ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

 

আসুন দেশটাকে ১২ মাস ভালোবাসি, শুধুমাত্র দিন দেখে, মাস দেখে দেশকে ভালোবাসা, দেশের প্রতি শ্রদ্ধা, সম্মান দেখানো বাদ দেই। ডিসেম্বর মাস আসলেই face book এর profile picture পরিবর্তন, ফেব্রুয়ারী মাস আসলেই গাছে গাছে, গাছের ডালে “অ” “ক” “খ” “আ” ইত্যাদি ঝুলানো বাদ দেই। ডিসেম্বর, ফেব্রুয়ারী, মার্চ, মাস ছাড়া বাকি মাসগুলো কোথায় থাকে আমাদের দেশের পতাকা আর আমাদের বাংলা ভাষা।

১৬ ডিসেম্বর উপলক্ষে face book profile picture এ দেশের পতাকা এর বিরোধিতা আমি করছিনা, অবশ্যই আমি, আপনে, আমরা সবাই ১৬ ডিসেম্বর উপলক্ষে face book profile picture এ দেশের পতাকা দেবো। শুধুমাত্র face book profile picture এ নয় দেশটাকে নিজের হৃদয়ে স্থান দেন, প্রিয় মানুষ বা প্রিয়জনকে যেভাবে হৃদয়ে স্থান দেন দেশটিকে ঠিক সেইভাবে নিজের হৃদয়ে স্থান দিন। প্রিয় মানুষটির কোন খারাপ খবর শুনলে আপনের বা আমার হৃদয় যেভাবে চমকে উঠে, দেশকে ঠিক সেইভাবে ভালোবাসেন যেন দেশের কোন দুঃখজনক পরিস্থিতির খবর শুনে নিজের হৃদয়টাও যেন আবেগে আপ্লুত হয় ।

খবু সহজেই তো facebook এর profile picture পরিবর্তন করে দেশের পতাকার স্থান দেবেন কিন্তু পারবেন আজ বা আগামিকাল থেকে আকাশ সংস্কৃতির হিন্দি চ্যানেগুলো দেখা বাদ ? জানি পারবেন না। আমিও পারবোনা। আজ যখন ছোট বাচ্চগুলো খাবার খায়না তখন তাদের অভিবাবক বা আমরা তাদের হিন্দি সিনেমার জনপ্রিয় গান – “শিলা কি জাওয়ানি” না হয় “তেরি মেরি” না হয় “চামাক চালো” এই সব দেখিয়ে খাবার খাওনো হয়। আসুন আমরা আমাদের ভবিষৎ প্রজন্মকে –

“ও আমার দেশের মাটি তোমার পড়ে ঠেকাই মাথা”।
“আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি” ।

এই সব গান ওদেরকে শুনাই ওদের অনুভূতি জাগিয়ে তুলি এখন থেকেই ওদের বুঝাতে শিখাই এটাই আমাদের শেকড় এটাই আমাদের সংস্কৃতি ।

এই লেখার বিষয়বস্তু এবং যে প্রসঙ্গ নিয়ে আলোচনা করেছি তার উরদ্ধে আমি নিজেও নই । বিশ্বায়নের এই যুগে আমাদের নৈতিকতা ক্রমাগত নিচে নেমে যাচ্ছে। আসলে এরকম লেখার বিষয়বস্তুসহ আরো নানা উপদেশ, রীতিনীতি এইরকম লেখার মধ্যেই সীমাবদ্ধ থাকবে। মূলত আমরা পরিবর্তনের অপরিবর্তিত ধারাকে মেনে নিয়েছি।

একটি কথা, পৃথিবীর মানচিত্তের দিকে একবার তাকান, কী বাংলাদেশ চোখে পড়ে, জানি পড়ে না , বাইনিক্লুয়ার লাগবে। কিন্তু একটা ইতিহাস জানতে বা দেখতে কোন কিছুরই প্রয়োজন হবে না, তা হলো পৃথিবীর মানচিত্তের বুকে আমরা একমাত্র জাতি যারা ভাষার জন্য যুদ্ধ করেছি, এই ভাষার জন্য শুধুমাত্র এই বাঙ্গালি জাতিই প্রান দিয়েছি আর কেউ নয়।

thIs article s0ul authority 0ne & 0nly
mad & p0et
f0ll0w us 0n fb – http://on.fb.me/vbAWZq
vIsIt 0ur sIte – http://bit.ly/t1InkE