ক্যাটেগরিঃ রাজনীতি

 

ভাড়া খাটলো ভারতের সানডে গার্ডিয়ান। ফরমায়েসি সাক্ষাৎকারটি নেয়ার ৭ দিন ধরে সমঝোতামুলক এডিট করে দলটির মনমত মাধুরি মিলিয়ে দর কষাকষি করে নগদ নারায়ন বুঝে নেয়ার পর পাবলিশ করলো। নেটের যুগে প্রতিযোগিতা মুলক মিডিয়া রাজ্যে যেখানে ইন্টারভিউ সংগ্রহ করে সাথে সাথে ছাপানোর কথা, বিষয়বস্তু তামাদি হয়ে যাওয়ার আগেই।

সাক্ষাৎকারের ভাষা দেখুন –
জামায়াতে ইসলামী তো আপনার রাজনৈতিক মিত্র। তারা কেন আপনার ওপর হামলা চালাবে?

ম্যাডামের উত্তর:- যথার্থ কথা। এটাই পয়েন্ট। যদি ওইদিন আমি প্রণব মুখার্জির সাথে দেখা যেয়ে আমার কিছু হতো তাহলে পুরো দায় গিয়ে বর্তাতো জামায়াতের ওপর। আমার বিরোধী পক্ষ তো এই গেম খেলার পরিকল্পনা করেছিল। এটা আমরা বুঝতে পারি এবং তারপরই প্রেসিডেন্ট মুখার্জির সঙ্গে ওই সাক্ষাৎ বাতিল করি।
(আমি জেনে শুনে মহান জামাতে ইসলামের এতবড় ক্ষতি করতে পারি?)

গত ৭ই জুন নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের মাত্র কয়েকঘণ্টা পর গুলশান কার্যালয়ে বসে ‘দ্যা সানডে গার্ডিয়ানের’ সাংবাদিক সৌরভ স্যানাল খালেদার সাক্ষাৎকারটি নেন। হট আইটেম, প্রতিযোগিতামুলক নিউজ মিডিয়াতে এক মিনিট সময় নষ্ট করার কথা না। যেখানে পরদিন থেকেই খালেদাকে মোদির ৩টি প্রশ্ন নিয়ে বেশ কয়েকদিন তোলপাড় হল ভারত বাংলার মিডিয়াতে, এরপরও সানডে গার্ডিয়ানের ৭ দিন লাগলো এই সাক্ষাৎকারটি ছাপাতে। আসলে সমঝোতামুলক এডিট, দর কষাকষি করতে করতে।

ফরমায়েসি সাজানো একটি প্রশ্নের নমুনা দেখুন!
প্রশ্ন: ম্যাডাম, প্রধানমন্ত্রী মোদির ঢাকা সফরের সময় আপনাকে দূরে সরিয়ে রাখার জন্য সম্মিলিতভাবে ষড়যন্ত্র হয়েছিল, এর নেপথ্যে কে ছিল?