৫’

 

আগামী ১১ই ডিসেম্বর শুক্রবার বিশ্বদ্যিালয়ের জহির রায়হান অডিটরিয়ামে সকাল ৯টায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

 

butterfly 1

প্রজাপতি মেলার উদ্যোক্তা প্রাণিবিজ্ঞানী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেন জানান, ৬ষ্ঠ বারের মত এই প্রজাপতি মেলার আয়োজন করছেন তারা।

 

অধ্যাপক মনোয়ার হোসেন বলেন, “বিগত কয়েক বছরের ন্যায় এবারও প্রজাপতি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আগামী শুক্রবার দিনব্যাপী প্রজাপতি মেলার আয়োজন করেছি আমরা। বিশ্ববিদ্যালয় জহির রায়হান মিলনায়তনে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ মেলা অনুষ্ঠিত হবে।”

 

butterfly 2

দিনব্যাপি আয়োজিত এই মেলার অনুষ্ঠান সূচিতে থাকবে- মেলার উদ্বোধন শেষে প্রজাপতির হাট দর্শন, যেখানে ১১০ প্রজাতির প্রায় ৫ হাজার জীবন্ত প্রজাপতি প্রদর্শন করা হবে, সম্মাননা পুরস্কার প্রদান, প্রজাপতি পার্ক ও গবেষণা কেন্দ্রের উদ্বোধন, প্রকৃতি ও জলবায়ু নিয়ে শিক্ষার্থীদের বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা, প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, ‘প্রজাপতি চেনো’ প্রতিযোগিতা প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারী প্রদর্শন এবং শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

এবারের প্রজাপতি মেলায় জীব-বৈচিত্র্য সংরক্ষণে সার্বিক অবদানের জন্য আই ইউ সি এন (ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার) কে বাটারফ্লাই এ্যাওয়ার্ড প্রদান করা হবে বলে জানান অধ্যাপক মনোয়ার।

 

butterfly 3   butterfly 4

 

মেলায় প্রধান অতিথি হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, অন্যান্য অতিথিদের মধ্যে- উপ-উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, আই ইউ সি এন এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ইশতিয়াক উদ্দিন আহমেদ, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন এর চেয়ারম্যান জনাব মুকিত মজুমদার বাবু এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সায়েন্স এন্ড ইনফরমেশন টেকনোলজীর ডীন ড. এস. এম মাহবুবুল হক মজুমদারসহ প্রমুখ উপস্থিত থাকবেন বলে জানান আয়োজকরা।

মেলার মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে চ্যানেল আই এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন।