ছোট মুখে বড় কথা-১

শোয়েব ইবনে আব্দুল্লাহ
Published : 26 August 2011, 05:43 PM
Updated : 26 August 2011, 05:43 PM

সত্য কথা বলতে, যতক্ষণ নিজের জীবনের সাথে খারাপ কোনো অভিজ্ঞতা না ঘটে ততক্ষণ মানুষ কোনো কিছুর বিরুদ্ধে সোচ্চার হয়না । ইলিয়াস কাঞ্চনের কথাটাই ধরুন না । তিনি সড়ক দুর্ঘটনার বিরুদ্ধে অত্যন্ত সোচ্চার হয়েছেন যখন সড়ক দুর্ঘটনায় তার ফুলের মতো নিষ্পাপ বাচ্চা আর স্ত্রী মারা যায় ।

আসলে সড়ক দুর্ঘটনা নতুন কোনো ঘটনা নয় । আমি আমার জন্মের পর থেকেই সড়ক দুর্ঘটনার কথা শুনে এসেছি । কিন্তু কিছুদিন আগে পর্যন্তও মিডিয়া বা সুশীল সমাজ বা বুদ্ধিজীবী কাউকে এই নিয়ে খুব একটা মাথা ঘামাতে দেখিনি । কিন্ত যখন তারেক মাসুদ ও মীশুক মুনীর মারা গেলেন তখন থেকে মিডিয়া ও সুশীল সমাজ এর বিরুদ্ধে খুবই সোচ্চার হয় । আজ শুধুমাত্র মিডিয়া ও সুশীল সমাজের জোরালো ভূমিকার কারণে সরকার অনেক চাপের মধ্যে রয়েছে । মিডিয়া ও সুশীল সমাজের এরকম ভূমিকার কারন হল, তারেক মাসুদ ও মীশুক মূনীর মিডিয়ার ব্যক্তি । অথচ মিডিয়া ও সমাজের সচেতন নাগরিকদের এই বিষয়টি নিয়ে অনেক আগেই সোচ্চার হওয়া উচিত ছিল । হইতো বা মিডিয়া ও সুশীল সমাজ যদি এই ব্যাপারে অনেক আগে থেকে সোচ্চার হত তবে তারেক মাসুদ ও মীশুক মুনীর আজ বেঁচে থাকতেন ।

আমাদের দেশে যে পরিমান সড়ক দুর্ঘটনা ঘটে তাতে মিডিয়া বা সচেতন ব্যক্তি বা সরকার প্রত্যেকের এটি বন্ধ করার জন্য কোনো না কোনো ব্যবস্থা গ্রহন করা উচিত ছিল অনেক আগেই । কিন্তু সময় থাকতে এটা নিয়ে আমরা কোন মাথা ঘামায়নি । তাই আজ যে যাই বলুক না কেন আমি মনে করি তারকে মাসুদ বা মীশুক মুনীরের চলে যাওয়ার জন্য আমরা পুরো জাতি দায়ী ।