ক্যাটেগরিঃ দিনলিপি

আজ ১লা সেপ্টেম্বর ২০১২ ইং এবং ১৭ ভাদ্র ১৪১৯ বঙ্গাব্দ শনিবার। আজ আমার জন্মদিন। তীক্ষ্ন কাঠ ফাটা রৌদ্রময় ভাদ্র মাসে ২৪তম শরৎ এ পা দিলাম আজ। দেখতে দেখতে কেটে গেছে জীবনের ২৩টি শরৎ। বৃক্ষ, পত্র-পল্লব, ফুল, নদী, আকাশ সব কিছু এক অপূর্ব মমতায় জড়িয়ে যায় যে মাসে। নীল আকাশ, সুরোভিত পরিবেশ, ফুলের গন্ধ, ফসলের যৌবন আগত কচি সবুজের খেলা, কাশফুলের সাথে সাদা মেঘের মিতালী, পাকা তালের ভ্যাবসা সুঘ্রান, নদী ভরা জল থৈ থৈ এর সবই দেখা যায় ভাদ্র আর আশ্বিনের এই শরতে। তাই বড্ড প্রিয় আমার এই জন্ম মাস। আমি বাংলার এই ঋতু বৈচিত্র দেশে জন্ম নিয়ে ধন্য| ধন্যবাদ জানাই সৃষ্টিকর্তা, বাবা, মা আর প্রিয় সেই সব মানুষকে যারা আমাকে বেচেঁ থাকতে প্রেরণা দিয়ে থাকে সুখে বা দুখে। আর তাই আজ গাঢ় অন্ধকারেও পথ চলতে কোনো সমস্যা হচ্ছে না। হবে কি করে? আমার পথকে আলোকিত করে রেখেছে তারা। দেখিয়ে দিয়েছে প্রিয় অন্ধকারেও পথচলার আলোর সন্ধান। সাথে দিয়েছে অফুরন্ত ভালোবাসা। তাই আজ আমি কঠিন অভাবের দিনেও অ নে ক অ নে ক সুখী।

আমার জন্মদিনে শরৎ নিয়ে একটি প্রিয় কবির কবিতা দিলাম আপনাদের, রবীন্দ্রনাথ তার শরৎ কবিতায় শরতের রূপ বর্ণনা করতে গিয়ে লিখেছেন –
আজি কি তোমার মধুর মুরতি
হেরিনু শারদ প্রভাতে!
হে মাত বঙ্গ, শ্যামল অঙ্গ
ঝলিছে অমল শোভাতে।
পারে না বহিতে নদী জলধার,
মাঠে মাঠে ধার ধরে নাকো আর-
ডাকিছে দোয়েল গাহিছে কোয়েল
তোমার কাননসভাতে!
মাঝখানে তুমি দাঁড়ায়ে জননী,
শরৎকালের প্রভাতে।

উল্লেক্ষ্য, গত বছর আমার ফেসবুক ফ্রেন্ড ছিল ৩৫৪৫ জন। সেবার ১৬৯টা উইশ বার্তা পেয়েছিলাম। এবার আমার ফ্রেন্ড ৪০৩৯ জন। এবার হয়তো আরো বেশি বন্ধুর বেশি উইস পাবো। সবাইকে ধন্যবাদ।

ট্যাগঃ:

মন্তব্য ৭ পঠিত