একজন বেকার মানুষের সুখী হওয়ার গল্প

ছবির মানুষটির নাম শাহ্‌ আলম। ব্রাহ্মণবাড়িয়া জেলার ১০নং রামরাইল ইউনিয়নের ছোট্র ঘাটিয়ারা গ্রামের বাসিন্দা। তিনি গত কয়েক বছর আগেও গ্রামের মানুষের কাছে একজন বেকার যুবক হিসেবেই পরিচিত ছিলেন। তখন তার সাংসারিক হিসাব-কিতাবের মধ্যে শুধুই দুঃখ-দুর্দশার চিত্র ফুটে উঠতো। বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পেতে চোখের সামনে কত কিছুইনা করেছেন। কিন্তু কিছুতেই সংসারের সুখ-শান্তি ফেরাতে পারছিলেন না।… Read more »

বাহরাইন বাংলাদেশি দূতাবাসের কাছে আবেদন

পৃথিবীর মধ্যে এমন একটি মানুষ খুঁজে পাওয়া মুশকিল হবে যে তাঁর নিজের দেশকে ভালবাসে না! দেশের প্রতি ভালবাসা কোনো বাহাদুরি নয় বরং দেশের নাগরিক হিসেবে দেশের জন্যে সুনাম কুড়িয়ে আনার নামই হচ্ছে দেশকে ভালবাসা। পক্ষান্তরে কেউ যদি আমাকে বলে আমি দেশকে কী দিয়েছি? প্রতি উত্তরে বেশি কিছু বলতে পারবো না, তবে লেখাপড়া না জানা সত্যেও… Read more »

সুন্দর সমাজ গঠনের অঙ্গীকারে ‘সবুজ প্রজন্ম’

সবুজ প্রজন্ম একটি মানবিক সংগঠন। ব্রাহ্মণবাড়িয়া জেলার ১১নং সুলতানপুর ইউনিয়নের একঝাঁক উদ্যমী তরুণ মিলে গঠন করেছেন ‘সবুজ প্রজন্ম’ নামের এই মানবিক সংগঠনটি। এ সংগঠনটির বয়স বেশিদিন না হলেও এর কার্যক্রম চোখে পরার মতো। ইতিমধ্যে বিভিন্ন মানবিক কাজের উদাহরণ রেখে ইউনিয়নবাসীর মন জয় করে নিয়েছেন সংগঠনের সদস্যরা। এই সংগঠিত সদস্যরা আগত দিনের লক্ষ্য নির্ধারণ করে কাজ… Read more »

‘ছোট রুবেল’ আজ কোথায়?

বিদেশে আসার কাগজ-পত্র ঠিক করতে ঢাকা বনানী গিয়ে রাতে বাড়ি ফিরছিলাম ট্রেনে করে। বিমানবন্দর রেল স্টেশন থেকে রাত নয়টার ট্রেনে উঠলাম। গাড়ি ছাড়লেন গন্তব্যপথ ধরে। আমার টিকেট ছিল, কিন্তু সিট ছিলনা। তাই ভাবছিলাম ট্রেনের আগে পিঁছনে কয়েকবার ঘুরতে ঘুরতে ব্রাহ্মণবাড়িয়া স্টেশন এসে যাবে, সমস্যা হবেনা। সেই মোতাবেক ট্রেনে হাঁটাহাটি শুরু করলাম। হাঁটতে হাঁটতে একসময় দেখলাম… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

মরুর বুকে লাল-সবুজের বিজয় উদযাপন

বাহরাইনের জাতীয় দিবস ও বাংলাদেশের বিজয় দিবস একই দিনে হওয়াতে বাহরাইনের রাজধানী সহ পুরো বাহরাইনই যেন আনন্দের জোয়ার বইছিলো ১৬ ডিসেম্বরে। যেমন বাহরাইনিরা তাদের জাতীয় দিবস নিয়ে উচ্ছ্বসিত, তেমনি বাংলাদেশি কমিউনিটি আমাদের বিজয় দিবস নিয়ে উচ্ছ্বসিত ছিলো। এ উপলক্ষে দু’দেশের যৌথ উদ্যোগে বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। তারমধ্যে ছিলো আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিজয়… Read more »

মায়ের মমতা

আজ দেশ থেকে একজন লোক এসেছে বাহরাইন। লোকটি আমার গ্রামের পাশের সেন্দ গ্রামের। আমি ভালো করে জানিওনা। শুধু বলেছিলাম মায়ের কাছে, মা সেন্দ গ্রাম থেকে একজন লোক আসছে আমার কাছাকাছি। বাড়িও চিনতাম না! মা কয়েকদিন খোঁজ করে বাড়ির সন্ধান পেলেন। লোকটির আসার তারিখ ছিল আজ (২০ই অক্টোবর)। মা আমার জন্যে কিছু কোরবানির গোসত আর কয়েকটি… Read more »

ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশনে

ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশনের একাংশ! বিকেলের বিনোদন নিতে, শহরের মানুষের কাছে এখন এই জায়গাটি প্রথম পছন্দ।

slide

ক্যাটাগরীঃ ফটো

অবশেষে ধন্যবাদ বাহরাইন সরকারকে

অনেক জল্পনা-কল্পনা শেষে প্রবাসীদের হাতে ধরা দিয়েছে সোনার হরিণ! এই সোনার হরিণ পাওয়ার জন্যে প্রবাসীরা দীর্ঘদিন যাবত অপেক্ষা করছিলেন। প্রায় এক লাখ অবৈধ প্রবাসী ছোট্ট রাষ্ট্র বাহরাইনে অতি দুর্ভোগে জীবন-যাপন করছিলেন। এদের মধ্যে অনেকে আট-দশ বছর ধরে অবৈধ ভাবে দুঃসহ মানবেতর জীবন কাটাচ্ছিলেন। না পারছিলেন দেশে যেতে, না পারছিলেন বাহরাইনে শান্তিতে থাকতে। বাহরাইন সরকার বিশেষ… Read more »

সেই দিনের চিৎকার কি ভুলতে পারবো?

আমি ওমানেও ভালো ছিলাম। স্বপ্ন ছিল ওমান থেকেই ভাগ্যরেখা বদলে বাড়ি ফিরবো। কিন্তু না,কিছু নরপশু আমার সেই স্বপ্নের মাঝে বিষাক্ত ছোবল মেরে আশাহত করে দিয়েছিল। আজও সেই বিষাক্ত ছোঁবলের আওয়াজ আমার দর্পণে বেজে চলেছে। জানি না কবে সেই আওয়াজ থেকে মুক্তি পাব? প্রতিদিনের মত সকালে ওঠে বাড়িতে ফোন দিলাম। ফোন দিতেই চারিদিক থেকে চেঁচামিচির আওয়াজ… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

প্রবাস থেকে মায়ের কাছে চিঠি!

জীবনের তাঁগিদে আমি ছুঁটে চলেছি ভিন দেশের ভিন্ন কোনায় কোনায়। একটু সুখের আশায়, পরিবারের সবার সুখের কথা চিন্তা করে ২০০২ থেকেই প্রবাসী জীবন শুরু করেছি। একে একে তিনটে দেশ শেষ করে চার নাম্বার দেশ বাহরাইনে অবস্থান করছি। জীবন ফুঁরিয়ে যাচ্ছে,সুখের দেখা অদৃশ্য হয়ে সাঁত সমুদ্র তেঁরো নদীর ঢেউয়ের তালে তালে এপার উপার খেলছে জীবন খেলা।… Read more »

ক্যাটাগরীঃ প্রবাস কথন