ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

 

আমার মা ,আমার দেশ । প্রবাস জীবনে মা আর দেশের জন্য প্রাণে কত যে ব্যথার অনুভূতি হয় প্রবাস জীবন যাপন না করলে তা বোজানো সম্ভব না। প্রাণ কেঁদে কেঁদে উঠে । বুকের ভিতরটা মুচড় দিয়ে উঠে ।চোখের জলে বালিশ ভেজে । মায়ের সাথে কথা বল্লে মনের ব্যথাটা হালকা লাগে । মায়ের পরেই দেশের জন্য ভাবনা জাগে । মনটা খারাপ হয়ে যায় ।ইন্টারনেটে পত্রিকা পড়ি , বি ডি নিঊজ টুয়ান্টি ফোর থেকে এক দিনের জন্য দূরে থকতে পারি না ।আর পারিনা বলেই তো দেশের বেহেল অবস্তাটা নিয়ে ভাবনা পিছু ছাড়ে না ।

খুন ,হত্যা, ধর্ষণ, হামলা ,পাল্টা হামলা , আইনের অপব্যবহার ,ক্ষমতার অপব্যবহারে দেশের মানুষ আজ অতিষ্ঠ । আতচ কিছু কিছু নেতার নিরলজ্জ,বেহায়াপনা বক্তব্য শুনলে ঘৃনায়,ক্ষোভে শরীরের রক্ত কনিকাগুলোর গতি বেড়ে যায় ।তখন কি মনে চায় সেটা বলে র‍্যবের খাতায় নাম লেখাতে চায় না।যেহেতো বিদেশে থেকে আমার পক্ষে কিছু করা সম্ভব না। তবে ঐ সব নেতাদের মুখে থু থু দিতে চাই, যারা দেশের জন্য না ভেবে দেশের মানুষের জন্য না ভেবে দলের জন্য মিথ্যা ও উস্কানি মূলক বক্তব্য প্রদান করে । বিশ্বজিৎ হত্যার জন্য যে সব জানোয়ারদের ফাঁসি চাই,তার আগে ঐ সব জানোয়ারদের বাপ যারা সভ্যতার আড়ালে শয়তানী করে তাদের ফাঁসি চাই।মিডিয়ার সামনে যারা রাজপথে দেখা হবে বলে হুমকি দিয়ে দেশের বারটা বাজাচ্ছে আর যারা নিজেদের দলের লোক দিয়ে পুলিশ কে সহযোগিতা করার নামে সন্ত্রাস করছে প্রথমত তাদের শাস্তি হওয়ার দরকার ।

বাংলাদেশের যে সব মানুষ, নেতা নামের ছদ্ধবেশি জানোয়ারদের ডাকে যারা রাজপথে নেমে আসে তারা কতইনা বোকা ! আওয়ামীলীগ , বি এন পি বা যে কোন দলের জন্য যারা প্রাণ দিতে চায় তাদের তো কুত্তার মতই মৃত্যু বরন করা উচিত।

যখন খবরের পাতায় চোখ রাখি তখন ভাবনা জাগে,কবে আর একটা যুদ্ধ হবে? এখনই যুদ্ধ শুরু হওয়া দরকার । এই যুদ্ধ অস্ত্রের নয়, বিবেকের । বাংলাদেশের প্রতিটি মানুষ যদি নিজের বিবেক কে কাজে লাগিয়ে সভ্য শয়তান আর ভদ্র চোরদের সামাজিক ভাবে প্রতিরোধ করে তবেই দেশে স্বাধীনতা ফিরে আসবে ।

যে স্বাধীনতার স্বপ্ন দেখে জীবন দিয়ে ছিলেন ত্রিশ লক্ষ বাঙ্গালী ।

প্রবাস জীবনে বাঙ্গালী পরিচয়ে গর্ব করার আর কিছুই নেই । আমরা বাঙ্গালী বলেই সমান কাজ করা ষত্বেও বেতন কম। নেপাল ,ইন্ডিয়া থেকে আরব আমিরাতে আসতে লাগে ৫০ হাজার থেকে ১ লাখ।আমাদের বেলায় ২ থেকে ৩ লাখ। আমাদের দেশের প্রশাসন নামে কিছু আছে বলে বিশ্বাস করতে কষ্ট হয় । অনিয়মটাই দেশের নিয়ম হয়ে গেছে।বুদ্ধিজীবীদের বলব সেমিনার, টক শো , গোল টেবিল বৈটক জীবনে অনেক করেছেন।এবার জনতার কাতারে এসে নতুন যুদ্ধের সুচনা করুন । আমার বাংলাদেশ কেন সভ্য শয়তান ভদ্র চোরের দেশ হবে ? এই দেশ হবে সহজ সরল সাধারণ মানুষের। আসুন নোংরা রাজনীতি কে ঘৃনা করি। সামাজিক ভাবে বয়কট করি।