ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

 

প্রিয় বাংগাল ভাই, আশাকরি সুস্থ্য এবং স্বাভাবিক আছেন। তা ব্লগার নূর ইসলাম রফিকের লেখা ‘মানুষ আর পুলিশের মাঝে অনেক পার্থক্য’ শিরোনামের একটি লেখায় আপনার একটি কমেন্টের পরিপ্রেক্ষিতে এই ছবি গুলো সংযুক্ত করছি।

কমেন্টে আপনি নূর ইসলাম রফিক সাহেবকে নোবেল পাওয়ার আশায় সস্তা লেখা না লিখতে পরামর্শ দিয়েছেন। ভালো কথা। সেখানে আপনার কমেন্টের দুটো অংশ ছিলো। প্রথম অংশে আপনি নূর সাহেবকে বলেছেন, “আপনার পোষ্টের ছবিটি আপনার নিজের ক্যামেরায় তোলা নয় , ফেসবুকের হাজারো ছবি থেকে নেয়া একটি , আপনি জানেন কি ছবিটিতে যে দুষ্ট বালকটিকে একজন পুলিশ সদস্য শাস্তি দিচ্ছে তার পিছনে বালকটির কি অপরাধ ছিল ? জানেন না । নিশ্চয়ই বালকটি কোন গুরুতর দুস্টামি করেছিলো যার ফলশ্রুতিতে তাকে তাৎক্ষনিক সাজা ভোগ করতে হচ্ছে ।”

KJDF

অথচ দ্বিতীয় অংশে গিয়ে আপনি সেই কথারই বৈপরিত্য করলেন? বুঝেন নাই..? মানে হলো, দ্বিতীয় অংশে আপনি বলেছেন, “এছবিটিতে আমার চোখে ধরা পড়েনি কোথাও যে, ছবির যুবকটিকে পুলিশ বেধরক পিটাচ্ছে।”

ju photo of police attack

বাংগাল ভাই, ওই ছবি দেখে আপনার মারধরের কথা একটুও মনে হয়নি! শুধু মনে হয়েছে নিবৃত্ত করছে! ছেলেটা খালি গায়ে কেনো? মুখ দেখে কাঁদছে মনে হচ্ছে কেনো.? পুলিশের হাতে লাঠি কেন? এই প্রশ্নগুলি একবারও আপনার মনে আসলো না? ঠিক আছে সমস্যা নাই। প্রশ্ন না ই আসতে পারে। ভালো কথা।  তা আপনিও তো ঘটনাস্থলে না থেকে এ ধরনের একপেশে কথা বলতে পারেন না যে, “এ ছবিটিতে আমার চোখে ধরা পড়েনি কোথাও যে, ছবির যুবকটিকে পুলিশ বেধরক পিটাচ্ছে।” যেভাবে নূর ইসলাম রফিককে বললেন?

PIC E

PIC B

আর একটি কথা আপনি বলেছেন, “ছবিটির সঙ্গে আরেকটি ছবির অভাব বোধ হচ্ছে। যুবকটিকে জনস্বার্থ বিরোধী যে কাজের জন্য আটক করা হয়েছে, তা ছিল জনগণের চলাচলে অবরোধ আরোপ করার মত ফৌজদারি অপরাধ, সেই ছবিটিও পাশা পাশি দেওয়া সততার পরিচায়ক হতো, যাতে দেখা যেতো যুবকটি যানবাহন এবং যান চলাচলে ভয় ভীতি দেখাচ্ছে, গায়ের জোরে বাধা সৃষ্টি করছে। মূলত যে কারণে পুলিশ তাকে নিবৃত্ত করছে।

ভাই আপনাকে অত্যন্ত দুঃখের সাথে বলতে হচ্ছে, তারা শুধু সড়কের মাঝখানে দাড়িয়ে থাকার অপরাধটুকুই করেছিলো। কাউকে কোনো প্রকার ভয় ভীতি দেখায়নি। কোনো গাড়ির গায়ে বিন্দু মাত্র হাত দেয়নি। বরং অনেক যাত্রী গাড়ি থেকে নেমে তাদের সাথে একাত্মতা ঘোষণা করেছে। তাই ওই আপনার কথিত ‘সততার’ পরিচয় দেওয়ার জন্য বাঁধা দেওয়া টাইপের কোনো ছবি তোলার কোনো সুযোগ তৈরি হয়নি অর্থাৎ পরিস্থিতিই তৈরি হয়নি।