ক্যাটেগরিঃ কৃষি

 

দেশে ফুলের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সারা বছরে ২/৩ মাস ফুলের দাম কম থাকলেও বছরের বাকি সময়ে ফুলের দাম ভালো থাকায় ফুল চাষে ঝুঁকে পড়েছে ঝিনাইদহের কালীগঞ্জের কৃষকেরা। কালীগঞ্জ উপজেলার ৬নং ত্রিলোচনপুর ইউনিয়নের বড় ঘিঘাটি গ্রামে ফুলের চাষ হয সর্বাধিক । বিভিন্ন প্রকার ফুলের মধ্যে রয়েছে রজনীগন্ধা, গোলাপ,গাঁদা ইত্যাদি। তবে সব থেকে বেশি চাষ হয় গাঁদা ফুলের। এবারে ধানের দাম কম পাওয়ায় কৃষকেরা ক্ষোভে দুঃখে অনেকে ফুল চাষে আগ্রহ দেখাচ্ছেন।

কালীগঞ্জের বড় ঘিঘাটি গ্রামের ফুল চাষি আশরাফুল ইসলাম জানান, তিনি ৩ বিঘা জমিতে গাঁদা ফুলের চাষ করেছেন। ৩ বিঘা জমিতে ফুল চাষ করতে তার প্রায় ৬০ হাজার টাকা খরচ হয়েছে। তিনি আশা করছেন এ মৌসুমে তিনি কমপক্ষে ২ লাখ টাকার ফুল বিক্রি করতে পারবেন। তিনি জানান সাধারণত ঝোপা প্রতি ফুলের দাম ১’শ টাকা পাওয়া যায়। তবে মাঝে মাঝে এক ঝোপা ফুল ৪’শ থেকে ৫’শ টাকায়ও বিক্রি হয়। ফুল চাষী আশরাফ জানান, বর্ষা মৌসুমে ফুল সংরক্ষণের ব্যবস্থা না থাকায় সে সময় চাষীরা বেশ আর্থিক ক্ষতির সম্মুখীন হয়।

এদিকে কালীগঞ্জ উপজেলা কৃষি অফিসার মোশাররফ হোসেন জানান, এবার কালীগঞ্জে ৮০ হেক্টর জমিতে ফুল চাষ হয়েছে। তিনি আরো জানান, ফুলের ফলন ও দাম ভালো পাওয়ায় এ উপজেলার চাষীরা ক্রমেই ফুল চাষের দিকে ঝুঁকে পড়ছে।

মিজানুর রহমান, কালীগঞ্জ, ঝিনাইদহ॥
২২.০৫.১২
০১৭৬৩৪৪৯৬৬২