ক্যাটেগরিঃ ব্লগ

ওয়েবে বাংলা বই
অনলাইনজুড়ে ইংরেজি ভাষায় প্রকাশিত বইয়ের ‘ই’ সংস্করণ বা ই-বুকের তুলনায় বাংলা ই-বুক যে পিছিয়ে নেই_তা বোঝা যাবে ওয়েবে চোখ রাখলেই। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের অনেক সাইট ‘ই-বুক’ দিয়ে সাজিয়েছে তাদের ওয়েব পেজ। ওয়েবের পাঠকরা বিনা মূল্যেই পড়তে বা সংগ্রহ করতে পারেন এসব বই। অধিকাংশ ওয়েবসাইট লেখক অথবা প্রকাশকের অনুমতি না নিয়েই প্রকাশ করে দিয়েছে বইগুলো। তবে এ নিয়ে লেখকদেরও কখনো কোনো উচ্চবাচ্য করতে দেখা যায়নি।

banglaadda.com দুই বাংলার কবি-লেখকদের বিপুল সংখ্যক ই-বইয়ের সংগ্রহের মাধ্যমে অনলাইনে বই পড়ার পক্ষে তাদের অবস্থান জানান দিয়েছে। লিংকে ভিজিট করলেই পাওয়া যাবে বাংলা বইয়ের এ অনলাইন সংস্করণগুলো।
http://banglaadda.chapso.de/bangla-e-books-s225724.html

এ ছাড়া http://www.shabdaguchha.com, http://www.banglakitab.com, http://www.uplbooks.com, http://www.doridro.com, http://www.arshi.org, http://www.murchona.com, http://www.barnamala.org, http://www.gronthamela.com এবং http://www.banglakitab.com সাইট থেকেও বিনা মূল্যে বই ডাউনলোড করার সুবিধা রয়েছে।

এ ছাড়া ভারতের পশ্চিমবঙ্গভিত্তিক বেশ কয়েকটি সাইটও অনলাইনে বই বিক্রির ব্যাপক কার্যক্রম পরিচালনা করছে। http://www.boimela.in এদের মধ্যে অন্যতম একটি সাইট।