ক্যাটেগরিঃ প্রশাসনিক

 
Noakhali

রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের একটি আঞ্চলিক সমস্যা। যেখানে বৃহত্তর চট্টগ্রামে রোহিঙ্গা দ্বারা সস্ত্রাস,চাঁদাবাজি, ছিনতাই,মাদক ব্যবসা, সীমান্তে চোরাচালন এমনকি অস্ত্র ব্যবসার মত ঘটনাগুলো ঘটার খবর ইতিমধ্যে বিভিন্ন সংবাদ মাধ্যমে এসেছে। রোহিঙ্গাদের এমন কর্মকাণ্ডে সরকার তথা স্থানীয় প্রশাসন রীতিমতই বিভ্রান্ত। সরকার দ্বিপক্ষীয় আলাপ আলোচনার মাধ্যমে মায়ানমরের সাথে রোহিঙ্গাদের সমস্যার সমাধান করতে পারে। প্রয়োজনে আন্তর্জাতিক সংস্থা বিশেষ করে জাতিসংঘের সাহায্য নিতে পারে।

সরকার এই সমস্যাকে সমাধানের পথে না গিয়ে কক্সবাজারে পর্যটন খাতে সমস্যার কথা বিবেচনা করে রোহিঙ্গদের নোয়াখালীর দক্ষিনাঞ্চলে বিশেষ করে সুবর্নচর ও হাতিয়ার খাস জমিতে স্থানান্তরের যে প্রস্তাব বা পরিকল্পনা করছে তা,মাথা ব্যথার জন্য মাথা কাটা সমান। ইতিমধ্যে বিভিন্ন স্থানীয়, জাতীয় ও অনলাই গনমাধ্যমে রহিঙ্গা স্থানান্তরের খবরে নোয়াখালীর জনমনে যে প্রতিক্রিয়া এসেছে,তাও গনমাধ্যমগুলো ভাল ভাবেই প্রকাশ করেছে,আশা করি সরকারে উচ্চ পর্যায়ের দায়িত্বশীল ব্যক্তিরা্ও সে সংবাদ পাঠ করেছেন। বাংলাদেশের শান্তি ও সমৃদ্ধির জেলা হচ্ছে নোয়াখালী। যেখানে রয়েছে উন্নয়নের অপার সম্ভাবনা।

নোয়াখালী দক্ষিনাঞ্চলে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা অনুয়াযী অর্থনৈতিক জোন করার কথা। তাছাড়া সেখানে রয়েছে বাংলাদেশের পরবর্তী নদী বন্দর,বাংলাদেশ সেনাবাহিনীর প্রশিক্ষন ক্যাম্প,নৌবাহিনীর ঘাটি, কোষ্টগার্ডের ষ্টেশন,রয়েছে পাশাপাশি নয়নাভিরাম নিঝুম দ্বীপ। তাছাড়া যে জায়গায় রোহিঙ্গাদের পূর্নবাসনের প্রস্তাব করা হয়েছে সেখানে হাতিয়া,ভোলা, মনপুরা, ফেনী,চট্রগ্রামের দক্ষিনাংশের হাজার হাজার নদী ভাংগা সহায় সম্বলহীন মানুয়ের বসবাস।

নোয়াখালীকে বাংলাদের শষ্য ভাণ্ডার বলার যে খ্যাতি সেটাও প্রস্তাবিত এলাকার মধ্যে পড়ে। তাহলে নোয়াখালীর এতগুলো বিষয় বিবেচনায় না নিয়ে শুধুমাত্র পর্যটন এলাকার কথা বিবেচনা করে কক্সবাজার থেকে রোহিঙ্গাদের নোয়াখালীতে স্থানান্তরের বিষয়টি সরকার কোন বিবেচনা নিয়েছে, তা আমাদের বোধগম্য নয়। আমার শুধু নোয়াখালীর শান্তি প্রিয় জনগন হিসেবে সরকারের উচ্চ মহলে দৃষ্টি আকর্ষন করে বলতে চাই, রোহিঙ্গা জনগোষ্ঠী যদি বৃহত্তর চট্টগ্রামের জন্য ঝুঁকিপূর্ন হয়, তাহলে নোয়াখালীর জন্য কি ঝুঁকিপূর্ন নয়?

যদি চট্টগ্রামের মানুষের ব্যবসা,বানিজ্য এবং শান্তির কথা বিবেচনা করা হয়, তাহলে কি নোয়াখালীতে ব্যবসা হয় না? বাংলাদেশের বেশির ভাগ বড় ব্যবসায়ী তো নোয়াখালীর। যারা ঢাকা চট্টগামে বিভিন্ন কলকারখানা স্থাপন করে চট্টগ্রামবাসীকে ধন্য করেছে। আমার আশা করি সার্বিক বিবেচনা করে সরকার এই সিদ্ধান্ত থেকে সরে আসবেন।