ক্যাটেগরিঃ রাজনীতি

আজ থেকে তিন বৎসর পূর্বে দিন বদলের প্রতিশ্রুতি দিয়ে, ডিজিটাল বালাদেশের রূপকল্প মহাজোটের দিন বদলের সনদ ও আমাদের জাতীয় প্রাপ্তি ……..। দেখতে দেখতে মহাজোট সরকারের তিন বৎসর পূর্ণ হোল । তিন বৎসর একটি বিশাল ম্যান্ডেট পাওয়া সরকারের ভাল মন্দ বিবেচনার জন্য যথেষ্ট । মহাজোটের সরকার গঠনের সময় জাতি উচ্ছাসিত , আনন্দিত ও আশান্বিত হয়ে প্রত্যাশার পারদ বাড়িয়েছে বাড়াবাড়ি হারে যার ফল তিন বৎসর পর ভোগ করছে । আসি দিন বদলের সনদে কী ছিল কী ছিল না :

যা ছিল :
১) দ্রব্যমূল্য বৃদ্ধি প্রতিরোধ ,সিন্ডিকেট বাজী বন্ধ করা , ভোগ্যপন্য মূল্য নিয়ন্ত্রন কতৃপক্ষ গড়ে তোলা ।
২) দুনীতির বিরূদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া দুর্নীতি দমন কমিশনের স্বাধীনতা নিশ্চিত করা ।
৩) বিদ্যূৎ ও জালানী সমস্যা সমাধনে জ্বালানী নীতিমালা তেরী করে সমস্যার সমাধান করা , এবং ২০১১ সালে ৫ হাজার মেঘাওয়াট ২০১৩ সালে ৭ হাজার মেগাওয়াট বিদ্যূৎ উৎপাদন করা ।
৪)সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন করা ।বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা । বিচার বহিভূত হত্যাকান্ড বন্ধ করা । মানবাধিকার লংঘন কঠোর ভাবে দমন করা ।গনমূখী প্রশাসন প্রতিষ্ঠা করা । কর্মসংস্থান সৃষ্টি করা । বেকার সমস্যা সমাধান করা ।
৫) শিক্ষাঙ্গন কে দলীয় প্রভাব মক্ত করা হবে ।
৬) গনমাধ্যমের স্বাধীনতা ও অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করা সাংবাদিক নির্যাতন কারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা ।
৭) তত্ত্বাবধয়ক সরকার , গনতন্ত্র ও কার্যকর সংসদ ও দূনীতি মূক্ত সমাজ গঠন সহ ইত্যাদি ইত্যাদি ইত্যাদি ইত্যাদি।

যা ছিল না :-
১) দ্রব্যমূল্য বৃদ্ধি পাওয়া , খাবার কম খাওয়া , একদিন বাজারে না যাওয়া , কৃষক ন্যায্য মূল্য না পাওয়া।
২) দুনীতির মহাউৎসব করা । দুর্নীতি দমন কমিশন কে কাঠের পুতুল বানিয়ে ফেলা ।
৩) ২-৩ টাকার বিদ্যূৎ ১১-১৩ টাকায় উৎপাদন করা, বিদ্যূৎ ও গ্যস সংযোগ বন্ধ করে কল কারখানা চালু করতে না দেওয়া ।
৪) সন্ত্রাস পুলিশের উপস্থিতিতে করা । বিচার বিভাগের স্বাধীনতা প্রস্নবিদ্ধ করা । বিচার বহিভূত গুম প্রথা চালু করা । মানবাধিকার লংঘন নিলজ্জর মত করা । প্রশাসন দলীয় করণ প্রতিষ্ঠা করা । কর্মসংস্থান সৃষ্টির সকল পথ বন্ধ করা (কল- কারখানায় গ্যস, বিদ্যূত না দিয়ে) । বেকার সমস্যা প্রলম্বিত করা ।
৫) শিক্ষাঙ্গন কে দলীয় ক্যাডারদের দ্বারা নিয়ন্ত্রন করা।
৬) গনমাধ্যমের স্বাধীনতা ও অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়ে বেসরকারী টিভি চ্যানেল,ফেইসবুক,ইউটিউব সহ মুক্ত চিন্তার ব্লগ বন্ধ করা । সাংবাদিক নির্যাতন কারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা না করে উস্কে দেওয়া ।
৭) তত্ত্বাবধয়ক সরকার ব্যবস্থা বাতিল করা ।
৮) নতজানু পররাষ্ট্র নীতি চালু করা ।
৯) টিপাইমূখ বাধ করতে দেওয়াসহ ইত্যাদি ইত্যাদি ইত্যাদি ইত্যাদি।

মহাজোট সরকারের প্রতি আহবান –আপনাদের সময় মাত্র বাকী ১ বৎসর ৩৬৩দিন সময় দ্রূত পুরিয়ে যাচ্ছে ।অতিদ্রুত দিনবদলের সনদের প্রতি নজর দিন ।