ক্যাটেগরিঃ রাজনীতি

Nisha

অবশেষে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালও পিছু হটলেন। বললেন, বাংলাদেশের নেতৃত্ব এখন যথেষ্ট বিচক্ষণ, এখন বাংলাদেশ গঠনে অন্য কোন দেশের উপর নির্ভরতার দরকার নেই। “বিচক্ষণতাপূর্ণ নেতৃত্বের কারণে বাংলাদেশের সমৃদ্ধির পথে এগিয়ে চলতে এখন আর অন্যের ওপর নির্ভরতার প্রয়োজন পড়বে না। বিসওয়াল বলেন, “বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক এতোটাই জোরালো ও গভীর যে আমরা অনেকে ছুটে এসেছি স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাতে।” বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়ে বলেন, “বাংলাদেশ এখন অনেক এগিয়েছে এবং নিজেদের মেধা ও যোগ্যতার বলেই তারা এগিয়ে চলেছে। গণতান্ত্রিক বাংলাদেশকে আরো এগিয়ে যেতে আমরা বাংলাদেশের মানুষের পাশে ছিলাম এবং সব সময় থাকব।”

ওয়াশিংটনে স্বাধীনতা দিবস উপলক্ষে বৃহস্পতিবার ২৬সে মার্চ সন্ধ্যায় অনুষ্ঠানে বক্তব্য দেন মার্কিন কর্মকর্তারা। সাবেক ৫জন রাষ্ট্রদূত সহ বহুল আলোচিত ড্যান ডব্লিউ মজীনাও ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বর্তমান রাষ্ট্রদূত বার্নিকেট বলেন, “বাংলাদেশের নৈরাজ্যকর পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছে। ক্রমশ ভালোর দিকে যাচ্ছে।” সাবেক রাষ্ট্রদূত ড্যান মজীনা স্বভাবসূলভ ভঙ্গিতে বলেন, “আমি এখনো নিজেকে একজন বাংলাদেশি মনে করি। সেজন্য এখানে ছুটে এসেছি। এই খবরটি সব টিভি চ্যানেলের খবরে একঝলক দেখালেও প্রথম আলোর কোন পাতায়ই ছাপেনি।

সুত্র – বাংলাদেশের নেতৃত্ব বিচক্ষণ, নির্ভরতার দরকার নেই: বিসওয়াল, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম,