‘শহীদ আফ্রিদি’ বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক!

এম. মিজানুর রহমান সোহেল
Published : 7 Sept 2011, 04:45 AM
Updated : 7 Sept 2011, 04:45 AM

প্রিয় পাঠক ! আপনাদের জন্য একটি কুইজ | বলুন তো দেখি বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক এর নাম কি ? উত্তরটা নিশ্চয় সাকিব আল হাসান দিবেন | না , উত্তরটা ভুল হয়েছে ! আসলে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়কের নাম 'শহীদ আফ্রিদি' !! কি অবাক হলেন ? আন্তর্জাতিক অঙ্গনে এ নামেই পাওয়া যায় একটি আন্তর্জাতিক ডাকটিকিট। কয়েক মাস ধরে এ ডাকটিকিট চললেও বাংলাদেশ সরকার, ক্রিকেট বোর্ড কিংবা সাকিব আল হাসান নিজেও এ নিয়ে আনুষ্ঠানিক কোনো আপত্তি তোলেননি। এ বছর অনুষ্ঠিত ক্রিকেট বিশ্বকাপ উপলক্ষে নিজস্ব রীতি অনুসারে অন্যবারের মতোই আন্তর্জাতিকমানের একগুচ্ছ স্মারক ডাকটিকিট প্রকাশ করে ওয়েস্ট ইন্ডিজের এক অঙ্গরাষ্ট্র সেন্ট কিটস সরকার। এতে বিশ্বকাপে অংশ নেওয়া ১৪টি ক্রিকেট দলের অধিনায়কের ছবি ও নাম রয়েছে। প্রতিটি টিকিটের মূল্যমান ১ দশমিক ৯০ ডলার। এ টিকিটগুলো আন্তর্জাতিকভাবেই স্বীকৃত। এ ছাড়া আইসিসি থেকেও এর অনুমোদন দেওয়া হয়।

স্ট্যাম্পে বাংলাদেশ ও ইংল্যান্ডের অধিনায়কের নাম ভুল ছাপা হয়। তবে উভয়ের ছবি ঠিক আছে। বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানের ছবির নিচে ছাপা হয় শহীদ আফ্রিদির নাম। তবে আলাদা করে পাকিস্তানের অধিনায়ক হিসেবে শহীদ আফ্রিদির ছবি ও নাম ঠিকভাবেই ছাপা হয়। অন্যদিকে ইংল্যান্ডের অধিনায়ক স্ট্রাউসের ছবির নিচে নাম ছাপা হয় 'রিকি পন্টিং'। সম্প্রতি বাংলাদেশে ডাকটিকিট গবেষকদের চোখে বিষয়টি ধরা পড়ে।

বাংলাদেশ ফিলাটেলিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এ টি এম আনোয়ারুল কাদির কালের কণ্ঠকে বলেন, কয়েক মাস ধরে আন্তর্জাতিকভাবে চলে আসা এই ভুল নাম সংবলিত টিকিট বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে ছড়িয়ে পড়েছে। এটি বাংলাদেশের জন্য অবমাননাকর। রাষ্ট্রীয়ভাবে এ বিষয়ে জরুরি পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

এ টি এম আনোয়ারুল কাদির বলেন, এর আগে ড. মুহাম্মদ ইউনূস নোবেল পুরস্কার পাওয়ার পর একটি স্মারক ডাকটিকিটে পুরস্কারের বিষয়টি শান্তির পরিবর্তে চিকিৎসা হিসেবে উল্লেখ করা হয়েছিল। পরে বাংলাদেশ সরকার ও ড. ইউনূস এ বিষয়ে আপত্তি জানালে ওই টিকিট সংশোধন করা হয়। পরবর্তিতে আবারও এমন সত্য (!) ঘটনা নিয়ে আপনাদের সামনে হাজির হবো !