ক্যাটেগরিঃ প্রশাসনিক

দেশে যা  ইচ্ছে তা হচ্ছে। প্রতিকার করার সদিচ্ছার ব্যাক্তির অভাব, এটাও ভুল ক্ষমতা না থাকলে প্রতিকার করতে গেলেই রাজার নিতি ও পুলিশের গলাধাক্কা দুটোই জুটবে কপালে। যেখানে জার যা ইচ্ছে সে তা নির্দ্বিধায় করে যাচ্ছে, ক্ষমতা হীন ভাল মানুষ আজ অসহায়, ক্লান্ত। আজ সংগঠন গুলির মানুষেরা রাজার রাজা। কি সরকারী কি বেসরকারী সংবদ্ধ তারা কে টুটিবে তাদের শক্তি, কে রুধিবে তাদের পথ। তাদের আছে রাজনৈতিক সাপোর্ট আবার আছে ক্ষমতার দাপটে থাকা পুলিশ।

রাস্তায় যাইচ্ছে তা ভাড়া নিচ্ছে গাড়ির  করতিপক্ষ, রাস্তায় বিভিন্ন চাঁদাবাজি, যাত্রী অধিকার বঞ্চিত, আবার অধিকার! গাড়ী পাচ্ছ তাই কত! পাটুরিয়া থেকে বি আর টি সি তে ঢাকায় আসতে ভাড়া ৮০ টাকা।  আর অন্যন্য বাস নিত ৯০/১০০.০০ টাকা। গত ২১ ফেব্রুয়ারিতে ভাড়া ১৫০.০০ টাকা। নবিনগর পর্যন্ত ছাদে ৫০.০০ (যেখানে ছাদে যাত্রী বহন নিষিদ্ধ)  পুলিশ দেখেও দেখে না এক্সিডেন্ট না করা অবধি) আর দাড়ায়ে ১০০.০০ এই অরাজকতা হীরক রাজার দেশের মত আমাদের দেশে চলছে।

ঢাকায় অফিসে যাওয়া আসা কত ন্যাকারজনক তা বলাবাহুল্য। গাড়ী নামাচ্ছে সরকার আজ এত পিস, কাল এত পিস। মন্ত্রী আর মেয়রের ফাকাবুলি। রাস্তায় চলতে চলতে শুনি গাড়ী কিনছে  ঠিকই কিন্তু বিল মত টাকা যাচ্ছে কিন্তু বিনিময়ে পাচার। সত্য মিথ্যা জানিনা।

রাস্তায় চলছে হঠাত কোন ভুলত্রুটি হল কিনা যাচাই-বাঁচাই না করে দিলো থাপ্পড় এটা কোন মানবিক কাজ। মানুষ থেকে কি আমরা বঞ্চিত হচ্ছি! এই আমি কে তুই জানিস? এমন প্রশ্ন করে অনেকে? আমার উত্তর হল ভাই আপনি মানুষ ছাড়া আর কি হতে পারেন? আপনি অবশ্যই একজন মানুষ। সৃষ্টিকর্তার সেরা জিবের অন্যতম। আপনি পেশায় অনেক কিছু হতে পারেন। ডাক্তার , উকিল, শিক্ষক, রাজনীতিবিদ, সাংবাদিক বিভিন্ন পেশা।

মানুষের বাহিরে ত কিছু না। ব্যবহারে হতে পারেন জানোয়ার, কেউটে সাপ, বাঘ, বিড়াল, ছাগল, কুত্তা ইত্যাতি সন্ত্রাসী মনোভাব জানোয়ার ছাড়া আর কি ই হতে পারে?

রাস্তাঘাটে যা ঘটছে তা হিরক রাজার দেশেও মনে হয় এত অনৈতিক, অমানবিক, নিষ্ঠুর কর্ম ঘটবেনা। দেশে শাসকের অন্তরালে শাসক দলের চুনোপুঁটিরা যা করেছে তা শাসক দলের পর্যবেক্ষণ করে এইসব অন্যায় কাজের প্রতিকার না করলে সাধারণ জনতা হতাশা ছাড়া কিছুই পাবেনা।