ক্যাটেগরিঃ প্রকৃতি-পরিবেশ, ফিচার পোস্ট আর্কাইভ

সবুজ প্রজন্ম একটি মানবিক সংগঠন। ব্রাহ্মণবাড়িয়া জেলার ১১নং সুলতানপুর ইউনিয়নের একঝাঁক উদ্যমী তরুণ মিলে গঠন করেছেন ‘সবুজ প্রজন্ম’ নামের এই মানবিক সংগঠনটি। এ সংগঠনটির বয়স বেশিদিন না হলেও এর কার্যক্রম চোখে পরার মতো। ইতিমধ্যে বিভিন্ন মানবিক কাজের উদাহরণ রেখে ইউনিয়নবাসীর মন জয় করে নিয়েছেন সংগঠনের সদস্যরা।

এই সংগঠিত সদস্যরা আগত দিনের লক্ষ্য নির্ধারণ করে কাজ করে যাচ্ছেন। নির্ধারিত কাজের মধ্যে অবহেলিত মানুষের পাশে থাকার প্রত্যয়, সমাজের ক্ষতিকর হবে এমন কাজ করা থেকে নিজেকে মুক্ত রাখা এবং অন্যকে বিরত রাখা, ইউনিয়নের সকল স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের মাঝে বাৎসরিক উপবৃত্তি প্রদান করা অন্যতম। এছাড়া রয়েছে- স্কুল-কলেজ থেকে ঝরে পরা ছাত্র-ছাত্রীদের স্কুল কলেজে ফিরিয়ে আনার প্রচেষ্টা, গরিব-দুঃখী মানুষের জন্যে উন্নয়নমূলক কিছু করে দেয়া থেকে শুরু করে ইউনিয়নের খালী জাগাগুলোতে বৃক্ষরোপনের মাধ্যমে বনায়ন করা।

FB_IMG_1515497704784

সংগঠনটি গত কয়েকদিন যাবত বৃক্ষরূপণ করে চলেছেন ইউনিয়নের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে। ইতিমধ্যে হাবলাউচ্চ আদর্শ উচ্চ বিদ্যালয়, লায়ন ফিরোজুর রহমান রেসিডেন্সিয়াল স্কুল ও কলেজ, সুলতানপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়, মহিউদ্দীনগর আহরন্দ উচ্চ বিদ্যালয়ের মাঠের চারপাশে বৃক্ষরূপণ করার মধ্যদিয়ে সবুজ বনায়ন কর্মসূচি শুরু করেছেন। এসব সামাজিক উন্নয়নমূলক কাজ করতে গিয়ে অর্থের প্রয়োজন হচ্ছে। এসব অর্থ এখন সংগঠনের সদস্যরা মিলে বহন করে চলেছেন।

একটি শিক্ষিত, সমৃদ্ধ, প্রগতিশীল মূল্যবোধ সম্পন্ন সমাজ গঠনের দৃঢ় প্রত্যয় নিয়ে এগিয়ে চলেছেন ‘সবুজ প্রজন্ম’ সংগঠনটি। আমাদের ইউনিয়নবাসীও এখন অনেক স্বপ্ন দেখতে শুরু করেছেন এই সংগঠন নিয়ে। সংগঠনের সব সদস্য শিক্ষিত, তাই তাদের চিন্তা-চেতনায় সবাইকে সচেতন ও শিক্ষিত করার প্রয়াস।

FB_IMG_1515497743305

মিলিত যুবসমাজই পারবে অসচেতনতার অন্ধকার জনপথ থেকে আলোমুখী করাতে। আমাদেরও আশা বাংলার প্রতিটা গ্রাম, মহল্লায়, ইউনিয়ন, শহর-বন্দরে এভাবেই যুবশক্তির সংগঠন গড়ে উঠুক। কেননা, মাদকের নীল ছোবল থেকে যুবসমাজকে বাঁচাতে হলে বড়দের এগিয়ে আসতে হবে। উঠতি বয়সের যুবকদেরকে সামাজিক কাজে অংশগ্রহণ নিশ্চিত করাতে হবে। তাদের সঠিক তদারকির মাধ্যমে জাতির শ্রেষ্ঠ সম্পদে পরিণত করতে হবে। তাহলেই আমাদের সোনার বাংলার চারপাশ ভরে উঠবে ভালবাসায়।