ক্যাটেগরিঃ রাজনীতি

 

অতীতকে না ঘেটে বলতে চাই- ইলিয়াস আলী একজন বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব। তিনি একটি রাজনৈতিক দলের গুরুত্বপূর্ণ দায়িত্বে আছেন। ১৩ দিন অতিবাহীত হওয়ার পরেও তার কোন সন্ধান পাওয়া যাচ্ছে না। এ ব্যর্থতা আমাদের আইন শৃঙ্খলা বাহিনী কোন ভাবে ঢাকতে পারেন না।

ইলিয়াস আলী নিখোঁজ হওয়ার পর পরই সরকার ও বিরোধী দলের মধ্যে চরম রাজনৈতিক বিতর্কের সূত্রপাত হয়েছে। দু’পক্ষই পরস্পরকে দায়ি করছে এবং এ বিষয়টিকে নিয়ে একের পর এক রাজনৈতিক বক্তব্য ও রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। ঘটনাটি থেকে কেউ কেউ রাজনৈতিক ফায়দা লোটার চেষ্টা করছেন বলে প্রতীয়মান হচ্ছে। কিন্তু কেন? আমাদের রাজনীতিবিদরা কি এই একটি বিষয়ে রাজনীতির উর্দ্ধে উঠতে পারতেন না? কেন সেটাকে রাজনৈতিক ইস্যু বানানো হলো?

গত ক’দিনের রাজনৈতিক কর্মকাণ্ড দেখে মনে হচ্ছে রাজনীতির বলি হবেন ইলিয়াস । কারন- সরকারের বিশিষ্ট ব্যক্তিদের বক্তব্য অনুযায়ী যদি বিরোধী দল আন্দোলনের ইস্যুর জন্য ইলিয়াসকে গুম করে থাকেন তাহলে এখন আর তাকে জনসম্মুখে আনা সম্ভব নয়। আর তা করলে বিরোধী দল জন সমর্থন হারাবে। আবার বিরোধী দলের বিশিষ্ট ব্যক্তিদের বক্তব্য অনুযায়ী যদি সরকার তাকে গুম করে থাকে তাহলেও তাকে জনসম্মুখে আনা সম্ভব নয়। আর তা করলে সরকারের মুখ লুকানোর জায়গা থাকবে না। ভেবে দেখুন বিষয়টি কত জটিল। এদিকে তৃতীয় কোন পক্ষও এ জঘন্য কাজটি করতে পারে। বিষয়টি খতিয়ে দেখা দরকার কিন্তু এদিকে সরকার আর বিরোধী দল যে ভাবে পরষ্পরের দিকে আঙ্গুল তুলছেন তাতে তৃতীয় পক্ষ পার পেয়ে যাচ্ছে বলে মনে হয়। এ বিষয়টিকে রাজনৈতিক ইস্যু না করে রাজনীতির উর্দ্ধে থেকে বিবেচনা করতে হবে বলে আমার মনে হয়।

আমাদের মিডিয়াও বিষয়টিকে কম জটিল করেনি। তারা নানা ভুল সংবাদ দিয়েও বিষয়টিকে কিছুটা জটিল করেছে।

গত ক’দিন আগে এম ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনা আইন সুশৃঙ্খলা বাহিনীর সাথে কয়েকটি অপারেশনে অংশগ্রহন করেছেন বলে মিডিয়ার মাধ্যমে জেনেছি। বিরোধী দলীয় নেতা তাঁকে ডেকে নিলেন তাঁর বাসায়। তারপর থেকে তাহসিনা রুশদীর লুনা আর কোন অপারেশনে অংশ নিলেন না। এমনকি তিনি স্বীকারই করলেন না যে তিনি ইতিপূর্বে আইন সুশৃঙ্খলা বাহিনীর সাথে অপারেশনে গিয়েছেন। বিরোধী দলীয় নেতা তাহসিনা রুশদীর লুনাকে আইন শৃঙ্খলা বাহিনীর সাথে যেতে বারন করছেন কি? বিষয়টি রহস্যময়।

তাহলে কি ঘটবে ইলিয়াসের ভাগ্যে? ইলিয়াসের স্ত্রী আর ছেলে-মেয়েরা কি তাদের বাবাকে ফিরে পাবে? এরই মধ্যে রাজনীতির খেলায় আরো কয়েকটি প্রাণ প্রদীপ নিভে গেল। ধ্বংস হল সম্পদ।
জীবন নিয়ে এমন রাজনীতির খেলা বন্ধ হোক। বাংলা টিউটোরিয়াল