বাঁকে করে সবজি বিক্রির টাকায় সংসার চলে তাহাজ মন্ডলের

মিজানুর কালিগঞ্জ
Published : 11 August 2012, 05:01 AM
Updated : 11 August 2012, 05:01 AM

মাঠে কোন যায়গা জমি নেই। ভারী কাজও করতে পারেননা। তাই বেঁচে থাকার তাগিদে আয়ের পথ হিসেবে বেছে নিয়েছেন কলার মোচার ব্যবসা। ঝিনাইদহের কালীগঞ্জের ঈশ্বরবা গ্রামের তাহাজ মন্ডল(৫৫) কলার মোচা বিক্রি করে সংসার চালান। দীর্ঘ ৪০বছর ধরে তিনি কালীগঞ্জ শহরের বিভিন্ন বাসা-বাড়িতে বিভিন্ন প্রকার বিক্রি করে আসছেন। এতে যা আয় হয় তা দিয়েই কোন রকমে চলে যাচ্ছে ৬ সদস্যের সংসার।

তাহাজ মন্ডল জানান, শারিরীকভাবে দূর্বল হওয়ায় তিনি কোন ভারী কাজ করতে পারেন না। তাই রোজগারের জন্য তিনি এ পথ বেছে নিয়েছেন। তাহাজ উদ্দিনের ৪ ছেলে ও ২ মেয়ে। মেয়েদের বিয়ে দিয়েছেন। ছেলেদের মধ্যে একজন ঘাতক ব্যাধি গ্যাংরিনে আক্রান্ত। বাকি ৩ ছেলে পরের জমিতে কামলা খাটে। ছেলেদের আয়ে সংসার চলে না তারপর অসুস্থ্য ছেলের ঔষধ খরচের টাকা জোগাড় করতে তাকে বেশ হিমশিম খেতে হয়। তাই এ বয়সেও তাকে কাজ করতে হয়। বর্তমানে তাহাজ মন্ডল ধুন্দল নামক সবজি বিক্রি করছেন। এ সবজি বিক্রয় করতে তাকে প্রতিদিন প্রায় ১০/১৫ কিলোমিটার পথ হাঁটতে হয়। প্রতিদিন ১৫/২০ কেজি ধুন্দল দু'টি ঝুড়িতে সাজিয়ে বাঁকে করে শহরের বিভিন্ন বাসা বাড়িতে বিক্রি করেন। প্রতি কেজি ধুন্দল ১২/১৪ টাকা দরে বিক্রি হয় বলে তিনি জানান। ধুন্দল বিক্রিতে যা আয় হয় তা দিয়ে কোন রকমে সংসার চলে যায়। তাহাজ মন্ডল জানান ১৫/২০ কেজি ধুন্দল বিক্রি করতে তাকে অন্ততঃ ৪০/৫০ বাড়িতে ঘুরতে হয়। প্রত্যেক দিন সব ধুন্দল বিক্রি হয়না তার। যেদিন অল্প বিক্রি হয় সেদিন তিন বেলা খাবার জোটে না তার।

তাহাজ মন্ডল জানান, গ্রামের বিভিন্ন কৃষকের ক্ষেত থেকে তিনি ধুন্দলসহ বিভিন্ন সবজি একটু কম দামেই ক্রয় করে থাকেন। অনেকে তাকে ওজনে বেশি দেন ইচ্ছে করে । ফলে প্রতিদিন সব বিক্রি করতে পারলে ভালোই চলে যায় তার সংসার। তিনি আরো জানান সকাল ও বিকালে সময় উপযোগি বিভিন্ন প্রকার সবজি বিক্রি করে থাকেন। সাধারণত বর্ষার মৌসুমে সকালের দিকে কলমী শাক, হেলেঞ্চা শাক ও শাপলা বিক্রি করেন বলে তিনি জানান। আর বিকালে ধুন্দল, পটল কলা ইত্যাদি সবজি বিক্রি করেন। এছাড়া বছরের অধিকাংশ সময় তিনি কলার মোচা বিক্রি করে থাকেন বলে জানান । সদা হাস্যোজ্জ্বল তাহাজ মন্ডল জীবনের বাকি সময়টুকু সুস্থ্য শরীরে এভাবেই কাটাতে চান। কিন্তু মাঝে মাঝে ভয় হয় এই ভেবে, যদি শরীর অসুস্থ্য হয়ে যায়, তখনতো পায়ে হেঁটে বাঁকে করে সবজি বিক্রি করতে পারবেন না- তখন তার কি হবে! আতকে ওঠেন তাহাজ মন্ডল, ভয়ে মলিন হয়ে যায় তার হাস্যোজ্জ্বল মুখ।

মিজানুর রহমান,কালীগঞ্জ,ঝিনাইদহ॥
১০.০৮.১২
০১৭৬৩৪৪৯৬৬২
০১৯৪৫২৩৩৯৫৭