ক্যাটেগরিঃ ভ্রমণ

আর কিছু দিন পরেই ফ্রান্সের প্রকৃতিতে বসন্তের ছোঁয়া লাগবে। পুষ্প পল্লবে ভরে উঠবে প্রকৃতির চারিধার । ঝড়া প্রকৃতি পাবে নতুন এক প্রানশক্তি। প্রকৃতি চোখ ধাঁধানো সৌন্দর্য্যের ডালী সাজিয়ে সৌন্দর্য্য পিপাসুদের অভ্যর্থনা জানানোর জন্য প্রতিক্ষা করবে।

প্রকৃতির এহেন উৎসবকে আরো নান্দনিক ভাবে ফুটিয়ে তোলার জন্য বিভিন্ন মেরী সংস্থাগুলো (সিটি কর্পোরেশন) নানাবিধ পদক্ষেপ হাতে নেবে। ফলে আপনি যেদিকেই তাকাবেন আপনার সৌন্দর্য্য অবগাহনের ক্ষুধা আরো বেড়ে যাবে। এই সময় যারা প্যারিস ভ্রমনে আসবেন তারা হয়তো অবশ্যই আইফেল টাওযার,লুভ্রর জাদুঘর,ভার্সাই রাজার বাড়ী ইত্যাদি নিদর্শন পরিদর্শন করবেন। শিল্পীর ইট,পাথর আর লোহার তৈরী শিল্পকলার মাঝে ঘুরতে ঘুরতে যখন একটু হাঁপিয়ে উঠবেন তখন ভ্রমন পিপাসু হৃদয়ে নতুন করে প্রানের সঞ্চারের জন্য একটি দিনের জন্য Maison du parc এ ঘুরে আসতে পারেন।

পার্কের সুবিস্তৃত অরণ্যের মধ্যে দিয়ে হাঁটতে হাঁটতে হঠাৎ করেই আপনি পেয়ে যাবেন দুর্বা ঘাসে ঢাকা প্রশস্ত মাঠ। ইচ্ছে করলে এখানে ভ্রমন সঙ্গীদের সাথে একটু দৌড়া দৌড়ি,খেলাধুলা করতে পারেন। দেহের ক্লান্তি দুর করা জন্য মাঠের পাশেই লেকের নিলাভ জলের পাশে বসে একটু জিরিয়ে নিতে পারবেন। লেকের বিভিন্ন প্রজাতির বনহাঁস,পানকৌরীর মুক্ত বিচরণ আপনাকে মুগ্ধতা এনে দেবে। কখনো ঝাঁক বেধে অবাক বিস্ময়ে আপনার মাথার উপর দিয়ে উড়ে যাবে রাজহাঁসের দল। বনের উচু নিচু টিলার মধ্যে দিয়ে হাটতে হাটতে দারুন এক এ্যাডভেঞ্চারে রোমাঞ্চিত হবে আপনার ছিন্নবাঁধা মন। যখন ক্লান্তি ছেয়ে ধরবে আপনাকে তখন আশে পাশে তাকালেই দেখবেন কোথাও আপনার জন্য ঝোপ ঝাড়ের মধ্যে বানিয়ে রাখা হয়েছে সুসজ্জিত চেয়ার টেবিল। ইচ্ছে হলে এক নির্ঝুম নিরবতায় মধ্যে কাটাতে পারবেন কিছু সময়। কখনো খরগোসের দল আপনাকে দেখে বনের ঝোপ ঝাড়ের আড়ালে লুকানোর দৃশ্য আপনাকে দারুন শিহরণ জাগাবে, আর বনের মাঝে মাঝে সুসজ্জিত ফুলের বাগানগুলোতে ফুটে থাকা বাহারি রং ও প্রজাতির ফুলগুলোর দিকে বিমুগ্ধ নয়নে তাকিয়ে থাকা ছাড়া আপনার কোন উপায়ই থাকবেনা।

এই পার্কটি ৪১৫ হেক্টর জমির উপর প্রতিষ্ঠিত। প্রতি বছর প্রায় ২ মিলিয়ন ভ্রমনার্থী এই পার্কটি পরিদর্শনে আসে এবং পরিদর্শনের জন্য কোন প্রকার প্রবেশ মূল্য প্রদান করতে হয়না।
পার্কটির মধ্যে রয়েছে স্বাস্থ্য সম্মত টয়লেট, জলখাবার এবং মিষ্টান্ন জাতিয় খাবারের ব্যবস্থা, শিশুদের জন্য খেলার মাঠ, পিংপং টেবিল,পথ নির্দেশক প্রদর্শনী ও নিরাপত্তা ব্যবস্থা।
প্যারিসের বিভিন্ন স্থান থেকে আপনি এখানে আসতে পারেন :

RER:
RER বি Orly – প্যারিস – চার্লস দে Gaulle কেন্দ্র Aubervilliers – লা Courneuve
তারপর বাস লাইন 249, স্টপেজ সিতে ফ্লরিয়েল।
বাস:
লাইন 249: PORTE দে লা Villette (মেট্রো) / Dugny – শহরের মিল
অফ কবরস্থান।
লাইন 250: ফোর্ট d’Aubervilliers (মেট্রো) / Gonesse – লা ফন্ট. Cypière – Zi স্টপ ক্রিড়া পার্ক।
পার্কটি খোলা থাকে:
January-February: 7h30-18h00. March: 7:30 a.m. to 7:00 p.m., April: 7:30 a.m. to 8:30 p.m., May to August: 7:00 a.m. to 9:00 p.m. September: 7:30 a.m. to 8:00 p.m., October: 7:30 a.m. to 7:00 p.m., November-December: 7:30 a.m. to 6:00 p.m.

আপনাকে Maison du parc,La courneuve এর সৌন্দর্য্য উপভোগের আমন্ত্রন রইলো।
ফটোগ্রাফি: মুহাম্মদ গোলাম মোর্শেদ উজ্জ্বল